খেলো ইন্ডিয়া-য় কেন্দ্রীয় সরকারের কয়েক কোটি টাকার অর্থ সাহায্য

চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত খেলো ইন্ডিয়া প্রকল্পে অন্তর্ভূক্ত প্রত্যেক অ্যাথলিটদের প্রতি মাসে ১০ হাজার টাকা করে সাহায্য করা হবে। খেলো ইন্ডিয়া প্রকল্পের অধীনে প্রত্যেক অ্যাথলিটকে বার্ষিক ৫ লক্ষ টাকার স্কলারশিপ দেওয়া হয়।

By: New Delhi  Updated: September 28, 2019, 06:15:44 PM

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে এবার বাজেটের অতিরিক্ত অর্থ সাহায্য করা হচ্ছে খেলো ইন্ডিয়া প্রকল্পে। শনিবারেই জানিয়ে দেওয়া হল সরকারিভাবে। দেশ জুড়ে ৯৯টি খেলো ইন্ডিয়া অ্যাকাডেমি এবং অন্যান্য ট্রেনিং সেন্টারের প্রশিক্ষণ নেওয়া ২৬২৫ জন অ্যাথলিটদের জন্য ৭.৮৭ কোটি টাকা অর্থ সাহায্য করবেব কেন্দ্রীয় সংস্থা। তৃণমূল স্তরে খেলো ইন্ডিয়া ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রকল্পের অধীনে বিভিন্ন খেলা থেকে বাছাই করা হয়েছিল অ্যাথলিটদের।

চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত খেলো ইন্ডিয়া প্রকল্পে অন্তর্ভূক্ত প্রত্যেক অ্যাথলিটদের প্রতি মাসে ১০ হাজার টাকা করে সাহায্য করা হবে। পরিসংখ্যান অনুযায়ী, ২৬২৫ জন অ্যাথলিটদের মধ্যে ১৩১২জন খেলো ইন্ডিয়ার বিভিন্ন অ্যাকাডেমিতে প্রশিক্ষণাধীন। বাছাই করা ক্রীড়াবিদদের বাজেটের অতিরিক্ত অর্থ সাহায্য করার নেপথ্যে মূলত ক্রীড়াবিজ্ঞান, কোচিং, চোট প্রতিরোধ সক্ষমতা, ডায়েট এবং শিক্ষায় আরও জোর দেওয়া।

আরও পড়ুন বিশ্বকাপে মদ্য়পানের দরজা খুলে দিল কাতার

এমনিতে খেলো ইন্ডিয়া প্রকল্পের অধীনে প্রত্যেক অ্যাথলিটকে বার্ষিক ৫ লক্ষ টাকার স্কলারশিপ দেওয়া হয়। এর মধ্যে ১ লক্ষ ২০ টাকা সরাসরি অ্যাথলিটদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয় বাজেট বহির্ভূত ভাতা হিসেবে। কেন্দ্রীয় সরকারের টিওপি (টার্গেট অলিম্পিক পোডিয়াম) প্রকল্পের সাপ্লাই লাইন হিসেবে গঠন করা হয়েছিল খেলো ইন্ডিয়া। খেলো ইন্ডিয়া প্রকল্পের বহু অ্যাথলিটদের পারফরম্যান্স যাচাই করে পরে টিওপি প্রকল্পে অন্তর্ভূক্ত করা হয়। ভারত্তোলক জেরেমি লালরিনুঙ্গা, শ্যুটার সৌরভ চৌধুরী এবং সাতারু শ্রীহরি নটরাজ প্রত্যেকেই খেলো ইন্ডিয়া প্রকল্পের আবিষ্কার। যাদের পরে অন্তর্ভূক্ত করে নেওয়া হয় টিওপি স্কিমে।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Central government to give allowance to khelo india athletes

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X