বড় খবর

ভারতকে ব্যঙ্গ করে কুকীর্তি মর্গ্যান-বাটলারদের! চরম বিতর্কে কড়া শাস্তির মুখে তারকারা

আন্ডারসন ছাড়াও ইংল্যান্ডের আরো দুই তারকা ইয়ন মর্গ্যান, জোশ বাটলারের বিতর্কিত পুরোনো টুইটও সম্প্রতি প্রকাশ্যে এসেছে।

ইংল্যান্ড ক্রিকেটে আছড়ে পড়েছে টুইট বিতর্ক। কেঁচো খুঁড়তে বেরিয়ে আসছে একের পর এক কেউটে! অলি রবিনসন (Ollie Robinson) দুরন্ত অভিষেক ঘটিয়েও টিনএজার হিসাবে একের পর এক বিদ্বেষী মন্তব্যের প্রেক্ষিতে বাদ পড়েছেন। তাঁকে বাদ দেওয়ার পরে ইসিবিকে (ECB) তোপ দেগেছেন প্রধানমন্ত্রী বরিস জনসনও। এমন আবহে এবার বিতর্কে জড়ালেন জেমস আন্ডারসনও।

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি আন্ডারসনের (James Anderson) পুরোনো টুইট ভাইরাল হয়ে গিয়েছে। যেখানে তারকা পেসারকে সতীর্থ স্টুয়ার্ট ব্রডের (Stuart Broad) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করতে দেখা গিয়েছে। ব্রডের হেয়ারস্টাইল নিয়ে মজা করতে গিয়ে আন্ডারসন বলে দিয়েছিলেন, ‘১৫ বছরের লেসবিয়ানদের’ মত লাগছে! ভাইরাল হয়ে যেতেই পুরোনো সেই টুইট ডিলিট করে দিয়েছেন সুপারস্টার পেসার।

আরো পড়ুন: মেসিকে পেরিয়ে রাজমুকুট সুনীল ছেত্রীর, বাংলাদেশের বিরুদ্ধে জোড়া গোলে অবিশ্বাস্য রেকর্ড

২০১০ সালে যখন জেমস আন্ডারসন সেই টুইট করেছিলেন সেই সময় তাঁর বয়স ২৭ বছর। মুছে দেওয়ার পরে আন্ডারসন সম্প্রতি স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ক্রিকেটারদের সোশ্যাল মিডিয়া ব্যবহার করার ক্ষেত্রে আরো সচেতন হতে হবে। আন্ডারসন বলেছেন, “ওহ, এটাও ইতিহাস গড়ার মত টুইট ছিল আমার। ১০-১১ বছর আগের টুইট। অবশ্যই তখনকার থেকে মানুষ হিসাবে আরো পরিণত হয়েছি। এটাই সমস্যার। সবকিছু পরিবর্তন হয়ে যায়। আমরাও ভুল করতে থাকি।”

আন্ডারসন ছাড়াও ইংল্যান্ডের আরো দুই তারকা ইয়ন মর্গ্যান (Eoin Morgan), জোশ বাটলারের (Jos Buttler) বিতর্কিত পুরোনো টুইটও সম্প্রতি প্রকাশ্যে এসেছে। সেই ধরণের টুইটে ভারতের দর্শকদের ইংরেজি বলার ধরন নিয়ে মজা করা হয়েছে। সরাসরি ভারতের নাম না থাকলেও, ইংরেজি বলার ধরণ নিয়েই যে ভারতীয়দের খাটো করা হয়েছে, তা স্পষ্ট। বাটলার, মর্গ্যানদের সঙ্গে এই ভারতকে ব্যঙ্গ করার তালিকায় রয়েছেন ব্রেন্ডন ম্যাককালামও (Brendon McCullum)। তবে তিনি নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার হওয়ায় শাস্তির মুখে সম্ভবত পড়বেন না। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে এই টুইটগুলি গুরুত্ব সহকারে তদন্ত করে দেখা হচ্ছে।

ইসিবির এক কর্তা গত সপ্তাহে জানিয়েছেন, “বিদ্বেষমূলক টুইট নিয়ে আমাদের সতর্ক করার সঙ্গেই একাধিক ক্রিকেটারের পুরোনো টুইট নিয়ে সর্বসমক্ষে প্রশ্ন তোলা হচ্ছে। খেলায় কোনো রকম বিদ্বেষের জায়গা নেই। প্রয়োজন অনুযায়ী, সঠিক পদক্ষেপ গ্রহণ করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। এখন দেখা যাচ্ছে একজন নয়, এই তালিকা ক্রমশ বেড়েই চলেছে। পুরোনো এই বিদ্বেষী টুইট নিয়ে ইসিবি আলোচনা করে ঠিক করবে আগামী পদক্ষেপ। সমস্ত তথ্য বিবেচনা করে প্রতিটা কেস আলাদা আলাদাভাবে বিবেচনা করা হবে। পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের আগে ইসিবির সঙ্গে আলোচনায় বসব আমরা।”

চলতি মাসের ৮ তারিখেই উইজডেনের তরফে বর্তমান ইংরেজ ক্রিকেটারদের মধ্যে একজনের পুরোনো টুইট সামনে আনেন। যদিও তাঁর নাম প্রকাশ করা হয়নি। ইসিবির তরফে সেই টুইটও খতিয়ে দেখা হচ্ছে। এর আগে ইংল্যান্ডের স্পিনার ডম বেস নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ডাক পেয়েই নিজের টুইটার একাউন্ট বন্ধ করে দিয়েছিলেন বিতর্ক এড়াতে। আগামীকাল বৃহস্পতিবার ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টে শুরু হচ্ছে। তার আগে ইংল্যান্ডের ক্রিকেটে বিতর্ক মেটার নাম-ই নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: England cricket tweet controversy james anderson eoin morgan jos buttlers old controversial tweets resurfaces ecb hints of investigation

Next Story
ইংরেজি-ই জানেন না জাদেজা! তারকার নামে ভয়াবহ মন্তব্য করে ঝামেলায় মঞ্জরেকর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com