বড় খবর

FIFA WCQ: মরণ বাঁচন ম্যাচে সুনীল ছেত্রীদের প্রতিপক্ষ আফগানিস্তান

আফগানিস্তানের বিরুদ্ধে কোয়ালিফায়ারে প্রথম জয় ছিনিয়ে নেওয়ার জন্য ভারতকে মানসিকভাবেও শক্তপোক্ত থাকতে হবে। কাতারের বিরুদ্ধে পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটালে আফগান জয় অসম্ভব নয়।

Indian football team
আফগানিস্তান ম্যাচের আগে প্রস্তুতিতে ভারতীয় ফুটবল দল (এআইএফএফ)

বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বে বৃহস্পতিবার ভারতের সামনে আফগানিস্তান। প্রথম তিন ম্যাচের একটিতেও জিততে পারেনি ভারত। একমাস আগে ঘরের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে ড্র করে সন্তুষ্ট থাকতে হয়েছে ভারতকে। তার আগে ওমানের কাছে হারের পরে শক্তিশালী কাতারের বিপক্ষে দারুণ খেলে ড্র করেছিল টিম ইন্ডিয়া।

বাংলাদেশ ম্যাচে ভারত জেতার আশা নিয়েই খেলতে নেমেছিল। পিছিয়ে থেকে শেষ মুহূর্তে আদিল খানের গোলে কোনও রকমে ড্র করে ভারত। এমন পরিস্থিতিতেই আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম লেগে খেলতে নামছে ভারত। কার্যত মরণ-বাঁচন ম্যাচে নামার আগে ভারত অবশ্য পাচ্ছে না দলের দুই তারকা সন্দেশ জিংঘান এবং আনাস ইডাথোডিকাকে। সন্দেশের চোট এবং আনাস মা-য়ের মৃত্যুর খবর পেয়ে দেশে ফিরেছেন।

আরও পড়ুন ভারতের মান বাঁচালেন আদিল খান

ইগর স্টিম্যাচ আপাতত আফগানিস্তানের বিরুদ্ধে গোল করার লোক খুঁজছেন। বাংলাদেশের বিরুদ্ধে দলের নামি তারকারা গোল করতে ব্যর্থ হয়েছিলেন। সুনীল ছেত্রীও আটকে গিয়েছিলেন বাংলাদেশের রক্ষণের বিরুদ্ধে। ডিফেন্ডার আনাসের হেডে মানরক্ষা হয়েছিল ভারতের। বলা হচ্ছে, ভারতের থেকে ফিফা ক্রমতালিকায় পিছিয়ে থাকা আফগানিস্তানের বিরুদ্ধে মাঝমাঠের লড়াই-ই দলের জয়ের সমীকরণ গড়ে দেবে।

আফগানিস্তানের বিরুদ্ধে কোয়ালিফায়ারে প্রথম জয় ছিনিয়ে নেওয়ার জন্য ভারতকে মানসিকভাবেও শক্তপোক্ত থাকতে হবে। কাতারের বিরুদ্ধে পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটালে আফগান জয় অসম্ভব নয়।

আরও পড়ুন ডিফেন্স নিয়ে অসন্তুষ্ট স্টিম্য়াচ, বাংলাদেশের কোচের মতে ভারত ভয় ধরাতে পারেনি

ভারতের মতো বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বে ধুঁকছে আফগানিস্তানও। যদিও বাংলাদেশের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিয়েছিল প্রতিবেশী এই দেশ। আফগানিস্তান কোচ আনিস দাস্তগির বাংলাদেশ ম্যাচের স্ট্র্যাটেজি নিতে চলেছেন। বাংলাদেশের বিরুদ্ধে মাঝমাঠে লোক বাড়িয়ে প্রতিপক্ষকে হতাশ করতে বাধ্য করেছিল। এরপরে প্রতি আক্রমণে গোল তুলে নিয়ে এসেছিল।

তারুণ্য নয়, ভারত জয়ের জন্য আফগানিস্তান অভিজ্ঞতাতেই ভরসা রাখছে। দলের একনম্বর তারকা ভারতে খেলে যাওয়া হারুণ আমিরি। দলের অন্যান্য হাইপ্রোফাইল তারকাদের মধ্যে রয়েছেন ফার্শাদ নুর। সাইপ্রাসে খেলা এই তারকা আফগানিস্তানের মাঝমাঠে প্রধান ভরসা।

৩ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে খেলতে নামছে ভারত। সমসংখ্যক ম্যাচে আফগানিস্তান ভারতের থেকে ১ পয়েন্টে এগিয়ে রয়েছে। এই ম্যাচ থেকে তিন পয়েন্ট তোলাই লক্ষ্য ভারতের।

Read the full article in ENGLISH

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fifa wcq india to face afghanistan in do or die match

Next Story
India Vs Bangladesh 1st test: কোথায়, কখন দেখবেন ম্যাচVirat Kohli with team India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com