বড় খবর

একটাও গোল না করে সেমিফাইনালে স্পেন! সুইস প্রাচীরে ধাক্কা খেয়েও জয়

Spain vs Switzerland: টুর্নামেন্টের ফেভারিট ফ্রান্সকে হারিয়ে সুইসরা আগেই প্ৰমাণ করেছিল তাঁদের মোটেই হালকাভাবে নেওয়া উচিত হবে না। সুইজারল্যান্ডের বিপক্ষে লড়াই ছিল স্পেনের।

স্পেন: ১ (জাকারিয়া-আত্মঘাতী)
সুইজারল্যান্ড: ১ (শাকিরি)

আগের ম্যাচে ফ্রান্সকে টাইব্রেকারে রুখে দিয়েছিল সুইজারল্যান্ড। তবে স্পেন ম্যাচ অতিরিক্ত সময় পেরিয়ে টাইব্রেকারে নিয়ে গেলেও পারল না সুইসরা। পেনাল্টি শ্যুট আউটে ১-৩ গোলে হেরে বসল সুইসরা। চলতি ইউরোর প্রথম দল হিসেবে সেমিতে খেলার যোগ্যতা অর্জন করে ফেলল স্পেন।

সুইজারল্যান্ড হারলেও নায়কের মর্যাদা পাচ্ছেন সুইস গোলরক্ষক ইয়ান সমার। একাই স্পেনকে আটকে দিয়েছিলেন তিনি এদিন। দ্বিতীয়ার্ধে ফ্রেউলার লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পরে সুইজারল্যান্ড ১০ জন হয়ে যায়।

তবে সেই ১০ জনের সুইস ব্রিগেড নির্ধারিত এবং অতিরিক্ত সময় মিলিয়ে প্রায় ৪০ মিনিট আটকে রাখল স্প্যানিশদের। গোলকিপার ইয়ান সমারের সঙ্গেই দুর্ভেদ্য হয়ে উঠেছিলেন চার সুইস ডিফেন্ডার- উইডমার, এলভেদি, আকানজি এবং রদ্রিগেজ।

আরো পড়ুন: ইংল্যান্ডের কাছে বিশ্রী হারের জের! চোখের জলে অবসর বিশ্বকাপজয়ী জার্মান তারকার

একটা সময় খেলা দাঁড়িয়ে গিয়েছিল সুইস রক্ষণ বনাম মোরাতা, তোরেস, সারাবিয়াদের মরণপন লড়াই। একের পর এক স্প্যানিশ আক্রমণ ধাক্কা খাচ্ছিল সুইস রক্ষণে। অথবা গোলকিপার ইয়ান সমারের কাছে।

টাইব্রেকারে শ্যুট আউটেও স্পেনের জোড়া শট আটকে সেন্ট পিটার্সবার্গে দলকে একদম জয়ের কিনারে নিয়ে গিয়েছিলেন। তবে সতীর্থরা একের পর এক পেনাল্টি মিস করায়, তা আর হল না!

গোটা ম্যাচেই বল পজেশন নিয়ে দাপট দেখিয়ে গেল স্পেন। তবে ঠিকথাক ফিনিশিং টাই হচ্ছিল না। ৮ মিনিটেই জাকারিয়া আত্মঘাতী গোল করে স্পেনকে এগিয়ে দিয়েছিলেন।

বিরতিতে ১-০ গোলেই এগিয়ে ছিল স্পেন। ৬৮ মিনিটে লাপোর্টে এবং পাউ তোরেসের ভুল বোঝাবুঝি থেকে গোল করে যান শাকিরি। ইউরোতে সুইজারল্যান্ডের হয়ে সর্বোচ্চ গোল করার কীর্তির মালিকও হয়ে গেলেন সুইস মেসি!

তবে ৭৭ মিনিটে জেরার্ড মোরেনোকে ফাউল করে লাল কার্ড দেখে বেরিয়ে যাওয়ার পরেই ১০জনে হয়ে যায় সুইজারল্যান্ড। তারপরেই ঝাঁপ ফেলে দেয় তারা। প্রায় একটা অর্ধ স্পেনকে আটকেও দিয়েছিল। তবে টাইব্রেকারে আর শেষ রক্ষা হল না।

নির্ধারিত সময়ে কোনও গোল না করলেও শেষ চারে উঠে গেল স্পেন!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Euro cup 2020 spain enter semis after winning in penalty shoot out against switzerland

Next Story
‘পরের স্ত্রী’কে নিয়ে কুৎসিত ইঙ্গিত কার্তিকের! সরাসরি উঠল শাস্তির দাবি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com