বড় খবর

রোনাল্ডোর মহা-রেকর্ড, পর্তুগালকে গোল-বন্যায় ভাসাল জার্মানি

Portugal vs Germany: হাঙ্গেরি ম্যাচে জোড়া গোল করে রোনাল্ডো বুঝিয়ে দিয়েছিলেন আরো একবার দেশকে ইউরো সেরা করতে উদগ্রীব তিনি।

পর্তুগাল: ২ (রোনাল্ডো, দিয়েগো জোটা)
জার্মানি: ৪ (রুবেন দিয়াজ-আত্মঘাতী, গুয়েরিরো-আত্মঘাতী, কাই হাভার্টজ গোসেন্স)

মাঠে নামলেই রেকর্ড গড়া অভ্যাসে পরিণত করে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জার্মানির বিরুদ্ধে খেলতে নেমেই ছুঁয়ে ফেললেন জার্মান কিংবদন্তি মিরোস্লাভ ক্লোজেকে। আলি দাইয়ের সর্বকালীন রেকর্ডও ছুঁয়ে ফেলার মুখে তিনি। দুর্ধর্ষ সমস্ত কীর্তি গড়ার দিনে অবশ্য রোনাল্ডো খুশি মনে মাঠ ছাড়তে পারলেন না। ইউরোর দ্বিতীয় ম্যাচেই জার্মানির কাছে পর্তুগাল হেরে গেল ২-৪ গোলের ব্যবধানে।

জার্মানির বিরুদ্ধে ১৫ মিনিটেই গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন সিআর। কাউন্টার এটাকে নিখুঁত ফিনিশ সর্বকালের অন্যতম সেরা তারকার। দিয়েগো জোটার পাস ধরে তিনি যখন দলকে এগিয়ে দিলেন, তখন কে ভেবেছিল দিনের শেষে লাঞ্ছিত হয়েই মাঠ ছাড়তে হবে পর্তুগালকে!

আরো পড়ুন: আটকে গেল বিশ্বচ্যাম্পিয়নরা! ফ্রান্সকে রুখে দিয়ে গ্রুপ জমিয়ে দিল হাঙ্গেরি

পর্তুগালের শুরুর গোল করার সঙ্গেসঙ্গেই রোনাল্ডোর আন্তর্জাতিক ফুটবলে গোলসংখ্যা হয়ে গেল ১০৭। সর্বকালীন সেরা আন্তর্জাতিক গোলদাতা আলি দায়িকে (১০৯) ধরে ফেলবেন আর মাত্র ২ গোল করলেই। বিশ্বকাপ (৭) এবং ইউরো (১২) মিলিয়েও রোনাল্ডোর পাশে ১৯ গোল। গার্ড মুলারকে (১৮) ইউরো-বিশ্বকাপের গোলসংখ্যায় পেরিয়ে গিয়েছিলেন মিরোস্লাভ ক্লোজে। এবার ক্লোজেকে ছুঁয়ে ফেললেন রোনাল্ডো স্বয়ং।

রোনাল্ডোর রেকর্ড গড়ার দিনেই খেলল জার্মানি। বুঝিয়ে দিল আহত বাঘ কতটা ভয়ঙ্কর। এবার ইউরোয় ফেভারিট হিসাবে খেলতে নামেনি জার্মানি। ফ্রান্সের কাছেও প্ৰথম ম্যাচ হেরে যাওয়ার পরে সমালোচকরাও পাত্তা দিচ্ছিলেন না জার্মানদের। তবে পর্তুগাল ম্যাচে জোয়াকিম লো-র দল বুঝিয়ে দিল, খালি হাতে ফিরতে তারা আসেননি।

আরো পড়ুন: Fevicol সরাতে পারতেন না রোনাল্ডো! ইউরোয় কোলা বিতর্কে এবার জড়াল ভারতীয় আঠাও

গোটা ম্যাচে জার্মানি কার্যত নাকানিচোবানি খাওয়ালো পর্তুগিজদের। রোনাল্ডোর প্ৰথম গোলের পরেই খেলা ধরে নেয় জার্মানরা। শুরু হয় বিখ্যাত প্রেসিং ফুটবল।

ক্রমশ চাপে দিশেহারা হয়ে পড়ে পর্তুগিজ রক্ষণ। বিরতির আগেই জোড়া আত্মঘাতী গোল করে বসে পর্তুগাল। বিরতির আগে ৪ মিনিটের ব্যবধানে রুবেন দিয়াজ এবং রাফায়েল গুয়েরিরো নিজেদের গোলেই বল ঢুকিয়ে দেন।

বিরতির পর আক্রমণে চাপ বাড়ায় জার্মানি। ৫১ ও ৬৭ মিনিটে আরো দুটো গোল করে জার্মানি। প্রথমে কাই হাভার্জের গোলে ব্যবধান বাড়ানোর পর দ্বিতীয়ার্ধে মাঝামাঝি গসেন্স ৪-০ করে দেন।

এরপর খেলার গতির বিপরীতেই রোনাল্ডোর দুরন্ত এসিস্ট থেকে দিয়েগো জোটা ব্যবধান কমিয়ে ৪-২ করলেও তাতে লাভ হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Euro 2020 ronaldos milestones marred by portugals dismal show against germany

Next Story
আম্পায়ারের অন্যায়ের শিকার কোহলি! মাঠেই ফেটে পড়লেন রাগে, ক্ষুব্ধ শেওয়াগও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com