ইস্টবেঙ্গলের জন্মদিনে ফ্য়ানেরাই স্টার, ক্লাব দেখল আবেগের লাল-হলুদ সুনামি

১ অগাস্ট, ইস্টবেঙ্গল ফ্য়ানেদের কাছে ক্য়ালেন্ডারের আর পাঁচটা দিনের থেকে সম্পূর্ণ আলাদা। ১৯২০ সালের এই দিনেই প্রতিষ্ঠা হয়েছিল ইস্টবেঙ্গল ক্লাব। দেখতে দেখতে ৯৯ বছরে পা দিল লাল-হলুদ। আগামী বছরই ক্লাবের শতবর্ষ।

By: Kolkata  Updated: August 1, 2019, 03:17:15 PM

১ অগাস্ট, ইস্টবেঙ্গল ফ্য়ানেদের কাছে ক্য়ালেন্ডারের আর পাঁচটা দিনের থেকে সম্পূর্ণ আলাদা। ১৯২০ সালের এই দিনেই প্রতিষ্ঠা হয়েছিল ইস্টবেঙ্গল ক্লাব। দেখতে দেখতে ৯৯ বছরে পা দিল লাল-হলুদ। আগামী বছরই ক্লাবের শতবর্ষ। কিন্তু গত রবিবার থেকেই আনুষ্ঠানিক ভাবে সেন্টিনারি সেলিব্রেশন শুরু করে দিয়েছে ইস্টবেঙ্গল। রবিবাসরীয় সকালে শয়ে শয়ে সমর্থক লাল-হলুদ জার্সি গায়ে চাপিয়ে তিলোত্তমার রাস্তায় মিছিল করেছিলেন। জ্বলেছিল মশালও।

বৃহস্পতিবার অর্থাৎ আজ ইস্টবেঙ্গলের প্রাক শতবর্ষের জন্মদিনে সকাল থেকেই ক্লাবে প্রচুর সমর্থক এসে ভিড় জমান। দফায় দফায় “জয় লাল হলুদ” শ্বদব্রহ্মে মাতিয়ে দিলেন ক্লাবের লন। কেউ আবার গলা ছেড়ে গানও ধরলেন। আট থেকে আশি, সব বয়সের সমর্থকরাই এসেছিলেন প্রিয় ক্লাবের জন্মদিনে। কারোর মুখে মজিদ বাস্কার, কৃষাণু দে’র স্মৃতিচারণা তো কেউ পিন্টু মাহাতোকে ঘিরেই আই-লিগ জয়ের স্বপ্ন দেখছেন। ঠিক যেন এক রিইউনিয়নের মেজাজ ইস্টবেঙ্গলে।


লাল-হলুদ বেলুন আর গোলাপেই সেজেছে ক্লাব। ক্লাবের বাইরে দেদারে বিক্রি হচ্ছে ইস্টবেঙ্গলের পতাকা,জার্সি, টুপি, রিস্টব্য়ান্ড ও স্টিকার। একেবারে উৎসবের মেজাজ ইস্টবেঙ্গলে। যদিও পতাকা উত্তোলনের পরেই কিছুটা হলেও তাল কাটে অনুষ্ঠানের। অভিযোগ ওঠে এই জনজোয়ারের মাঝেই চুরি গিয়েছে দু’টি মোবাইল ফোন। জানা যায় এক সাংবাদিক ও এক সমর্থকের ফোন চুরি হয়েছে। এই নিয়ে সমর্থকদের মধ্য়েও অসন্তোষও লক্ষ্য় করা যায়।

আরও পড়ুন: ফিরে দেখা ১৯২০, ইস্টবেঙ্গলের ইতিহাসে কারা ছিলেন ক্লাবের প্রাণপুরুষ?

এদিন বিকেল পাঁচটা থেকে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে ইস্টবেঙ্গলের মূল অনুষ্ঠান শুরু হবে। শতবর্ষে ইস্টবেঙ্গলের চিফ প্য়াট্রন হয়েছেন রাজ্য়ের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। তাঁর সঙ্গেই শহরের মেয়র ববি ফিরাদ হাকিম ও রাজ্য়ের ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাসকে সম্মানিত করা হবে ইস্টবেঙ্গলের পক্ষ থেকে। ইস্টবেঙ্গল একই সঙ্গে সম্মান জানাবে দেশের প্রাক্তন অধিনায়ক ও সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্য়ায়কে। অনুষ্ঠানে প্রধান অতিথির আসনে থাকবেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্য়ায়। এদিন শুধুই সৌরভ নন, থাকছেন দেশের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবও। ৮৩-র মহানায়ককে এবার ভারত গৌরব সম্মানে ভূষিত করছে ইস্টবেঙ্গল।

east bengal Express Photo Shashi Ghosheast bengal-7361 গ্য়ালারিতে উড়ছে লাল-হলুদ পতাকা (ছবি-শশী ঘোষ)

গতকালই একাধিক টুইটার হ্য়ান্ডেল থেকে দেশের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ককে এই অনুষ্ঠান বয়কট করতে বলা হয়েছিল। তারা দাবি জানিয়েছিলেন যে, ইস্টবেঙ্গলের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিলে বা কপিল লাল-হলুদের থেকে ভারত গৌরব সম্মান নিলে তাঁরই সম্মানহানি হবে। যদিও ইস্টবেঙ্গল ক্লাব জানিয়ে দিয়েছিল যে, কপিল আসছেনই। এদিন সকালেই দমদম বিমানবন্দরে পা রেখেছেন হরিয়ানা হ্য়ারিকেন। থাকবেন নেতাজী ইন্ডোরে।

এদিন জীবনকৃতী সম্মানে ভূষিত হবেন লাল-হলুদের দুই প্রাক্তন কিংবদন্তি ফুটবলার ভাস্কর গঙ্গোপাধ্য়ায় ও মনোরঞ্জন ভট্টাচার্য। বর্ষসেরা ফুটবলারের (২০১৮-১৯) পুরস্কার পাচ্ছেন লালডানমাওয়াইয়া রালতে। কোচ অফ কোচেস এর পুরস্কার পেতে চলেছেন পিকে বন্দ্য়োপাধ্য়ায়। এবছর ইস্টবেঙ্গল ক্লাব ‘আইডেন্টিফাইং অ্য়ান্ড নারচারিং দ্য় আইকন’-এর পুরস্কার তুলে দিচ্ছে বাইচুংয়ের হাতে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

East bengal foundation day on centinary celebration

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X