বড় খবর

FIFA Football World Cup 2018, Argentina vs Nigeria: কে হাসবে আজ বিজয়ীর হাসি?

FIFA World Cup 2018, Argentina vs Nigeria: এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আর্জেন্টিনার তারকা ফুটবলার লিও মেসিকে এক ইঞ্চি জায়গা ছাড়তে রাজি নয় নাইজেরিয়া। এই ম্যাচ জিতলে পরবর্তী রাউন্ডে তাদের স্থান পাকা। আর ম্যাচ ড্র হলেও সে সম্ভাবনা থেকেই যাবে অনেকটা।

FIFA World Cup 2018: Lionel Messi reveals international future depends on Argentina’s performance in Russia
FIFA World Cup 2018: বিশ্বকাপের উপরেই নির্ভর করছে ভবিষ্যত, বলছেন মেসি

রাশিয়ায় এবছরের বিশ্বকাপে নাইজেরিয়া ষষ্ঠবার এই ফুটবল মহারণে এবং পঞ্চমবার আর্জেন্টিনার বিরুদ্ধে মঙ্গলবার মাঠে নামছে।

গ্রুপ ডি’তে ক্রোয়েশিয়ার পরবর্তী পর্বে যাওয়া নিশ্চিত হবার পর লা আলবিসেলেস্তে বনাম সুপার ঈগলসের এই ম্যাচ সকলের চোখেই ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তবে উল্লেখ্য, নাইজেরিয়া এই প্রথমবার আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে না। আমেরিকায় ১৯৯৪ বিশ্বকাপ থেকে ব্রাজিল ২০১৪ অবধি প্রতিবার সম্মুখ সমরে নাইজেরিয়াকে মাত দিয়েছে আর্জেন্টিনা।

আমেরিকায় ১৯৯৪ বিশ্বকাপে ক্লডিও ক্যানিজিয়ার জোড়া গোলে আর্জেন্টিনা নাইজেরিয়াকে ২-১ গোলে হারায়। ফ্রান্স বিশ্বকাপে সুপার ঈগলরা আর্জেন্টিনার মুখোমুখি না হলেও জাপানে ২০০২ বিশ্বকাপে গ্যাব্রিয়েল বাতিস্তুতার গোলে ম্যাচ হারে তারা, ফলাফল ১-০। এরপর সাউথ আফ্রিকায় ২০১০ বিশ্বকাপে গ্রুপ লিগের শেষ ম্যাচে ফলাফল সেই ১-০। এই ম্যাচ জিতে আর্জেন্টিনা পরবর্তী রাউন্ডে এবং নাইজেরিয়া দেশে ফিরে যায়। এরপর ২০১৪-য় ব্রাজিল বিশ্বকাপ। নাইজেরিয়া এই ম্যাচে দু’গোল দিলেও আর্জেন্টিনা একটি বেশি গোল দিয়ে এই ম্যাচ জিতে নেয়। প্রসঙ্গত, এই ম্যাচে লিওনেল মেসি এবং আহমেদ মুসা, দুজনেই জোড়া গোল করেন।

এই বিশ্বকাপে দু’দলের ছবিটা অবশ্য একটু অন্যরকম। গ্রুপ লিগের একটি ম্যাচে হেরে এবং অন্যটি ড্র করে খানিকটা কোনঠাসা পরিস্থিতি আর্জেন্টিনার। এবং নাইজেরিয়া ক্রোয়েশিয়ার কাছে ২-০ হারলেও আইসল্যান্ডকে একই ব্যবধানে হারিয়ে বাড়তি আত্মবিশ্বাসে চনমনে।

আরও পড়ুনFIFA Football World Cup 2018: মেসির হার সহ্য করতে না পেরে আত্মঘাতী কেরালার যুবক?

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আর্জেন্টিনার তারকা ফুটবলার লিও মেসিকে এক ইঞ্চি জায়গা ছাড়তে রাজি নয় নাইজেরিয়া। এই ম্যাচ জিতলে পরবর্তী রাউন্ডে তাদের স্থান পাকা। আর ম্যাচ ড্র হলেও সে সম্ভাবনা থেকেই যাবে অনেকটা। অন্যদিকে আর্জেন্টিনা এই ম্যাচ হেরে গেলে বিশ্বকাপের মাঠে এটিই হয়ত মেসির শেষ ম্যাচ হবে। বলাই বাহুল্য, ৩১-বছর বয়সী বার্সেলোনা স্ট্রাইকার এই বিশ্বকাপে সেভাবে দাগ কাটতে পারেননি।

নাইজেরিয়ার কোচ গার্নট রোর সংবাদমাধ্যমকে বলেন, “অনেকের মতই আমরাও মেসিকে একজন ফুটবলার হিসেবে শ্রদ্ধা করি। তবে রাশিয়া বিশ্বকাপই তাঁর শেষ কিনা সে বিষয়ে আমরা মোটেও ভাবিত নই।” তিনি আরও বলেন, “আমরা এখানে মেসির খেলা দেখতে নয়, ভাল খেলতে এসেছি। আমাদের কাঁধে নাইজেরিয়ার সম্মানরক্ষার দায় রয়েছে। স্বভাবতই যে কোন উপায়ে আমরা আর্জেন্টিনাকে হারাতে চাইব।” নাইজেরিয়া দলের ডিফেন্ডার ব্রায়ান ইড্যোউ আরেকটু সুর চড়িয়ে বলেন, “আমরা চাই আজকের ম্যাচই মেসির শেষ বিশ্বকাপ ম্যাচ হোক।”

আরও পড়ুন: FIFA World Cup 2018 : মেসির পর রোনাল্ডোও পেনাল্টি ফসকালেন

প্রতিপক্ষ নাইজেরিয়া সম্পর্কে মন্তব্য না করলেও আর্জেন্টিনা দলের এই ম্যাচ জেতার জন্য প্রয়োজনীয় আত্মবিশ্বাস রয়েছে সেকথা বলেন দলের কোচ জর্জ সাম্পাওলি। তাঁর বক্তব্য, “হৃদয় দিয়ে ফুটবল খেললেও আমরা মানসিকভাবে যথেষ্ট পরিণত। নাইজেরিয়া ম্যাচই আমাদের এই বিশ্বকাপের প্রথম খেলা ধরে নিচ্ছি।”

নাইজেরিয়া বনাম আর্জেন্টিনার এই ম্যাচে চোখ থাকবে সকল ফুটবল অনুরাগীর। সেন্ট পিটসবার্গে লিও মেসি বনাম আহমেদ মুসা শুরু হবে মঙ্গলবার, ভারতীয় সময় রাত সাড়ে এগারোটায়।

 

 

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fifa world cup 2018 argentina vs nigeria no mercy for misfiring lionel messi says nigeria coach gernot rohr

Next Story
FIFA World Cup 2018, Argentina vs Nigeria: লাইভ ম্যাচ দেখবেন কোথায়, কীভাবে!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com