scorecardresearch

বড় খবর

বিলেতের মাটিতেই কি ভারত-পাক টেস্ট সিরিজ! কী সিদ্ধান্ত নিল সৌরভের বোর্ড

ইসিবির তরফে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজে নিরপেক্ষ ভেন্যু আয়োজন করার প্রস্তাব দিয়েছে। যা নাকচ করেছে বিসিসিআই।

বিলেতের মাটিতেই কি ভারত-পাক টেস্ট সিরিজ! কী সিদ্ধান্ত নিল সৌরভের বোর্ড

ভারত-পাকিস্তান দুই দেশের মাটিতেই চিরপ্রতিদ্বন্দ্বী দুই শিবিরের টেস্ট মহারণ দেখার সম্ভবনা প্রায় নেই। এমন অবস্থায় ইসিবির তরফে অভিনব প্রস্তাব দেওয়া হল ভারত-পাক টেস্ট সিরিজ আয়োজন করার জন্য, খোদ বিলেতের মাটিতে। মৌখিকভাবে এই প্রস্তাবে ভারতীয় বোর্ড কার্যত সঙ্গেসঙ্গেই ‘না’ করে দিয়েছে।

ব্রিটেনের দ্য টেলিগ্রাফ-এ বলা হয়েছে, “ইসিবির ডেপুটি চেয়ারম্যান মার্টিন ডারলো ইসিবির তরফে চলতি পাক-ইংল্যান্ড টি২০ সিরিজ চলাকালীনই পাকিস্তানকে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের ভেন্যুতে তিন ম্যাচের টেস্ট সিরিজে নামার প্রস্তাব দেওয়া হয়েছে।”

আরও পড়ুন: কলকাতায় পা রাখছে ‘লাল-হলুদ’ Man U! পুজোর আগে বিশাল ঘোষণায় হৈচৈ রোনাল্ডোদের

বাণিজ্যিক লাভের অঙ্কেই এমন প্রস্তাব ইংল্যান্ড এবং ওয়েলশ ক্রিকেট বোর্ডের। তবে বিসিসিআইয়ের তরফে এই প্রস্তাব হেসে উড়িয়ে দেওয়া হচ্ছে। সংবাদসংস্থা পিটিআই-কে বোর্ডের এক কর্তা জানাচ্ছেন, “প্রথমত ইসিবির তরফে পাকিস্তানকে অফার করা হয়েছে। যেটা কিছুটা অদ্ভুত বলেই আমাদের ধারণা। ঘটনা হল, পাকিস্তানের বিরুদ্ধে ভারত সিরিজ খেলবে কিনা, তা বিসিসিআই নয়, সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত এই সিদ্ধান্তই বহাল রয়েছে। আমরা একমাত্র বহুদেশীয় টুর্নামেন্টেই পাকিস্তানের মোকাবিলা করব।”

২০১২-য় ভারত শেষবার সীমিত ওভারের ক্রিকেট খেলেছিল পাকিস্তানের বিপক্ষে। টেস্ট সিরিজে দুই দেশ মুখোমুখি হয়েছিল আরও পাঁচ বছর আগে, ২০০৭-এ। রাজনৈতিক কারণে পরিস্থিতি যেমনই হোক না কেন, বরাবর বিসিসিআই হোম, এওয়ে অথবা নিরপেক্ষ ভেন্যুতে পাক-সিরিজে খেলার প্রস্তাব নাকচ করে দিয়েছে। কেন ইসিবি দুই দেশের সিরিজ আয়োজনে পক্ষপাতী তা-ও জানানো হয়েছে দ্য গার্ডিয়ান-এ, “ইংল্যান্ডে ভারত-পাক ম্যাচ দক্ষিণ এশীয়দের আকর্ষণ করবে প্রবলভাবে। এতে স্পনসরশিপ এবং টিভি দর্শকদের কাছ থেকে ব্যাপকভাবে বাণিজ্যিক মুনাফা লাভ সম্ভব হবে।”

তবে আরও জানানো হয়েছে, “পিসিবিও নিরপেক্ষ ভেন্যুতে ভারত-পাক ম্যাচে উৎসাহী নয়। তবে ইসিবির অফারে তারা কৃতজ্ঞতা প্রকাশ করেছে। যাতে দুই দেশের ক্রিকেট বোর্ডের পারস্পরিক নৈকট্যই ধরা পড়ে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ecb offers to provide neutral venue in india pakistan test series bcci laughs off