scorecardresearch

বড় খবর

CSK vs KXIP Highlights: পাঞ্জাবকে হারিয়ে ফের জয়ের রাস্তায় চেন্নাই

IPL 2019, Chennai Super Kings vs Kings XI Punjab Highlights : রাহুল-সরফরাজের ব্য়াটেও শেষরক্ষা হল না কিংস ইলেভেন পাঞ্জাবের। চেন্নাইয়ের কাছে ২২ রানে হারতে হল অশ্বিনদের।

CSK vs KXIP Highlights: পাঞ্জাবকে হারিয়ে ফের জয়ের রাস্তায় চেন্নাই
CSK vs KXIP Live Score, Chennai Super Kings vs Kings XI Punjab Live Score Updates

IPL 2019 CSK vs KXIP Highlights: চিপকে চেন্নাই সুপার কিংস বনাম কিংস ইলেভেন পাঞ্জাবের ম্য়াচে শেষ হাসি হাসলেন মহেন্দ্র সিং ধোনি। এদিন প্রথমে ব্য়াট করে ১৬০ রান তুলেছিল চেন্নাই। জবাবে পাঞ্জাব ১৩৮ রানে গুটিয়ে গেল।টুর্নামেন্টের দ্বাদশ সংস্করণে ধোনিদের শুরুটা দুরন্ত মেজাজেই হয়েছে। প্রথম তিন ম্য়াচেই জয় ছিনিয়ে এনেছে তিনবারের চ্যাম্পিয়ন টিম। কিন্তু গত ম্য়াচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে তাদের হারতে হয়েছে। শনিবার ফের জয়ের রাস্তায় ফিরল হলুদ জার্সিধারীরা।

আরও পড়ুন: এখন কিং কোহলির পিছনেই ‘মিস্টার আইপিএল’

অন্যদিকে কিংস ইলেভেন পাঞ্জাব শেষ চার ম্য়াচের তিনটিতে জয় পেয়েছে। একটিতে হারতে হয়েছে অশ্বিনদের। এই টুর্নামেন্টে বিতর্কে জড়িয়েছেন অশ্বিন। ‘মানকাডিং’ বিতর্ক পিছুই ছাড়ছে না তাঁদের। জয়পুরের সাওয়াই মান সিং স্টেডিয়ামে কিংস ইলিভেন বনাম রাজস্থান রয়্যালসের ম্যাচ চলাকালীন জস বাটলারকে আউট করেই এই বিপত্তি ডেকে এনেছেন পাঞ্জাবের ক্যাপ্টেন। সেই নিয়ে এখনও কথা চলছে।লিগ তালিকায় পাঞ্জাব রয়েছে তিনি। চেন্নাইয়ের অবস্থান চারে। দু’দলই চার ম্য়াচ খেলে ছয় পয়েন্ট পেয়েছে। কিন্তু নেট রানরেটের বিচারে এগিয়ে রয়েছে অশ্বিন অ্যান্ড কোং। আজ দেখার শেষ হাসি কোন দল হাসে? ধোনিদের ঘরের মাঠ প্রস্তুত শনিবারের প্রথম ম্যাচের জন্য়। এদিন দ্বিতীয় ম্য়াচে মুম্বই খেলবে হায়দরবাদের বিরুদ্ধে।

Live Blog

IPL 2019 CSK vs KXIP Live Cricket Score Updates














19:39 (IST)06 Apr 19





















২২ রানে জয়ী চেন্নাই

লড়েও পারল না পাঞ্জাব। চেন্নাইয়ের কাছে ২২ রানে হারতে হল তাদের।  টুর্নামেন্টের দ্বাদশ সংস্করণে ধোনিদের শুরুটা দুরন্ত মেজাজেই হয়েছে। প্রথম তিন ম্য়াচেই জয় ছিনিয়ে এনেছে তিনবারের চ্যাম্পিয়ন টিম। কিন্তু গত ম্য়াচে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে তাদের হারতে হয়েছে। শনিবার ফের জয়ের রাস্তায় ফিরল হলুদ জার্সিধারীরা।

