ভারতে এবার মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ

২০২০ সালে মেয়েদের ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের আসর বসছে ভারতে। এই টুর্নামেন্টের আয়োজক দেশ হিসেবে এই প্রথমবার ভারতকে বেছে নিল ফিফা কাউন্সিল।

By: Updated: Mar 16, 2019, 4:46:54 PM

ফুটবল ময়দানে আরও এক গুরুদায়িত্ব পেল ভারত। ২০২০ সালে মেয়েদের ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের আসর বসছে ভারতে। এই টুর্নামেন্টের আয়োজক দেশ হিসেবে এই প্রথমবার ভারতকে বেছে নিল ফিফা কাউন্সিল। শুক্রবার মিয়ামিতে ফিফা কাউন্সিলের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, ২০১৭ সালে ছেলেদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপেরও আসর বসেছিল ভারতের মাটিতে। শুধু তাই নয়, আয়োজক দেশ হিসেবে সেবার যথেষ্ট সুনাম অর্জন করেছিল এ দেশ। সেই সাফল্যের পরই মেয়েদের টুর্নামেন্টও আয়োজন করতে মুখিয়ে ছিল ভারত।

আরও পড়ুন, শেষ আটের লড়াইয়ে রোনাল্ডো-মেসিরা খেলবেন কাদের সঙ্গে?


এ প্রসঙ্গে এআইএফএফের প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল বলেন, ‘‘আমাদের উপর আবারও ভরসা রাখার জন্য ফিফাকে ধন্যবাদ জানাচ্ছি। পাশে থাকার জন্য সরকারের প্রতিও আমরা কৃতজ্ঞ।’’ তিনি আরও বলেছেন, ২০১৭ সালে ছেলেদের ফিফা অনূর্ধ্ব বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে ভারত সফল হয়েছে। সাফল্যের সেই ধারা বজায় রাখতে চেয়েছিলাম আমরা। এবার খুব বড় করে আয়োজন করা হবে মেয়েদের ফুটবল টুর্নামেন্ট। আশা করছি মেয়েদের ফুটবল আরও জনপ্রিয় হবে।

ফেডারেশন সচিব কুশল দাস ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘‘আমরা চেয়েছিলাম মেয়েদের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজন করতে। গত বছরের জানুয়ারিতে কিছু নির্দেশিকা বের করেছিল সরকার। সেইমতো আমরা তাদের চিঠি দিয়েছিলাম। ফিফার এই সিদ্ধান্তে মেয়েদের ফুটবলের মান আরও বাড়বে।’’

এবার এই টুর্নামেন্টে ১৬টি দেশ অংশ নিচ্ছে। ভারতের ৪টি শহরে এই টুর্নামেন্টের আয়োজন করা হবে বলে জানিয়েছেন ফেডারেশন সচিব। অক্টোবর ও নভেম্বরে মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের আয়োজন করা হবে।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Sports News in Bengali.


Title: FIFA U-17 Women’s World Cup 2020: ভারতে এবার মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ

Advertisement