বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

মুখ্যমন্ত্রীর হাতে উদ্বোধন ডুরান্ডের! দুরন্ত জয়ে টুর্নামেন্ট শুরু মহামেডানের

রবিবার থেকে শুরু হল ডুরান্ড কাপ। ফাইনাল ৩রা অক্টোবর রবিবার। হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার টুর্নামেন্টে নেই ইস্টবেঙ্গল, মোহনবাগান।

এশিয়ার প্রাচীনতম ক্লাব ফুটবল টুর্নামেন্টে ডুরান্ড কাপ এবার ১৩০তম বছরে পা দিল। রবিবার বিকেল ৪.১৫-এ যুবভারতীতে এই কাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি মহামেডান স্পোর্টিং এবং ইন্ডিয়ান এয়ার ফোর্স। যুবভারতীতে ডুরান্ড কাপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাসও।

মহামেডান স্পোর্টিং এর আগে ১৯৪০ সালে প্রথম অসামরিক ক্লাব হিসাবে ডুরান্ড কাপ জেতে। তাই ঘরের মাঠে খেলতে নেমে সমর্থকদের আকাশছোঁয়া প্রত্যাশাও সঙ্গী হচ্ছে সাদা-কালো জার্সিধারীদের।

আর উদ্বোধনী ম্যাচেই মহামেডান ৪-১ গোলে হারাল ইন্ডিয়ান এয়ারফোর্সকে। বিরতির আগেই সাদা কালো ব্রিগেডের হয়ে গোল করে যান মিলন সিং, অরিজিৎ সিং এবং মহম্মদ আজাহারউদ্দিন। দ্বিতীয়ার্ধে চতুর্থ গোল করে যান মার্কাস জোসেফ। প্রথমার্ধে ইন্ডিয়ান এয়ারফোর্সের হয়ে একমাত্র গোল সৌরভ সাঁধুখার।

ডুরান্ড কাপের আসর বসল কলকাতায় (এক্সপ্রেস ফটো: পার্থ পাল)

আরও পড়ুন: বেঞ্চারিফার বাগান থেকে ফাউলারের ইস্টবেঙ্গলে! সাত বছর পর সুপারস্টার ফিরলেন কলকাতায়

ঘরের মাঠে টুর্নামেন্টে খেলতে নামার আগে বাড়তি চাপ নিতে নারাজ কোচ আন্দ্রে চের্নিশভ। তিনি সাবলীল ভঙ্গিমায় প্ৰথম ম্যাচে নামার আগেই বলে দিয়েছেন, “প্রতিটি টুর্নামেন্ট খেলতে নামার আগে চাপ থাকে। সমর্থকরা ক্লাবের তরফে সবসময়ই সেরা পারফরম্যান্স আশা করে। আমরা এই নিয়ে ইতিমধ্যেই আমাদের খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি। তারা সকলেই ম্যাচ নিয়ে অত্যন্ত আশাবাদী।”

টুর্নামেন্টের বর্ণময় উদ্বোধন যুবভারতীতে (এক্সপ্রেস ফটো: পার্থ পাল)

তিনি আরও বলেছেন, “আমরা ভাল প্রস্তুতি নিয়েছি। একাধিক প্র্যাকটিস ম্যাচও খেলেছি। দলের হয়ে সেরার সেরা তারকা বেছে নিয়ে এসেছি আমরা। সবসময় ভালো কিছু আশা করব। আমরা পুরো মরশুম নিয়ে এখনই চিন্তা করছি না। সামনের ম্যাচই আপাতত আমাদের ফোকাসে।”

প্রস্তুতির বিষয়ে বলতে গিয়ে তাঁর সংযোজন, “আমরা যে কন্ডিশনে আছি তাতে আমরা খুশি। প্রশিক্ষণ ভালো চলছে। সমর্থকদের আমরা ভালো ফুটবল দেখাতে বদ্ধপরিকর।”

আরও পড়ুন: সুয়ারেজের দেশের সুপারস্টারকে চেয়েও পেল না ইস্টবেঙ্গল! বিদেশি নিয়ে অপেক্ষা বাড়ছে লাল হলুদে

এবারের ডুরান্ড কাপে মোহনবাগান ও ইস্টবেঙ্গল ডুরান্ডে অংশ নিতে পারছে না। উল্লেখ্য, ডুরান্ডের ইতিহাসে কলকাতার এই দুই প্রধান ১৬ বার করে ডুরান্ড খেতাব জিতেছে। ইচ্ছে থাকলেও নিজেদের সমস্যার জন্য এ বার ডুরান্ডে অংশ নিতে পারছে না মোহনবাগান ও ইস্টবেঙ্গল। তবে দেশের একাধিক প্রথম সারির দল টুর্নামেন্টে খেলছে।

প্রথম ম্যাচেই বড় জয় পেল মহামেডান (এক্সপ্রেস ফটো: পার্থ পাল)

বিনিয়োগকারীদের সঙ্গে দীর্ঘ টানাপোড়েন পর্বের পর ইস্টবেঙ্গল এখন দল গুছিয়ে নিতে ব্যস্ত। অন্যদিকে, মোহনবাগান এএফসি কাপের গ্রুপ পর্ব অংশগ্রহণ করেছিল। আপাতত আন্ত:জোনাল সেমিফাইনালের প্রস্তুতি সারতে মগ্ন সবুজ মেরুন। সেই কারণেই এবার নেই এটিকে মোহনবাগান।

উদ্বোধনে যুবভারতীতে উড়ল হেলিকপ্টার (এক্সপ্রেস ফটো: পার্থ পাল)

তবে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান না খেললেও টুর্নামেন্টের আকর্ষণ একটুও ফিকে হবে না বলে মনে করছেন রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ প্রতিমন্ত্রী মনোজ তিওয়ারি। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া একান্ত এক সাক্ষাৎকারে মনোজ তিওয়ারি বলেছেন, “উৎসাহ কমবে না। কলকাতা বরাবরই ক্রীড়াপ্রেমী শহর। তবে ইস্ট বেঙ্গল এবং মোহনবাগান এই টুর্নামেন্টে অংশ নিয়ে পারদ আরও কিছুটা চড়ত। এই নিয়ে সন্দেহ নেই। দুই ক্লাব খেলতে পারছেনা এটি সত্যি দুর্ভাগ্যজনক।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cm mamata banerjee inaugurates durand cup mohammedan sc vs indian air force in opener

Next Story
কোহলির জামা খোলা নিয়ে বড় মন্তব্য সৌরভের! অবাক হয়ে গেলেন বচ্চন, শেওয়াগও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com