scorecardresearch

বড় খবর

ফিফায় নিষিদ্ধ ভারতীয় ফুটবল, কাড়া হল বিশ্বকাপ! ভয়ঙ্কর বিপদে ATKMB-ও

শেষমেশ নির্বাসনের কবলেই পড়ল ভারতীয় ফুটবল। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য ফিফা নিষিদ্ধ করল ভারতীয় ফুটবল সংস্থাকে।

ফিফায় নিষিদ্ধ ভারতীয় ফুটবল, কাড়া হল বিশ্বকাপ! ভয়ঙ্কর বিপদে ATKMB-ও

আশঙ্কা ছিল-ই। সেই আশঙ্কাকেই সত্যি করে এবার ফিফা শেষমেশ নিয়াহিদ8 করল ভারতীয় ফুটবলকে। ফিফার তরফে বলা হচ্ছে, ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে নির্বাসনে পাঠানো হল ভারতীয় ফুটবলকে। ফিফার সংবিধান অনুযায়ী যা একেবারেই অনৈতিক।

নির্বাসনে চলে যাওয়ার ফলে ভারত আপাতত কোনওরকম আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করতে পারবে না। সেই সঙ্গে অনুর্দ্ধ-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজন থেকেও ভারতকে সরিয়ে দেওয়া হল। চলতি বছরেই অক্টোবরে মহিলাদের যুব বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা ছিল ভারতেই। তবে প্রশাসনিক ডামাডোলে আপাতত ভারতের থেকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কেড়ে নেওয়া হল।

আরও পড়ুন: বাগানে বড় দুঃসংবাদ! হ্যামিল সহ চার তারকাকে নিয়ে ঘুম উড়ল কোচ ফেরান্দোর

প্রফুল্ল প্যাটেল সভাপতি থেকে সরে দাঁড়ানোর পরেই ফেডারেশনে ডামাডোল শুরু হয়। সুপ্রিম কোর্টের নির্দেশে কমিটি অফ এডমিনিষ্ট্রেটর ফেডারেশনের দায়িত্ব সামলাচ্ছিল। ফেডারেশনে সুপ্রিমকোর্টের হস্তক্ষেপ মোটেই পছন্দ হয়নি ফিফার।

আরও পড়ুন: ফিফার নির্বাসনের জের! কার্যত ‘পথে বসে গেল’ ইস্টবেঙ্গল, এটিকে মোহনবাগান

ভারতের ফুটবল অবস্থা খতিয়ে দেখার জন্য ফিফা এবং এএফসি-র তরফে এসে ক্লাব প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করা হয়। ফেডারেশনের ভোটের জন্য সুপ্রিম কোর্টের তরফে প্রতিটি ৩১ রাজ্য ফুটবল সংস্থার সঙ্গে ৩৬ প্রাক্তন ফুটবলারদেরও ভোটার তালিকায় সংযোজন করা হয়েছিল। ফেডারেশনের ভোটে ব্যক্তি বিশেষের এই ভোটাধিকার নিয়ে উষ্মা প্রকাশ করে ফিফা। একের পর এক নিয়মবিরুদ্ধ কর্মকান্ডের পর শেষমেশ ফিফার তরফে ভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসনে পাঠানো হল।

আরও পড়ুন: আশিয়ানের সেই বেক তেরো সাসানা! সেখানকার ব্রাজিলীয়ই এবার ইস্টবেঙ্গলের তুরুপের তাস

ফিফার তরফে বলা হয়েছে, এআইএফএফ একজিকিউটিভ কমিটির পদে কমিটি অফ এডমিনিষ্ট্রেটর নিয়োগ করে সমস্ত দায়িত্ব নিলেই তবে এই নির্বাসন তুলে ফেলা হবে।

ভারতীয় পুরুষ এবং মহিলা দল যেমন যুব অথবা সিনিয়র পর্যায়ে কোনও আন্তর্জাতিক ম্যাচে খেলতে পারবে না, তেমনই ভারতীয় ক্লাবগুলিও আপাতত এএফসি ওমেন্স ক্লাব চ্যাম্পিয়নশিপ, এএফসি কাপ, এএফসি চ্যাম্পিয়ন্স লিগের মত টুর্নামেন্টে খেলতে পারবে না। কয়েক সপ্তাহ পরেই এএফসি কাপে খেলতে নামার কথা। এমন অবস্থায় ফিফার রায় কার্যত চরম দুঃসংবাদ বয়ে আনল ভারতীয় ফুটবলে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Fifa suspends aiff stripped off women world cup indian football in crisis