বড় খবর

লারাকে সরিয়ে এখন সাম্রাজ্য় গেইলের, ক্য়ারিবিয়ান দৈত্য়কে কুর্নিশ ওয়েস্ট ইন্ডিজের

রবিবাসরীয় পোর্ট অফ স্পেনের কুইন্স পার্কে ইতিহাস লিখলেন ক্রিস গেইল। পঞ্চাশ ওভারের ফর্ম্য়াটে ওয়েস্ট ইন্ডিজের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেলেন দ্য় ইউনিভার্স বস।

Chris Gayle tops Brian Lara interms of ODI runs and matches
লারাকে সরিয়ে এখন সাম্রাজ্য় গেইলের, ক্য়ারিবিয়ান দৈত্য়কে কুর্নিশ ওয়েস্ট ইন্ডিজের

রবিবাসরীয় পোর্ট অফ স্পেনের কুইন্স পার্কে ইতিহাস লিখলেন ক্রিস গেইল। পঞ্চাশ ওভারের ফর্ম্য়াটে ওয়েস্ট ইন্ডিজের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে গেলেন দ্য় ইউনিভার্স বস। ৩৯ বছরের ক্রিকেটার ছাপিয়ে গেলেন ক্য়ারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারাকে। তাঁর ঝুলিতে ছিল ১০৪০৫ রান। গেইল এখন দাঁড়িয়ে ১০৪০৮ রানে।

ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৯ নম্বর ওভারেই এই মাইলস্টোন স্পর্শ করেন গেইল। খালিল আহমেদের বল থার্ড ম্য়ানে ঠেলে একটি সিঙ্গেল নেওয়ার সঙ্গেই ওয়েস্ট ইন্ডিজারে ক্রিকেটে ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখিয়ে নেন নিজের নাম। লারার ঝুলিতে ১৯টি সেঞ্চুরি ও ৬৩টি অর্ধ-শতরান আছে। গেইল এখনও পর্যন্ত ২৫টি শতরান ও ৫৩টি হাফ-সেঞ্চুরি করেছেন। গেইল তাঁর দেশের একমাত্র ক্রিকেটার যাঁর ওয়ানডে কেরিয়ারে ডাবল সেঞ্চুরি রয়েছে। ২০১৫ বিশ্বকাপে ক্য়ানবেরায় জিম্বাবোয়ের বিরুদ্ধে ২১৫ রান করেন তিনি।

আরও পড়ুন: কেরিয়ারের মাইলস্টোন ম্য়াচে নামছেন গেইল, লারাকে টপকে ইতিহাস লেখার দোরগোড়ায় তিনি

যদিও গেইলের ইনিংস এদিন দীর্ঘস্থায়ী হয়নি লারাকে টপকে ইতিহাস লেখার পরের ওভারেই গেইল আউট হয়ে যান। এভিন লুইসের সঙ্গে ওপেন করতে নামেন তিনি। রান তাড়ার খেলায় নেমে গেইল মাত্র ২৪ বল খেলে ১১ রান করে এলবিডব্লিউ হয়ে যান গেইল।

গেইল এদিন আরও একটি রেকর্ড করেন। এবারও লারার সিংহাসন কাড়েন তিনি। এর আগে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্য়াচ খেলার নজির ছিল লারারই। তিনি ২৯৯টি ওয়ানডে খেলেন ১৯৯০-২০০৭-এর মধ্য়ে। গেইল খেললেন কেরিয়ারের ৩০০ নম্বর একদিনের আন্তর্জাতিক ম্য়াচ।

আরও পড়ুন: সৌরভকে টপকে এখন শচীনের পরেই বিরাট, কাড়লেন মিঁয়াদাদের সিংহাসনও

গত বৃহস্পতিবার গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামেই ইতিহাস লিখতে পারতেন ক্রিস গেইল। ভারত-ওয়েস্ট ইন্ডিজের চলতি ওয়ান-ডে সিরিজের প্রথম ম্য়াচেই গেইলের কাছে সেই সুযোগ ছিল। কিন্তু বৃষ্টিতে পরিত্য়ক্ত ম্য়াচে। ৩১ বল খেলে মাত্র চার রান করেই কুলদীপ যাদবের বলে আউট হয়ে যান তিনি। পাশাপাশি ক্য়ারিবিয়ান দৈত্য় জীবনের ২৯৯ নম্বর ওয়ানডে ম্য়াচে কেরিয়ারের সবচেয়ে মন্থরতম (২৫ বা তার বেশি বল খেলে) ইনিংস খেলেছিলেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডে ক্রিকেট সবচেয়ে বেশি রান করা প্রথম পাঁচ ক্রিকেটার:

১) ক্রিস গেইল- ১০৪০৮ রান

২) ব্রায়ান লারা- ১০৪০৫ রান

৩) শিবনারায়ণ চন্দ্রপাল- ৮৭৭৭৮ রান

৪) ডেসমন্ড হেইনস- ৮৬৪৮ রান

৫) ভিভিয়ান রিচার্ডস- ৬৭২১ রান

Web Title: Chris gayle tops brian lara interms of runs and matches

Next Story
সৌরভকে টপকে এখন শচীনের পরেই বিরাট, কাড়লেন মিঁয়াদাদের সিংহাসনওVirat Kohli Surpasses Sourav Ganguly With 42nd ODI Hundred
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com