scorecardresearch

ঘাসের কোর্টে বুমেরাং ভারতের, ইতালির কাছে শুরুতেই ধরাশায়ী

ঘরের মাঠে ঘাসের কোর্টে খেলার ফাটকা কাজে লাগল না আয়োজক দেশ ভারতের। অন্তত প্রথম দিনে তা বুমেরাং হয়ে গেল। শুক্রবার কলকাতায় ডেভিস কাপের কোয়ালিফায়ার ম্যাচে ইতালির কাছে শুরুতেই মুখ থুবড়ে পড়ল ভারত।

ঘাসের কোর্টে বুমেরাং ভারতের, ইতালির কাছে শুরুতেই ধরাশায়ী
ঘাসের কোর্টে বুমেরাং ভারতের, ইতালির কাছে শুরুতেই ধরাশায়ী (ছবি-টুইটার)

ঘরের মাঠে ঘাসের কোর্টে খেলার ফাটকা কাজে লাগল না আয়োজক দেশ ভারতের। অন্তত প্রথম দিনে তা বুমেরাং হয়ে গেল। শুক্রবার কলকাতায় ডেভিস কাপের কোয়ালিফায়ার ম্যাচে ইতালির কাছে শুরুতেই মুখ থুবড়ে পড়ল ভারত। এদিন ক্যালকাটা সাউথ ক্লাবে জোড়া ম্যাচ জিতে ইতালি ২-০ এগিয়ে গেল। দু’টি ম্যাচ শেষ হতে সময় লাগল মাত্র ১ ঘণ্টা ৬৮ মিনিট। স্ট্রেইট সেটেই জিতল র‍্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে অনেক উপরে থাকা ইতালি।

ওপেনিং রাবারে আন্দ্রেস সেপ্পির কাছে হারেন রামকুমার রামানাথন। ইতালিয়ান সেপ্পির বিরুদ্ধে শুরুটা ভাল করেছিলেন ১৩১ নম্বরে থাকা রামানাথান। কিন্তু ধারাবাহিকতার অভাব ও ক্রমাগত ভুল করে ম্যাচটা হাতছাড়া করলেন তিনি। ৬-৪ ৬-২ ব্যবধানে ম্যাচ জিতে নেন ৩৭ নম্বরের সেপ্পি। অন্যদিকে ২২ বছরের ম্যাটিও বেরেতিনি এই টুর্নামেন্টে এদিন অভিষেক করেই বাজিমাত করলেন। এই মুহূর্তে ভারতের সর্বোচ্চ র‍্যাঙ্কিং সিঙ্গল প্লেয়ার (১০৯) প্রজনেশ গুনেশ্বরণকে হারিয়ে দিলেন তিনি। ৫৪ নম্বরে থাকা ইতালিয়ান জিতলেন ৬-৪ ৬-৩ সেটে। এর ফলে আগামিকাল রোহন বোপান্না ও দিভিজ শরণের জুটিকে জিততেই হবে।

আরও পড়ুন: ডেভিস কাপে বিশ্বরেকর্ড করলেন লিয়েন্ডার পেজ


ভারতের নন-প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি বিশ্বাস করছেন যে, ভারত এই অবস্থা থেকেও ঘুরে দাঁড়াতে পারবে। তিনি ম্যাচের পর বললেন, “জানি অত্যন্ত কঠিন কাজ আমাদের সামনে। কিন্তু আমরা হাল ছাড়ব না।” দলকে তাতাতে ভূপতি অতীতের দৃষ্টান্তই টেনেছেন। তিনি মনে করিয়ে দিয়েছেন যে, ভারত এই একইরকম পরিস্থিতি থেকে গতবার প্রত্যাবর্তন করেছিল। গত বছর গ্রুপ ওয়ান রাবারে চিনের বিরুদ্ধে এশিয়া/ওসেনিয়া গ্রুপে ভারত ৩-২ জয় পেয়েছিল।

ভূপতি গতকালই জানিয়ে দিয়েছিলেন যে, লিয়েন্ডার পেজের না থাকা এই দলের উপর কোনও প্রভাবই ফেলবে না। ভারতের কাছে সেটা কোনও সমস্যার নয়ে বলেই মন্তব্য করেছিলেন তিনি। র‍্যাঙ্কিংয়ের জন্য এবার বাদ পড়তে হয়েছে লিয়েন্ডারকে। কিন্তু আজও ক্যালকাটা সাউথ ক্লাব খুঁজেছে এই ৪৫ বছরের মানুষটাকে। ডেভিসের ইতিহাস ঘাঁটলে দেখা যাবে, দেশের সবচেয়ে সফল খেলোয়াড় তিনিই। ৪৩টি ডাবলস জয় রয়েছে যাঁর ঝুলিতে। সিঙ্গেলস ও ডাবলস মিলিয়ে এখনও পর্যন্ত লিয়েন্ডারই সর্বাধিক ৯০ টি ম্যাচ জিতেছেন। শেষ ২৭ বছরে মোট ৫৬’টি ‘টাই’তে অংশ নেওয়া লিয়েন্ডার বিকল্প আজও নেই ভারতে কাছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Davis cup prajnesh gunneswaran loses to berrettini as india stares at elimination70654