বড় খবর

ক্রুয়েফের ফুটবল দর্শনকেই আধুনিক করেছে পেপ: অ্যালবার্ট ফেরার

বার্সেলোনার ফুটবল ইতিহাস দু’জন মানুষকে ছাড়া অসম্পূর্ণ। একজন জোহান ক্রুয়েফ, অন্যজন পেপ গুয়ার্দিওলা। নেদারল্যন্ডসের কিংবদন্তি ফুটবলার ক্রুয়েফ টোটাল ফুটবলার বলেই পরিচিত। ক্রয়েফের কোচিংয়েই খেলেছেন পেপ গুয়ার্দিওলা।

Albert Ferrer
অ্যালবার্ট ফেরার (বাঁ-দিক থেকে তৃতীয়)। ছবি-পার্থ পাল

বার্সেলোনার ফুটবল ইতিহাস দু’জন মানুষকে ছাড়া অসম্পূর্ণ। একজন জোহান ক্রুয়েফ, অন্যজন পেপ গুয়ার্দিওলা। নেদারল্যন্ডসের কিংবদন্তি ফুটবলার ক্রুয়েফ টোটাল ফুটবলার বলেই পরিচিত। ক্রয়েফের কোচিংয়েই খেলেছেন পেপ গুয়ার্দিওলা। ১৯৮৮-তে ক্রুয়েফ যখন বার্সার দায়িত্ব নিয়েছিলেন তখন বার্সা অত্যন্ত খারাপ সময়ের মধ্যে দিয়েই যাচ্ছিল। কিন্তু এই বার্সাকেই বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ফুটবল দলে পরিণত করেছিলেন তিনি।

আট বছর কাতালান ক্লাবের দায়িত্বে ছিলেন ক্রুয়েফ। দলের চেহারাটাই বদলে দিয়েছিলেন একা হাতে। বার্সার ইতিহাসে সবচেয়ে বেশিদিন ধরে কোচিং করানোর নজির রয়েছে তাঁরই। বার্সেলোনাকে দিয়েছিলেন ১১টি ট্রফি। ক্রুয়েফের বিচার শুধুমাত্র ট্রফি আর পরিসংখ্যানে সীমাবদ্ধ নয়, তিনি স্পেনের বিখ্যাত ক্লাবকে দিয়েছিলেন ফুটবলের পরিচিতি। খেলার ধারণাটা এমনভাবে গেঁথে দিয়েছিলেন যে, আজও মেসিদের ক্লাব সেই পথ অনুসরণ করেই চলে। যদিও ট্রফির বিচারে ক্রুয়েকে টপকে গিয়েছিলেন তাঁরই শিষ্য় পেপ। ম্য়াঞ্চেস্টার সিটির অধুনা কোচ বার্সাকে দিয়েছিলেন ১৫টি খেতাব। সকলেই বলেন যে, ক্রুয়েফের ফুটবল দর্শনই ছিল পেপের ভিত্তি। পেপের সঙ্গেই ক্রুয়েফের কোচিংয়ে খেলেছেন বার্সেলোনা লেজেন্ড দলের কোচ অ্যালবার্ট ফেরার। কলকাতায় এসে তিনি বোঝালেন ক্রুয়েফ আর পেপ কিভাবে বার্সাকে সমৃদ্ধ করেছিলেন।

আরও পড়ুন: মেসির ফেরার ব্যাপারে আশাবাদী সাবিওলা

৯২-র ইউরোপিয়ান কাপ জয়ী ফেরার বললেন, “আমি অত্যন্ত ভাগ্যবান যে, ছ’টা মরসুম ক্রুয়েফের কোচিংয়ে খেলেছি। পেপ যেমন বলেছিল যে, ক্রুয়েফ বার্সেলোনার ফুটবলের ভিতটা তৈরি করে দিয়েছিল। ক্রুয়েফ এমন একজন কোচ ছিলেন যিনি সবার আগে সবকিছু দেখে ফেলতেন। যেমন ব্যাকে তিনজন ফুটবলারকে খেলানো। ক্রুয়েফের ফুটবল দর্শনটা আধুনিক ফুটবলে প্রয়োগ করেছিল পেপ। ও একটা গতি এনেছিল। ট্যাকটিক্সে পরিবর্তন ঘটিয়েছিল। তবে আমরা যেভাবে খেলতাম সেভাবে এখন খেলে জেতাটা কঠিন। কিন্তু ক্রুয়েফের ফুটবলের সুবাসটা এখনও বার্সেলোনায় রয়ে গিয়েছে।”

মোহনাবাগানের বিরুদ্ধে ম্যাচে নামার আগে ফেরার বললেন যে, তিনি মোহনবাগানের ঐতিহাসিক শিল্ড জয় সম্বন্ধে ওয়াকিবহল। ভারতের ঐতিহ্যবাহী ক্লাবের সঙ্গে খেলতে পেরে বার্সেলোনা গর্বিত। তিনি এও জানালেন যে, স্পেনের অনেক ফুটবলারই আইএসএল খেলেছে। ফলে তিনিও ভারতীয় ফুটবল সম্বন্ধে জানেন। ভবিষ্য়তে এদেশে ফুটবল উন্নয়নেও সাণিল হবেন বলেই আশ্বাস দিলেন বার্সেলোনার প্রাক্তন এই রাইটব্যাক। ফেরারের কোচিংয়ে বার্সা আটটি ম্য়াচের মধ্যে পাঁচটি জিতেছে। তার মধ্যে ম্য়াঞ্চেস্টার ইউনাইটেড লেজেন্ডসের বিরুদ্ধে ২-২ ড্র আছে। গত জুন মাসে তাঁরা রোমানিয়া লেজেন্ডসের বিরুদ্ধে ২-০ জিতে এসেছে।

Web Title: Fc bercelona coach ferar says pep guardiola modernize the football vision og johan cruyff

Next Story
বার্সা লেজেন্ডদের কলকাতা অভিষেকে সাংবাদিক হেনস্থাFC Barcelona legends team at st paul's cathedral
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com