19:24 (IST)06 Apr 19





















রাহুল আউট

লোকেশ রাহুল আউট। ৪৭ বলে ৫৫ রানের ইনিংস খেলে ফিরলেন তিনি। পাঞ্জাবের এখন প্রয়োজন ১২ বলে ৩৯ রান। ম্য়াচ রীতিমত জমে গিয়েছে। এখন দেখার শেষ হাসি কে হাসেন! ধোনি না অশ্বিন? কিন্তু ডেভিড মিলার একাই ম্য়াচের রঙ বদলে দিতে পারেন। এরপর তিনিই নামবেন ব্য়াট হাতে।

19:14 (IST)06 Apr 19





















জয়ের দোরগোড়ায় পাঞ্জাব, রাহুলের ফিফটি

২৪ বলে ৫১ রান প্রয়োজন পাঞ্জাবের। রাহুলও প্রত্যাশিত অর্ধ-শতরান করে ফেললেন। ১০০ রানের পার্টনারশিপ গড়ে ফেললেন সরফরাজের সঙ্গে। ম্য়াচে চেন্নাইয়ের জয়ের সম্ভাবনা অনেকটাই কম। একমাত্র দ্রুত উইকেট তুলতে পারলেই ধোনিরা ম্যাচে ফিরতে পারবেন। চিপক এখন ধোনিদের জয়ের প্রার্থানা করছে।

19:03 (IST)06 Apr 19





















জীবনদান পেলেন রাহুল

৪২ বলে ৬৫ রান প্রয়োজন প্রীতির দলের। ম্য়াচের ১৩ নম্বরে অভিনব ঘটনার সাক্ষী থাকল চিপক। ধোনির দুরন্ত থ্রো-তে রাহুলের ফিরে যাওয়া প্রায় নিশ্চিতই ছিল। কিন্তু ধোনির থ্রো উইকেটে  লেগে এলইডি জ্বলেও উঠল। কিন্তু বেল না-পড়ায় ক্রিকেটের নিয়মে আউট হলেন না রাহুল। মাথায় হাত জাদেজার।

18:48 (IST)06 Apr 19





















১০ ওভারের খেলা শেষ

১০ ওভার শেষে পাঞ্জাব ২ উইকেট হারিয়ে ৭১ রান তুলে ফেলল। ৬০ বলে আর ৯০ রান প্রয়োজন তাদের। প্রাথমিক  ধাক্কা সামলে রাহুল-সরফরাজের ব্য়াটে পাঞ্জাব এগিয়ে যাচ্ছেন জয়ের লক্ষ্য়ে। ৬৪ রানের পার্চনারশিপও গড়ে ফেললেন তাঁরা। চেন্নাইয়ের অবিলম্বে উইকেট প্রয়োজন। নাহলে এই ম্যাচটাও তাদের হাত থেকে বেরিয়ে যাবে।

18:31 (IST)06 Apr 19





















বাধ্য়তামূলক পাওয়ার-প্লে শেষ

প্রথম ৬ ওভারের খেলা শেষ।  পাঞ্জাব তুলল ৪৬ রান। দুই উইকেট হারিয়ে ফেলেছে কিংসরা। ক্রিজে রয়েছেন লোকেশ রাহুল (২৬) ও  সরফরাজ খান (১৪)। ১৪ ওভারে ১১৫ রান প্রয়োজন অশ্বিনদের। ধোনির দরকার আট উইকেট। এখনও ম্যাচ ফিফটি-ফিফটি। গ্যালারিতে সাক্ষী ধোনি চেন্নাইয়ের জন্য় চিয়ার করছেন।

18:13 (IST)06 Apr 19





















ভাজ্জি ইজ অন ফায়ার

ভাজ্জির কামাল। ক্রিস গেইল ও ময়ঙ্ক আগরওয়ালকে ফিরিয়ে দিলেন তিনি। পাঞ্জাবের স্টার ওপেনার ধোনির হাতে ক্যাচ দিয়ে ফিরে গেলেন ডাগআউটে। ময়ঙ্ক বড় শট মারতে গিয়ে লং অনে ফাফ দু প্লেসিসের হাতে ক্যাচ আউট হয়ে গেলেন। এরকমই শুরুটা চাইছিলেন ধোনি। গেইলের উইকেট যে কোনও টিমের কাছে বড় প্রাপ্তি। এই ভাজ্জিই কিন্তু ব্য়াঙ্গালোরের বিরুদ্ধে চেন্নাইয়ের প্রথম ম্য়াচে তিন উইকেট নিয়ে ম্য়াচের সেরা হয়েছিলেন। ভাজ্জির ওপর অনেক প্রত্যাশা স্বয়ং ধোনিরও।

