scorecardresearch

মেসিকে হারিয়ে শ্রেষ্ঠ ফুটবলার রোনাল্ডো, দুবাইয়ে রাজকীয় আয়োজনে রাজমুকুট সিআরসেভেনকে

৩৫ বছরের রোনাল্ডো স্পেন, ইংল্যান্ড এবং ইতালিতে লিগ খেতাব জিতেছেন যথাক্রমে ম্যান ইউ, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাসের হয়ে খেলার সময়। চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন পাঁচবার।

পারলেন না লিওনেল মেসি। শতাব্দীর সেরা ফুটবলার নির্বাচিত হলেন তাঁর প্রবল প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দুবাইয়ের আর্মানি হোটেলে রবিবার গ্লোব সকার এওয়ার্ড অনুষ্ঠান হয়ে গেল। সেখানেই মেসিকে টপকে বাজিমাত রোনাল্ডোর। শ্রেষ্ঠ কোচের তকমা পেলেন পেপ গুয়ার্দিওলা।

মেসি বনাম রোনাল্ডো নিয়ে ফুটবল মহলের বিতর্ক শেষ হওয়ার নয়। দুজনে ১১টি ব্যালন ডি ওর জিতেছেন। এতেই স্পষ্ট ফুটবল ইতিহাসের সর্বকালের সেরাদের মধ্যে রয়েছেন দুজনেই।

আরো পড়ুন: জাদেজা-বুমরাদের সামনে গুঁড়িয়ে গেল অজিরা, ঐতিহাসিক জয়ের সামনে টিম রাহানে

৩৫ বছরের রোনাল্ডো স্পেন, ইংল্যান্ড এবং ইতালিতে লিগ খেতাব জিতেছেন যথাক্রমে ম্যান ইউ, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাসের হয়ে খেলার সময়। চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন পাঁচবার।

শতকসেরা পুরস্কার পেয়ে আপ্লুত রোনাল্ডো বলে দিয়েছেন, “খেতাব জেতা সবসময়েই আনন্দদায়ক। এতদিন ধরে শীর্ষস্থান ধরে রাখা মোটেই সহজ নয়। আমি গর্বিত। তবে দারুণ একটা দল, কোচ এবং ক্লাব না থাকলে এই অর্জন মুশকিল।”

খেতাব জেতার পরেই।কোভিড পরিস্থিতি নিয়ে মুখ খুলেছেন সিআরসেভেন। বলেছেন, দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা ভীষণ বোরিং। “সত্যি কথা বলতে ফাঁকা স্টেডিয়ামে খেলাটা বেশ বিরক্তিকর। তবে আমরা ফুটবলাররা সমস্ত প্রোটোকল সম্মান করি। কারণ স্বাস্থ্যই সম্পদ। তবে আমি এটা পছন্দ করছি না মোটেই।” বলেছেন সুপারস্টার।

পাশাপাশি তিনি জানান, দর্শকদের থেকে ব্যঙ্গ শুনতেও আপত্তি নেই তাঁর। পুরস্কার পাওয়ার মঞ্চেই তাঁর বক্তব্য, “সবসময়েই আমার প্যাশন ফুটবল। তাই দর্শকরা যদি ব্যঙ্গ করে তাতে আমি কিছু মনেই করি না। কারণ ফুটবল আমি বড্ড ভালোবাসি। নিজের পরিবার, সন্তান, বন্ধুবান্ধব, ফ্যানদের জন্য খেলি। যখন বল টাচ করি, তখন দর্শকরা ব্যঙ্গ করলে মজাই লাগে। আশা করছি ২০২১ এ নিয়ম বদলে সমস্ত স্টেডিয়ামেই দর্শকদের প্রবেশাধিকার দেওয়া হবে। নাহলে মোটেই ভাল লাগছে না।”

বায়ার্ন মিউনিখের রবার্ট লেওয়ানডস্কি চলতি ২০২০ বছরের সেরা ফুটবলার হলেন। তাঁর ক্লাব বায়ার্ন মিউনিখ হল বর্ষসেরা ক্লাব। আর চলতি শতকের সেরা ক্লাবের তকমা পেয়েছে রিয়াল মাদ্রিদ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Cristiano ronaldo beats lionel messi to win player of the century award