Engineer’s Day 2019: ফিরে দেখা ভারতের ছ’জন ক্রিকেটার-ইঞ্জিনিয়ারকে

Engineer's Day 2019: ভারতীয় ক্রিকেটের বর্ণাঢ্য় ইতিহাসে এমন ছ'জন রয়েছেন, যারা আদতে ইঞ্জিনিয়ার। পরে ক্রিকেটার হিসেবেই দেশের মুখ উজ্জ্বল করেছেন। তাঁদের নিয়েই এই বিশেষ প্রতিবেদন।

By: Kolkata  September 15, 2019, 1:23:31 PM

Engineer’s Day 2019: ফি-বছর ১৫ সেপ্টেম্বর পালিত হয় ইঞ্জিনিয়ার দিবস (Engineers’ Day) হিসাবে। ভারত-শ্রীলঙ্কা ও তানজিনিয়াতে পালিত হয় এদিন। কিংবদন্তি সিভিল ইঞ্জিনিয়ার স্য়ার এম বিশ্বেসরাইয়ার জন্মদিনটাই বেছে নেওয়া হয় ইঞ্জিনিয়ার দিবস পালনের জন্য়। রবিবারও তার ব্য়তিক্রম হল না।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন সকালেই টুইট করে সকল ইঞ্জিনিয়ারদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতরত্ন জয়ী ইঞ্জিনিয়ারের জন্মবার্ষিকীতে। ভারতীয় ক্রিকেটের বর্ণাঢ্য় ইতিহাসে এমন ছ’জন রয়েছেন, যারা আদতে ইঞ্জিনিয়ার। পরে ক্রিকেটার হিসেবেই দেশের মুখ উজ্জ্বল করেছেন। তাঁদের নিয়েই এই বিশেষ প্রতিবেদন।

এরাপল্লী প্রসন্ন

বিএস চন্দ্রশেখর, এস ভেঙ্কটরাঘবণ, বিষেণ সিং বেদীর সঙ্গেই উচ্চারিত হয়ে প্রসন্নের নাম। ছয়-সাতের দশকে এই চার স্পিনার দেশের জার্সিতে ফুল ফুটিয়েছিলেন। কিন্তু ক্রিকেট খেলার আগে প্রসন্ন মাইসুরুর ন্য়াশনাল ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং থেকে স্নাতক হন। প্রসন্ন একবার বলেছিলেন, “বায়োমেকানিক্স ও এয়ারোডায়নামিক্স আমাকে আরও ভাল স্পিনার হতে সাহায্য় করেছে। আমি নিজেকে ভাল বিশ্লেষণ করতে পেরেছি।

এস ভেঙ্কটরাঘবন

যদিও প্রাক্তন এই ভারতীয় ক্রিকেটার আম্পায়ার হিসাবেই আজ বেশি পরিচিত। কিন্তু দেশের জার্সিতে ৫৭টি টেস্ট খেলে ১৫৬টি উইকেট নিয়েছেন তিনি। সাতের দশকে আন্তর্জাতিক অভিষেকের আগে তিনি চেন্নাইয়ের গুইনডি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে পাশ করেন। ক্রিকেটকে আলবিদা জানিয়েই আম্পায়ারিংয়ে আসেন ভেঙ্কটরাঘবন। তিনি আইসিসি-র এলিট প্য়ানেলের আম্পায়ারও ছিলেন।

আরও পড়ুন: ধোনিকে নিয়ে নির্বাচকরা চূড়ান্ত সিদ্ধান্ত নিক, বার্তা কুম্বলের

কৃষ্ণমাচারি শ্রীকান্ত

আটের দশকের ফ্ল্য়ামবয়েন্ট ব্য়াটসম্য়ানও ভেঙ্কটরাঘবনের কলেজ থেকে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে বিই ডিগ্রি অর্ডন করেন। কলেজে পড়ার সময়ও ক্রিকেট খেলতেন তিনি। ইঞ্জিনিয়ারিংয়ের ফাইনাল বর্ষের আগে বুঝতেই পারেননি যে, দেশের হয়ে তিনি টেস্ট খেলতে চলেছেন।

অনিল কুম্বলে

ভারতের সর্বকালের সেরা স্পিনারদের মধ্য়েই একজন তিনি। ৬১৯টি টেস্ট ও ৩৩৭টি ওয়ান-ডে উইকেট রয়েছে প্রাক্তন ভারত অধিনায়ক ও কোচের ঝুলিতে। তাঁর বিষাক্ত লেগস্পিন বিপক্ষের ব্য়াটসম্য়ানদের নাস্তানাবুদ করত। বেঙ্গালুরুর রাষ্ট্রীয় বিদ্যালয় কলেজ থেকে মেকানিক্য়াল ইঞ্জিনিয়ারিংয়ে বিই ডিগ্রি অর্জন করেন। শিক্ষার উপযোগিতার প্রসঙ্গে বিরাট কোহলিদের প্রাক্তন হেডস্য়ার বলেছিলেন যে, ক্রিকেটে সাফল্য় সুনিশ্চিত নয়। কিন্তু শিক্ষায় বিষয়টার সঙ্গে মানিয়ে নেওয়া যায়।

Read full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Engineers day 2019 six indian cricketer engineers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X