scorecardresearch

বড় খবর

অতিরিক্ত সময়ে জোড়া গোল! নাটকীয় ম্যাচে অস্ট্রিয়াকে হারিয়ে শেষ আটে ইতালি

Italy vs Austria: নির্ধারিত সময়ে গোলশূন্য থাকার পরে অতিরিক্ত সময়ে জোড়া গোলে শেষ আটে উঠল ইতালি। অস্ট্রিয়া করে এক গোল।

টানটান ম্যাচে জয় ইতালির (উয়েফা ইউরো)

ইতালি: ২ (চিসা, পেসিনা)
অস্ট্রিয়া: ১ (কালাসজিক)

টানটান উত্তেজনা। অতিরিক্ত সময়ে তিন গোলশোধ! কার্যত চরম উত্তেজনা আমদানি করে ইতালি ওয়েম্বলি স্টেডিয়ামে অস্ট্রিয়াকে ২-১ হারিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে চলে গেল। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষে খেলার ফলাফল ছিল ০-০। এরপরেই অতিরিক্ত সময়ে খেলা গড়ায়। সেই এক্সট্রা টাইমেই ইতালির হয়ে জোড়া গোল করে যান চিসা এবং পেসিনা। শেষদিকে অস্ট্রিয়ার হয়ে কালাসজিক একটা গোল শোধ করলেও সমতা ফেরাতে পারেনি তাঁরা।

ইউরোর নকআউট পর্বে এই প্রথমবার খেলতে নেমেছিল অস্ট্রিয়া। আর শুরুতেই ইতালিকে কার্যত বধ করে ফেলেছিল। ৯০ মিনিট আজ্জুরিদের আটকে রেখে। মার্কো আর্নাতৌভিচ হেডে গোল কে অস্ট্রিয়াকে একসময় এগিয়েও দেন। তবে ভার চেক করে অফসাইডের জন্য বাতিল হয় সেই গোল।

আরো পড়ুন: রেফারির গায়ে লেগেও গোল, ১০ মিনিট এক্সট্রা টাইম! ব্রাজিলকে জেতাতে কলঙ্কিত কোপা

অতিরিক্ত সময়ে দুর্দান্ত টেকনিকের নমুনা তুলে ধরে চিয়েসা পরাস্ত করেন ড্যানিয়েল বাচম্যানকে। তারপরে ওয়েলসের বিরুদ্ধে গ্রুপ পর্বে গোল করা পেসিনা স্কোরলাইন ২-০ করেন ক্লোজ রেঞ্জে গোল করে। শেষদিকে অস্ট্রিয়ার সাসা কালাজদিক দুর্ধর্ষ হেডে ব্যবধান কমালেও তা আজ্জুরিদের হারানোর পক্ষে যথার্থ ছিল না।

এই নিয়ে ১২ ম্যাচ পর গোল হজম করল ইতালি। সবমিলিয়ে রেকর্ড গড়ে রবার্তো মানচিনির দল ৩১ ম্যাচ অপরাজিত।

https://platform.twitter.com/widgets.js

প্রথমার্ধেই ইতালি এগিয়ে যেতে পারত নিকোলা বারেল্লার গোলে। তবে ওয়াটফোর্ডে খেলা অস্ট্রিয়ার গোলকিপার বাঁচিয়ে দেন দলকে। তারপরে তারকা স্ট্রাইকার সিরো ইম্মোবিলের ২৫ গজ দূর থেকে জোরালো শট আছড়ে পড়ে গোলপোস্টে। আক্রমণাত্মক ইতালির সামনে চূড়ান্ত রক্ষণাত্মক কৌশল নিয়ে হাজির হয়েছিল অস্ট্রিয়া। চারবারের বিশ্বকাপজয়ী দল বারবার আটকে পড়ছিল অস্ট্রিয়ার দুরন্ত রক্ষণে।

আরো পড়ুন: ইউরো খেলেই সবুজ মেরুনে কাউকো, আইএসএলে বড় ঘোষণা ATKMB-র

অস্ট্রিয়াও বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল। মার্কো আর্নাতৌভিচ যেমন সহজ সুযোগ পেয়েও বারের ওপর দিয়ে বল বাইরে পাঠান। অন্য একবার সোজা ইতালিয়ান গোলকিপারের হাতে বল তুলে দেন। ভার-এ গোল বাতিলের আগে ডেভিড আলাবা আবার ফ্রিকিকে কাছ থেকেও সুবিধা করতে পারেননি।

রোমে গ্রুপ পর্বের ম্যাচে যেভাবে ঝাঁঝালো ফুটবল উপহার দিয়েছিলেন আজ্জুরিরা। নকআউট পর্বে কিন্তু সেই ফর্ম দেখতে পারলেন না ইতালিয়ানরা। যা নিঃসন্দেহে ভাঁজ ফেলবে কোচ মানচিনির কপালে। প্রথমার্ধে একদমই ছন্নছাড়া লেগেছে ইতালিয়ানদের। বিরতিতে বেশ কয়েকটি পরিবর্তন ঘটানোর পরেই আক্রমণে ঝাঁঝ বাড়ে। ম্যাচ শুরুর আগেই অস্ট্রিয়াকে। কার্যত বাতিলের খাতায় ফেলে দিয়েছিল ফুটবল মহল। তবে শক্তিশালী ইতালির বিরুদ্ধে অতিরিক্ত সময়ে খেলা নিয়ে যাওয়ায় অস্ট্রিয়া বিশেষজ্ঞদের কার্যত ভুল প্ৰমাণ করে ছেড়েছিল। রবিবারই শেষ ষোলোর ম্যাচে বেলজিয়াম মুখোমুখি হচ্ছে পর্তুগালের বিরুদ্ধে। সেই ম্যাচের বিজয়ী দলের বিপক্ষেই কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ইতালি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Euro cup 2020 italy enter quarter finals after defeating austria with extra time goals