scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বেনজির! বিশ্বকাপের প্রায় ৩৪ শতাংশ বাই-রান ধোনি একাই দিয়েছেন

বাইশ গজের ইতিহাসে অন্যতম সেরা উইকেটকিপার-ব্য়াটসম্য়ান হিসেবেই স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাঁর নাম। ঋষভ পন্থ, জস বাটলারের মতো এই প্রজন্মের উইকেটকিপারের কাছে তিনিই আদর্শ।

বেনজির! বিশ্বকাপের প্রায় ৩৪ শতাংশ বাই-রান ধোনি একাই দিয়েছেন
বেনজির! বিশ্বকাপের প্রায় ৩৪ শতাংশ বাই-রান ধোনি একাই দিয়েছেন

বাইশ গজের ইতিহাসে অন্যতম সেরা উইকেটকিপার-ব্য়াটসম্য়ান হিসেবেই স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাঁর নাম। ঋষভ পন্থ, জস বাটলারের মতো এই প্রজন্মের উইকেটকিপারের কাছে তিনিই আদর্শ। দেশের জার্সিতে প্রায় এক যুগেরও বেশি সময় ধরে উইকেটের পিছনে দেখা গিয়েছে মহেন্দ্র সিং ধোনিকেই। তাঁর বিশ্বস্ত দস্তানাই বদলে দিয়েছে বহু ম্য়াচের মোড়।

ভগ্নাংশেরও কম সময় স্টাম্পিং থেকে উইকেটের দিকে না-তাকিয়ে অব্য়র্থ লক্ষ্য়ে উইকেট ভেঙে দেওয়া, এসবই তাঁর কাছে জলভাত। কিন্তু চলতি বিশ্বকাপ দেখেছে এক অন্য ধোনিকে। বল ধরতে গিয়ে ফসকেছেন তিনি। কখনও বা সহজ স্টাম্পিং হাতছাড়া করেছেন তিনি। ইংল্য়ান্ডের মাটিতে উইকেটকিপার হিসেবে এক বিরল ও লজ্জার রেকর্ডে নাম লেখালেন ধোনি।

আরও পড়ুন: ধোনির জন্মদিনে টিম ইন্ডিয়ার পরিকল্পনা জানালেন রোহিত, হাসি থামাতে পারলেন না সাংবাদিকরা

এই বিশ্বকাপে তিনি একাই ২৪টি বাই রান হজম করেছেন। ধোনির অর্ধেকও বাই হজম করেননি অন্য কোনও কিপার। ধোনির পরেই রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্য়ারি। কিন্তু তিনি মাত্র ৯টি বাই দিয়েছেন। তিন নম্বর স্থানে যুগ্ম ভাবে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের শে হোপ ইংল্য়ান্ডের বাটলার। তাঁরা সাতটি করে বাই হজম করেছেন। পরিসংখ্য়ান বলছে লিগ পর্যায়ের ম্য়াচে মোট ৭১টি বাই হয়েছে। এর মধ্য়ে ধোনি একাই ২৪টি বাই হজম করেছেন। যার মানে দাঁড়াচ্ছে টুর্নামেন্টের ৩৩.৮ শতাংশ বাই ধোনি একাই হজম করেছেন। এবার ভারতীয় দলে ধোনি ছাড়াও আরও দু’জন উইকেটকিপার হিসেবে রয়েছেন দীনেশ কার্তিক এবং ঋষভ পন্থ। প্রয়োজনে কেএল রাহুলও কিপিং করে দিতে পারেন। কিন্তু বিরাট কোহলির আস্থা শুধু ধোনির ওপরেই।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Dhoni concedes most bye runs in world cup118809