বড় খবর

কোপা চ্যাম্পিয়ন হলেই কোটি কোটির পুরস্কার! ব্রাজিল-আর্জেন্টিনা পাচ্ছে কত কোটি টাকা

Copa America 2021 prize money Brazil vs Argentina: কোপা আয়োজন করে কনমেবল স্পনসর সংস্থার থেকে বিপুল পরিমাণ অর্থ সংগ্রহ করে থাকে। সেই অর্থেই সমস্ত দলকে পুরস্কার তুলে দেওয়া হয়।

কোপা ফাইনালে রুদ্ধশ্বাস ম্যাচে মুখোমুখি ব্রাজিল এবং আর্জেন্টিনা। ইউরোর গ্ল্যামার কার্যত ম্লান করে দিয়ে রবিবার মুখোমুখি বিশ্বের অন্যতম সেরা দুই দল। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইযে মেসি বনাম নেইমারের দেশ নামছে ঐতিহাসিক মারকানা স্টেডিয়ামে। ১৩ জুন থেকে শুরু হয়ে কোপা আপাতত ফিনিশিং টাচের অপেক্ষায়। ১৯১৬ সালে প্রথমবার কোপা টুর্নামেন্ট শুরু হওয়ার পর রবিবার শেষ হতে চলেছে ৪৭তম সংস্করণের কোপা।

ব্রাজিল নয় বরং আর্জেন্টিনা এবং কলম্বিয়াতেই এবারের কোপা আসরের বসার কথা ছিল। তবে শেষ মুহূর্তে অতিমারীর কারণে টুর্নামেন্ট নিয়ে যাওয়া হয় ব্রাজিলে। এই নিয়ে টানা দুবার কোপা আয়োজন করল সাম্বার দেশ।

আরো পড়ুন: মেসির হাতেই কাপ দেখার ইচ্ছা ব্রাজিলিয়ানদের! ক্ষিপ্ত নেইমারের কুৎসিত অভিশাপ তারপরেই

যাইহোক, ফুটবল বিশ্বের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট হল কোপা আমেরিকা। লাতিন আমেরিকার ১০ দলকে নিয়ে কোপার আয়োজন করা হয়। অন্য মহাদেশের একটি দেশকেও আমন্ত্রণ জানানো রেওয়াজ রয়েছে। আগের সংস্করণেই যেমন মার্কিন যুক্তরাষ্ট্র অংশগ্রহণ করেছিল। তবে এবার অতিমারীর পরিস্থিতিতে কোনো আমন্ত্রিত দেশ ছাড়াই কোপার আয়োজন করা হল। ১০টি দলকে দুটো গ্রুপে ভাগ করে টুর্নামেন্ট শুরু হয়। কোপায় মোটা অঙ্কের পুরস্কার মূল্য অপেক্ষা করে থাকে জয়ী দলের জন্য। সরকারিভাবে কনমেবল পুরস্কারের অর্থ না জানলেও, স্পোর্টসফোল্ডে সম্ভাব্য পুরস্কার অর্থ জানানো হয়েছে।

Copa America Team List:
South Zone – Argentina, Chile, Bolivia, Uruguay, Paraguay
North Zone – Brazil, Peru, Venezuela, Colombia, Ecuador

Copa America 2021 Prize Money:
*বিজয়ী দল পাবে ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার ( ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৪৮ কোটি টাকা)
*রানার্স দলকে দেওয়া হবে ৩.৫ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ২৬ কোটি টাকা)
*তৃতীয় স্থান প্রাপক দল পাচ্ছে ৩ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ২২ কোটি টাকা)
*চতুর্থ স্থানে থাকা দলের প্রাপ্য ২.৫ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় সাড়ে ১৮ কোটি টাকার কিছু বেশি)
*কোয়ার্টার ফাইনালে পৌঁছনো বাকি দলগুলিকে দেওয়া হবে ১.৫ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় সাড়ে ১১ কোটি টাকার কিছু বেশি)। গ্রুপ থেকে বিদায় নিলেও দুটো গ্রুপের বাকি দুই দলের হাতেও তুলে দেওয়া হয় ১ মিলিয়ন ডলার করে (ভারতীয় মুদ্রায় সাড়ে ৭ কোটি টাকার কিছু বেশি)
*সবমিলিয়ে মোট পুরস্কার মূল্যের পরিমাণ: ২১.৫ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় সাড়ে ১৫৬ কোটি টাকা)

আরো পড়ুন: শতাব্দীর সেরা ম্যাচে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা! কখন, কোন চ্যানেলে চোখ রাখবেন

ব্রাজিল কোপা আমেরিকার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। নবমবার খেতাব জেতার পথে ব্রাজিল গতবার ফাইনালে হারিয়েছিল পেরুকে। তারপরেই চ্যাম্পিয়ন দল হিসেবে ব্রাজিলকে তুলে দেওয়া হয় ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার। রানার্স হয়ে পেরু পায় ৩.৫ মিলিয়ন মার্কিন ডলার।

দলগত পুরস্কারের সঙ্গেই ব্যক্তিগত বিভাগেও পুরস্কার তুলে দেওয়ার রেওয়াজ রয়েছে কোপায়। টুর্নামেন্টে স্পনসরদের থেকেই বিপুল অর্থ আদায় করে কনমেবল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Copa america 2021 final argentina vs brazil how much prize money champion and runners team will get

Next Story
মেসির হাতেই কাপ দেখার ইচ্ছা ব্রাজিলিয়ানদের! ক্ষিপ্ত নেইমারের কুৎসিত অভিশাপ তারপরেই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com