আবেগের সংযম আমার অন্যদের থেকে ভাল, বলছেন ধোনি

বিশ্বকাপের পরে ধোনিকে এখনও বাইশ গজে দেখা যায়নি। বিশ্বকাপ থেকেই ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে নিজেই অব্য়াহতি চেয়েছিলেন তিনি। জানা গিয়েছিল, তিনি কাশ্মীরে ডিউটির জন্য ক্রিকেট থেকে সাময়িকভাবে সরে দাঁড়াচ্ছেন।

By: Mumbai  Updated: October 16, 2019, 06:49:28 PM

অন্যদের তুলনায় তিনি অনেক ভাল নিজের আবেগে সংযমের বেড়ি পড়াতে পারেন, জানিয়ে দিলেন মহেন্দ্র সিং ধোনি। ক্রিকেটে তাঁর ভবিষ্যৎ এখনও প্রশ্নচিহ্নের মুখে। এমন আবহেই ধোনি এক সাক্ষাৎকারে জানিয়ে দিলেন, তিনিও অন্যদের মতো আবেগে ভেসে যান। তবে অন্যদের তুলনায় তাঁর সংযমের ক্ষমতা অনেক বেশি। পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে ধোনি সাফ জানিয়েছেন, “আমিও অন্যদের মতো। তবে অন্যদের তুলনায় অনেক ভালভাবে নিজের আবেগ সংবরণ করতে পারি।” নিজের ব্যক্তিগত আবেগের বিষয়ে ধোনি বলছেন, “আমি বলব, আমিও একইভাবে হতাশ হয়ে পড়ি। কখনও কখনও রেগে যাই। প্রচণ্ড খারাপ লাগে। তবে যেটা গুরুত্বপূর্ণ হল, এই ধরণের কোনও আবেগই গঠনমূলক নয়।”

ধোনির আরও সংযোজন, “খারাপ সময়ে পরবর্তী পরিকল্পনা কী হওয়া উচিত, সেগুলো এই ধরণের আবেগের তুলনায় বেশি গুরুত্বপূর্ণ। পরিকল্পনা কী হতে পারে? কোন ক্রিকেটারকে ব্যবহার করা উচিত? এই চিন্তা যখন চলতে থাকে, তখন বাকি আবেগ অনেক ভাল ভাবে সংযত করতে পারি।”

আরও পড়ুন লিয়েন্ডারের সঙ্গে চ্যারিটি ফুটবল ম্যাচ খেললেন ধোনি

দল কীভাবে সমস্যায় পড়ে তা বিশ্লেষণ করতে গিয়ে ধোনি যেন অনেকটাই দার্শনিক, “হয়তো এটি কোনও ব্যক্তিবিশেষের ভুল, অথবা দলগত ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হয়তো আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী ঠিকমতো নিজেদের প্রয়োগ করতে পারিনি। একটি দল হিসেবে আমাদের লক্ষ্য থাকে টুর্নামেন্ট জয়। তবে সেটা দীর্ঘমেয়াদী লক্ষ্য। যেটা আমরা করতে পারি, সেটা হল, লক্ষ্যকে ছোট ছোট খণ্ডে ভাগ করে তা পূর্ণ করার প্রচেষ্টা জারি রাখা।”

আরও পড়ুন মোদীর পরে ধোনিই ভারতে সবথেকে প্রশংসিত, সমীক্ষায় প্রকাশ তথ্য

পাশাপাশি ধোনি জানিয়েছেন, “টেস্ট ম্যাচে দুটো ইনিংস খেলতে হয়। সেই সময় পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়ার জন্য একটু বেশি পরিকল্পনা করার সময় পাওয়া যায়। টি২০তে সবকিছুই খুব দ্রুত ঘটে। তাই সেই অনুযায়ী সিদ্ধান্ত নিতে হয়।”

বিশ্বকাপের পরে ধোনিকে এখনও বাইশ গজে দেখা যায়নি। বিশ্বকাপ থেকেই ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে নিজেই অব্য়াহতি চেয়েছিলেন তিনি। জানা গিয়েছিল, তিনি কাশ্মীরে ডিউটির জন্য ক্রিকেট থেকে সাময়িকভাবে সরে দাঁড়াচ্ছেন। তারপরে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সীমিত ওভারের সিরিজেও তাঁকে রাখেননি নির্বাচকরা। পরে জানা যায়, ধোনিই নাকি এখন খেলতে আগ্রহী নন। নভেম্বর মাসে বাংলাদেশ সিরিজ পর্যন্ত খেলবেন না তিনি।

এমন আবহেই তাঁর অবসরের জল্পনা জোরালো হয়। নির্বাচকরা সংবাদমাধ্যমে ধোনির বিকল্প হিসেবে ঋষভ পন্থকে তুলে ধরছিলেন। নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ জানিয়েছিলেন, ঋষভেরও ব্যাক আপ হিসেবে সঞ্জু স্য়ামসন, ইশান কিষানদের তৈরি রাখছে টিম ম্যানেজমেন্ট। এরপরেই ধরে নেওয়া হয়েছিল ধোনি বিদায় জানাবেন বাইশ গজকে। তবে এখনও ধোনি নিজের অবসর নিয়ে মুখ খোলেননি।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Can control my emotion better than others says ms dhoni

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X