বড় খবর

সৌরভের পর এবার রঞ্জিত সিংজি! লর্ডসে ১২৫ বছরের ঐতিহাসিক রেকর্ড ভাঙলেন কনওয়ে

প্রথমে ব্যাট করতে নেমে রস টেলর এবং কেন উইলিয়ামসন দ্রুত আউট হয়ে গেলেও প্রথম দিন কিউয়ি ইনিংসকে একা টানেন ডেভন কনওয়ে।

রেকর্ডের পর রেকর্ড। লর্ডসে খেলতে নেমে ডেভন কনওয়ে যে এভাবে রেকর্ড বই তছনছ করে দেবেন, তা কে ভেবেছিল! প্রথম দিনেই সৌরভের রেকর্ড ছুঁয়ে লর্ডসে অভিষেক টেস্টে শতরান করার নজির গড়েছিলেন।

দ্বিতীয় দিনেও লর্ডসের নাম ডেভন কনওয়ের ব্যাটে। দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করা এই কিউয়ি তারকা এদিন ১৫৪ রান করার সঙ্গেসঙ্গেই পেরিয়ে যান ১২৫ বছরের পুরনো রেকর্ড। এতদিন ইংল্যান্ডের মাটিতে অভিষেকে সর্বোচ্চ স্কোর করার রেকর্ড ছিল কিংবদন্তি রঞ্জিত সিংজি-র (অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৫৪, ১৮৯৬ সাল)। ১৫৪ করার সঙ্গেই কনওয়ে পেরিয়ে যান সেই রেকর্ড। দ্বিতীয় সর্বোচ্চ তালিকায় নাম ছিল প্রবাদপ্রতিম ডব্লিউজি গ্রেস-এর। ১৮৮০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৫২ করেছিলেন।

আরো পড়ুন: কেকেআরের জোড়া আইপিএল চ্যাম্পিয়ন কোচ ইংল্যান্ড ছাড়লেন, নিলেন নতুন দলের দায়িত্ব

এদিকে নিউজিল্যান্ডের কোনো ব্যাটসম্যানের ইংল্যান্ডের মাটিতে ব্যক্তিগত সবথেকে বেশি রান করার কৃতিত্ব ছিল মার্টিন ডোনলির দখলে। কনওয়ে ১৮৬ (অপরাজিত) করে সেই রেকর্ডই ভেঙে দেওয়ার মুখে। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ১৯৭৬-এ বিভান কংডনের করা ১৭৫।

এওয়ে টেস্টে অভিষেককারীর ব্যক্তিগত স্কোর:
২৮৭- টিপ ফস্টার (সিডনি, ১৯০৩)
২২২- জ্যাক রুদলফ (দক্ষিন আফ্রিকা, চট্টগ্রাম টেস্ট ২০০৩)
২১০- কাইল মায়েরস (ওয়েস্ট ইন্ডিজ, চট্টগ্রাম, ২০২১)
১৮৬ (অপরাজিত)- ডেভন কনওয়ে (নিউজিল্যান্ড, লন্ডন, ২০২১)
১৬৮- ফাওয়াদ আলম (পাকিস্তান, কলম্বো, ২০০৯)

অভিষেককারী হিসাবে ইনিংস টেনে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও তিনি আপাতত শীর্ষে।

লর্ডস টেস্টের শুরুর দিনেই অপরাজিত সেঞ্চুরি করে লর্ডসের সাম্মানিক বোর্ডে নিজের নাম সোনালি অক্ষরে খোদাই করে ফেলেছেন ডেভন কনওয়ে। লর্ডসে অভিষেকেই সবথেকে বেশি রান গড়ার নিরিখে কনওয়ে ভেঙে দিয়েছিলেন সৌরভের ২৫ বছরের পুরনো রেকর্ড। প্রথম দিনের শেষে নিউজিল্যান্ড ২৪৬/৩ ছিল। কনওয়ে অপরাজিত ছিলেন ১৩৬ রানে।

প্রথমে ব্যাট করতে নেমে রস টেলর এবং কেন উইলিয়ামসন দ্রুত আউট হয়ে গেলেও প্রথম দিনের শেষে ম্যাচের রাশ নিউজিল্যান্ডের হাতেই। ওপেনার টম ল্যথাম প্রথমে ৫৭ বলে ২৩ রান কর আউট হয়ে যান। জেমস আন্ডারসনের বলে মাত্র ১৩ রান করে প্যাভিলিয়নে ফেরেন কেন উইলিয়ামসনও। শুরু থেকেই ব্যাটে বলে সংযোগ ঘটাতে ব্যর্থ হচ্ছিলেন রস টেলর। শেষ পর্যন্ত ১৪ রানের মাথায় টেলরকে আউট করেন অলি রবিনসন।

তবে এরপরে পুরোটাই ডেভন কনওয়ের ক্ল্যাসি ব্যাটিং। দিনের শেষে ১৩৬ রানে অপরাজিত থেকে সাজঘরে ফিরেছেন তিনি। নিউজিল্যান্ড দিনের শেষে ২৪৬/৩। কনওয়েকে যোগ্য সহায়তা করেছিলেন হেনরি নিকোলস (৪৬ নট আউট)।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eng vs nz 1st test devon conway breaks 125 year old record held by the legendary ks ranjitsinhji and several multiple records at lords

Next Story
সেই ভাঙা বাইক নিজের কাছেই রেখেছেন সিরাজ! তারকার স্বীকারোক্তিতে চোখে জল ক্রিকেট দুনিয়ার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X