18:06 (IST)06 Apr 19





















চিপকে কি গেইল ঝড় উঠবে?

লোকেশ রাহুল আর ক্রিস গেইল ইনিংস ওপেন করতে নেমেছেন। চেন্নাইয়ের এখন একটাই টার্গেট। ক্য়ারিবিয়ান দৈত্য় গেইলকে দ্রুত সম্ভব ডাগ-আউটে ফেরানো। নিয়মমাফিক প্রথম ওভারটা করলেন এই মরসুমে চেন্নাইয়ের এক নম্বর বোলার-দীপক চাহার। পাঞ্জাব এক ওভারে সাত রান তুলল। এখন একটাই প্রশ্ন, আজ কি চিপকে গেইল ঝড় উঠবে? উত্তর দেবে সময়।

17:48 (IST)06 Apr 19





















ইনিংস ব্রেক! পাঞ্জাবের টার্গেট ১৬১

ধোনি-রায়ডুর ক্য়ামিও ইনিংসেও বড় রান তুলতে পারল না চেন্নাই। ১৬০ রানে থামল তাঁদের ইনিংস। এবার ধোনির বোলারদের কাঁধে গুরুদায়িত্ব। ক্রিস গেইলকে সামলাতে হবে তাঁদের। ইমরান তাহির, হরভজন সিংয়ের মতো স্পিনাররা রয়েছেন ধোনির দলে। ফাফ মনে করছেন স্পিনাররা কার্যকরী ভূমিকা নিতে চলেছেন। এখন দেখার শেষ হাসি কে হাসেন? ধোনি না অশ্বিন?

17:39 (IST)06 Apr 19





















ধোনি ধামাকা…

স্য়াম কারেনকে এক ওভারে একটি ছয় আর দু’টি চার মারলেন ধোনি। ১৯ ওভারে ১৪৬ রান তুলল চেন্নাই। শেষ ওভারের খেলা। শেষ ওভারে মহম্মদ শামিকে পাঠাবেন অশ্বিন। আর এই ওভারটাই চেন্নাইয়ের অন্তিম ওভার। ধোনির জন্য় গ্য়ালারিতে গলা ফাটাচ্ছেন তাঁর স্ত্রী সাক্ষী।

17:26 (IST)06 Apr 19





















ধোনি স্লো মোডে, রায়ডু মারমুখী

তিন উইকেট হারিয়ে ফেলেছে চেন্নাই। এরপর আর সেঅর্থে ভরসামান ব্য়াটসম্য়ান নেই চেন্নাইয়ের ঝুলিতে। এখনও হাতে বেশ কয়েক’টা ওভার রয়েছে চেন্নাইয়ের। ধোনি ধরেছেন। রায়ডুকে তিনি স্ট্রাইক দেওয়ার চেষ্টা করছেন। কিন্তু মাহি যে কোনও মুহূর্তে খেলার মোড বদলে দিতে পারেন। এখন ধোনি-রায়ডুর ওপরই ভরসা চেন্নাইয়ের। সেঅর্থে স্কোরবোর্ডে সেরকম রান ওঠেনি।

17:09 (IST)06 Apr 19





















ব্য়াক-টু-ব্য়াক উইকেট অশ্বিনের

হাফ-সেঞ্চুরির পরেই ফিরতে হলো দুপ্লেসসিকে। আর তার পরের বলেই রায়নাকে ক্লিন বোল্ড করে দিলেন অশ্বিন। অসাধারণ ফর্মে বল করছেন  পাঞ্জাবের ক্যাপ্টেন। ম্য়াচের তিনটি উইকেটই নিলেন তিনি। এরপর ধোনি, আম্বাতি রায়ডুর মতো ব্য়াটসম্য়ানরা রয়েছেন। যাঁদের ব্য়াটের দিকে তাকিয়ে চেন্নাইয়ের ফ্য়ানেরা। ধোনি ধামাকার দিকেই তাকিয়ে তাঁর ফ্য়ানেরা। আজ দেখার দলের হয়ে ১৫০ নম্বর ম্য়াচে ধোনি নিজের ছাপ রাখতে পারেন কি না!

