বড় খবর

বিশ্বকাপজয়ী কোচ এবার নেপালের দায়িত্বে, ক্রিকেট বিশ্বকে চমকে দিল পাহাড়ি দেশ

হোয়াটমোরের সবথেকে বড় অর্জন ১৯৯৬ সালে শ্রীলঙ্কাকে বিশ্বকাপে চ্যাম্পিয়ন করতে পারা। ২০০৩-২০০৭ সময়ে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে উত্থানেও বড় ভূমিকা ছিল অজি এই কোচের।

১৯৯৬ সালে শ্রীলঙ্কাকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছিলেন। সেই ডাভ হোয়াটমোরকে এবার কোচ করে আনছে নেপাল ক্রিকেট। বাংলাদেশ, পাকিস্তান এবং শ্রীলঙ্কার প্রাক্তন কোচকে নিয়োগের কথা সরকারিভাবে জানিয়ে দিয়েছে নেপাল ক্রিকেট সংস্থা। নতুন জেনারেল ম্যানেজার হচ্ছেন রৌনক বাহাদুর মাল্লা এবং ক্রিকেট ম্যানেজার বিনোদ কুমার দাস। নতুন বছরের শুরু থেকেই দায়িত্ব নেবেন হোয়াটমোর।

হোয়াটমোরের আসল চ্যালেঞ্জ ২০২২-এ টি২০ বিশ্বকাপের মূলপর্বে দলকে তোলা। ২০২১ সালে টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে ভারতে। সেই টুর্নামেন্টে কোয়ালিফাই করতে পারেনি নেপাল।

আন্তর্জাতিক ক্রিকেটে দুই দশকে কোচিংয়ের অভিজ্ঞতা থাকা হোয়াটমোরের নিয়োগে নেপাল ক্রিকেট সংস্থা জানিয়েছে, “নেপালের আন্তর্জাতিক স্তরে সম্ভবনা রয়েছে। এটা বিশ্বাস করতে পারে বলেই ডাভ দায়িত্ব নিয়েছে। নেপাল দারুণ সুন্দর একটা দেশ। নতুন চ্যালেঞ্জ নেওয়ার জন্য উনি মুখিয়ে রয়েছেন।”

আরো পড়ুন: খুনের হুমকি, গালিগালাজ রাহানেকে, বিরাট আউট হতেই জীবন দুর্বিষহ তারকার

কোচ হিসেবে হোয়াটমোরের সবথেকে বড় অর্জন ১৯৯৬ সালে শ্রীলঙ্কাকে বিশ্বকাপে চ্যাম্পিয়ন করতে পারা। ২০০৩-২০০৭ সময়ে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে উত্থানেও বড় ভূমিকা ছিল অজি এই কোচের। ২০০৭ সালের বিশ্বকাপেই সুপার এইট থেকে ভারতের মত শক্তিধর দেশকে হারিয়েছিল। সেইসঙ্গে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েও চমকে দিয়েছিল।

ভারতের ঘরোয়া ক্রিকেটে হোয়াটমোর কোচিং করিয়েছেন। টানা দুই মরশুম হোয়াটমোরকে কোচ করেছিল কেকেআর। কেরালার প্রাক্তন কোচও ছিলেন। তাঁর কোচিংয়ের কেরালা ২০১৮-১৯ মরশুমে প্রথমবার রঞ্জি সেমিফাইনালে উঠেছিল। নেপালের ক্রিকেট বস হিসাবে তিনি, এখন কী পরিবর্তন আনেন, সেটাই দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Dav whatmore appointed as head coach of nepal cricket

Next Story
খুনের হুমকি, গালিগালাজ রাহানেকে, বিরাট আউট হতেই জীবন দুর্বিষহ তারকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com