বড় খবর

পুরুষ ও মহিলা ফুটবলারদের একই বেতন, দৃষ্টান্ত স্থাপন করল ব্রাজিল ফুটবল

পাঁচ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল এমনিতেই বিশ্ব ফুটবলের পাওয়ার হাউস। মহিলা ফুটবলাররাও কম নয়। ২০০৭ সালের বিশ্বকাপে রানার্স আপ হয়।

এর আগে একাধিকবার বিভিন্ন দেশের মহিলা ক্রীড়াবিদরা বেতনে পুরুষদের সঙ্গে সমানাধিকারের দাবিতে সরব হয়েছেন। সেই প্রেক্ষিতেই ব্রাজিল ফুটবল সংস্থা এবার দৃষ্টান্ত স্থাপন করল। ব্রাজিলের মহিলা ও পুরুষ জাতীয় দল এবার থেকে একই বেতন পাবে।

ঐতিহাসিক নজির স্থাপন করে ব্রাজিল ফুটবল সংস্থার সভাপতি রোজারিও কাবকলো এদিন প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়ে দিলেন, “সিবিএফ (ব্রাজিল ফুটবল সংস্থা) পুরুষ ও মহিলা ফুটবল দলকে একই পরিমাণ পুরস্কার অর্থ ও ভাতা দেবে। এর অর্থ পুরুষ ও মহিলা ফুটবলারদের উপার্জন একই হবে।”

আরও পড়ুন সৌরভ-মমতার জন্যই ইনভেস্টর প্রাপ্তি, জানালেন দেবব্রত সরকার

ব্রাজিলের জাতীয় দলের হয়ে খেলার সময় এবার থেকে মার্তা, ফরমিগা, লেটিসিয়া স্যান্টসের মত তারকারা নেইমার, গ্যাব্রিয়েল জেসাস, রবার্তো ফিরমিনহো-দের সম পরিমাণ অর্থ উপার্জন করবেন।

ব্রাজিলের মহিলা ফুটবল দলের কোচ পিয়া সুন্ধগে এই ঘোষণাকে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন। সিবিএফ জানায়, এই সিদ্ধান্ত ফুটবলে লিঙ্গ ভিত্তিক সাম্যতা আনার যাত্রা।

পাঁচ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল এমনিতেই বিশ্ব ফুটবলের পাওয়ার হাউস। মহিলা ফুটবলাররাও কম নয়। ২০০৭ সালের বিশ্বকাপে রানার্স আপ হয়। অলিম্পিকে ২০০৪ ও ২০০৮ সালে দ্বিতীয় স্থান অর্জন করে।

প্রসঙ্গত, ব্রাজিলই এমন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রথম নয়। অস্ট্রেলিয়া, নরওয়ে এবং নিউজিল্যান্ড আগেই পুরুষ ও মহিলা ফুটবলারদের বেতনে সমতা আনে।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Cbf decides to pay equal to men and women footballers

Next Story
হৃদরোগে আক্রান্ত যুব বিশ্বকাপার আনোয়ার, জীবন থেকে হারানোর পথে ফুটবল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com