17:03 (IST)06 Apr 19





















হাফ-সেঞ্চুরি ফাফের

প্রত্য়াশিত হাফ-সেঞ্চুরি করে ফেললেন ফাফ দু প্লেসিস। এই মরসুমে সিএসকে-র জার্সিতে প্রথম ম্যাচ খেলতে নেমেই অর্ধ-শতরানের স্বাদ পেলেন দক্ষিণ আফ্রিকার স্টার ক্রিকেটার। আইপিএল কেরিয়ারে এটি ১০ নম্বর অর্ধ-শতরান তাঁর। ১৩ ওভার শেষে ৯৮ রান তুলে ফেলল চেন্নাই।

16:51 (IST)06 Apr 19





















ছাতার নিচে মাথার সারি

আজ চেন্নাইয়ের তাপমাত্রা ৩৩ ডিগ্রির কাছাকাছি। তারওপর কাঠ ফাটা রোদ। এর মধ্যেই খেলা চলছে। কিন্তু দর্শকরা নিজেদের মাথা বাঁচিয়ে ম্য়াচের মজা নেওয়ার জন্য় সিএসকে-র বিশেষ এক ছাতার নিচেই আশ্রয় নিয়েছে। চেন্নাইয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে সেই ছবি টুইট করা হয়েছে। দেখতে দেখতে ১০ ওভারের খেলা শেষ। সিএসকে ৭.১-এর গড়ে ৭১ রান তুলল। হাতে রয়েছে ৯ উইকেট। ফাফ ৩৪ রানে ও রায়না ৯ রানে ক্রিজে অপরাজিত।

16:40 (IST)06 Apr 19





















ওয়াটসন আউট, প্রথম উইকেট হারাল চেন্নাই

২৪ বলে মারাকাটারি ২৬ রানের ইনিংস খেলে আউট শেন ওয়াটসন। অশ্বিনের বলে ডিপ মিউ উইকেটে স্যাম কারেনের হাতে ক্য়াচ আউট হয়ে গেলেন তিনি। অবশ্যই পাঞ্জাবের বড় সাফল্য়। কিন্তু চেন্নাইয়ের ঝুলিতে এখনও তারকা ব্য়াটসম্য়ানরা রয়েছেন। এবার মাঠে নামবেন সুরেশ রায়না।

16:30 (IST)06 Apr 19





















বাধ্য়তামূলক পাওয়ার-প্লে শেষ

প্রথম ৬ ওভারের খেলা শেষ। ৯-এর গড়ে চেন্নাই তুলল ৫৪। এখন স্ট্র্যাটেজিক টাইম-আউট!  দুর্দান্ত মেজাজে ব্য়াট করছেন চেন্নাইয়ের দুই ওপেনার। ফাফ দু প্লেসিস (২৭) আর শেন ওয়াটসন (২৬) এখনও পর্যন্ত রেয়াত করলেন না মহম্মদ শামি, স্যাম কারেন, রবিচন্দ্রন অশ্বিন ও আন্দ্র টাইদের। ফাফ-ওয়াটো এভাবে খেলতে থাকলে পাঞ্জাবের চাপ ক্রমেই বাড়বে। আজ চেন্নাইয়ের তাপমাত্রা ৩৩ ডিগ্রির কাছাকাছি। বাতাসের আপেক্ষিক আদ্রতা ৫৫ শতাংশেরও বেশি। ফলে বিদেশি ক্রিকেটারদের মানিয়ে নিতে একটু সমস্য়াই হচ্ছে। ভরসা ড্রিংকস ব্রেক। যেটা আজ বাড়েবাড়েই নিতে হবে।

16:13 (IST)06 Apr 19





















ধোনিকে চেন্নাইয়ের দত্তক ছেলে বলল পাঞ্জাব

আজ চেন্নাই সুপার কিংসের ঘরের মাঠ চিপকে খেলছে কিংস ইলেভেন পাঞ্জাব। ঘটনাচক্রে অশ্বিন পাঞ্জাবের অধিনায়ক হলেও তিনি কিন্তু দক্ষিণ ভারতের বাসিন্দা খাস চেন্নাইয়ের মানুষ। ফলে চেন্নাই তাঁর নিজেরই ঘরের মাঠ। অন্যদিকে ধোনি রাঁচি নিবাসী। কিন্তু আইপিএলের সৌজন্যে চেন্নাই তাঁর দ্বিতীয় ঘর হয়ে গিয়েছে। কিংস ইলেভেন পাঞ্জাব তাই মজার ছলে ধোনিকে চেন্নাইয়ের দত্তক ছেলে ও অশ্বিনকে নিজের সন্তান বলেই টুইট করল।

15:53 (IST)06 Apr 19





















কেন ব্যাট করার সিদ্ধান্ত নিলেন ধোনি? কী বলছেন তিনি?

টস জিতে ধোনি বললেন,”এখানকার উইকেট ব্য়াট করার ভীষণ ভাল। গ্রাউন্ডসমেনরা দুর্দান্ত কাজ করেছে। চারটি ম্যাচ খেলেছি এখানে। একটা ম্য়াচে খুব ভাল ব্য়াটিং উইকেট ছিল। কয়েক’টা ম্য়াচ কিছুটা হলেও স্লো হয়েছিল।” অশ্বিনও জানিয়েছেন যে, তিনিও টস জিতলে ব্য়াটই করতেন। চলতি আইপিএলে ফিরোজ শাহ কোটলা ও চিপকের পিচই খবরের শিরোনামে এসেছে নন-স্পোর্টিং উইকেটের জন্য়।” (ছবিতে দেখে নিন আজকের দুই দলের প্রথম একাদশ)

15:40 (IST)06 Apr 19





















টস জিতে ব্য়াট করবে চেন্নাই

টস জিতলেন ধোনি। পিচ দেখে ব্য়াট করার সিদ্ধান্ত নিলেন তিনি। এদিন কিংস ইলেভেন পাঞ্জাবে ক্রিস গেইল এবং আন্দ্রে টাই ফিরলেন হার্ডাস ভিলজোয়েন এবং মুজিবের পরিবর্তে। অন্যদিকে চেন্নাইয়ে তিনটি পরিবর্তন। কুগলেইন আইপিএল অভিষেক করছেন আজ। হরভজন সিং ফিরেছেন। ফাফ দু প্লেসি মরসুমের প্রথম ম্যাচ খেলবেন। চোটের জন্য় ছিটকে গিয়েছেন ডোয়েন ব্র্যাভো, মোহিত শর্মা ও শার্দুল ঠাকুর

15:31 (IST)06 Apr 19





















পরিসংখ্যানে একটু চোখ রাখা যাক

আর অশ্বিন এখনও পর্যন্ত আইপিএলে ৩৭টি ম্য়াচে ৪৩টি উইকেট নিয়েছেন চিপকে। এই মাঠে একমাত্র ডোয়েন ব্র্যাভোর তাঁর থেকে বেশি উইকেট রয়েছে। ৪৪টি উইকেট রয়েছেন ক্য়ারিবিয়ান অলরাউন্ডারের। যদিও ব্র্যাভো দু’সপ্তাহের জন্য টুর্নামেন্ট থেকে বেরিয়ে গিয়েছেন। আজ অনন্য় মাইলস্টোনের সামনে এমএসধোনি। সিএসকে-র জার্সিতে ১৫০ নম্বর ম্যাচ খেলতে নামছেন তিনি। ধোনিদের এদিন চিন্তার বিষয় একটাই। তাঁদের ডেথ ওভার বোলিং নিয়ে রীতিমত ভাবনাচিন্তা করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Csk vs kxip live cricket score updates90882