FIFA World Cup 2018 Awards: বিজয়ীদের সম্পূর্ণ তালিকা

রাশিয়া বিশ্বকাপে দুরন্ত পারফরমন্যান্সের জন্য পুরস্কৃত হলেন লুকা মদরিচ, কিলিয়ান এমবাপে, হ্যারি কেন, থিবো কুর্তোয়া ও ইডেন অ্যাজাররা।

FIFA World Cup 2018 Awards
FIFA World Cup 2018 Awards: বিজয়ীদের সম্পূর্ণ তালিকা
রাশিয়া বিশ্বকাপে দুরন্ত পারফরমন্যান্সের জন্য পুরস্কৃত হলেন লুকা মদরিচ, কিলিয়ান এমবাপে, হ্যারি কেন, থিবো কুর্তোয়া ও ইডেন অ্যাজাররা।২১ তম ফুটবল বিশ্বকাপের রুদ্ধশ্বাস ফাইনালে ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বচ্যাম্পিয়ন হল। ক্রোয়েশিয়া এই প্রথম বিশ্বকাপ ফাইনাল খেলল। অন্যদিকে ব্রাজিলের মারিও জাগালো, জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের পর দিদিয়ের দেশঁ তৃতীয় ব্যক্তি যিনি কেরিয়ারে ফুটবলার এবং কোচ হিসেবে বিশ্বকাপ জেতার নজির গড়লেন।

FIFA সোনার বুট: হ্যারি কেন  (৬ গোল)

প্রতি বিশ্বকাপের আসরে সবচেয়ে বেশি গোল করা ফুটবলারকে দেওয়া হয় সোনার বুট। যদি দু’জন ফুটবলার সমসংখ্যক গোল করেন তাহলে অ্যাসিস্টের বিচারে বিজয়ী বেছে নেওয়া হয়। এবছর ছ’গোল করে সোনার বুট জিতলেন ইংল্যান্ডের ক্যাপ্টেন হ্যারি কেন। ২০১৪-তে ছ’গোল করে কলম্বিয়ার জেমস রডরিগেজ পেয়েছিলেন এই পুরস্কার। ২০১০-এ থমাস মুলার (৫), ২০০৬-এ মিরোস্লাভ ক্লোজ (৫) ও ২০০২-তে ব্রাজলিয়ান রোনাল্ডো (৮) গোল্ডেন বুট পেয়েছিলেন।

আরও পড়ুন: FIFA 2018 World Cup Final: ছাতা মাথায় ট্রোলড পুতিন

FIFA সোনার বল: লুকা মদরিচ

FIFA রুপোর বল: ইডেন অ্যাজার

FIFA ব্রোঞ্জ বল: আঁতোয়া গ্রিজম্যান

১৯৮২ থেকে পথচলা শুরু হয়ে ফিফা গোল্ডেন বলের। টুর্নামেন্টের সেরা ফুটবলারের হাতেই ওঠে এই পুরস্কার। এবার পেলেন ত্রোয়েশিয়ার ক্যাপ্টেন লুকা মদরিচ। ফিফার টেকনিকাল স্টাডি গ্রুপের সদস্যরা বিজয়ীকে বেছে নেন। এই ক্যাটাগরির দ্বিতীয় ও তৃতীয় ধাপের জন্য ধার্য করা হয় রুপোর ও ব্রোঞ্জের বল। লিওনেল মেসি (২০১৪), দিয়েগো ফোরলান (২০১০) ও জিনেদিন জিদান (২০০৬) অতীতে সোনার বল পেয়েছেন।

FIFA সোনার দস্তানা: থিবো কুর্তোয়া

প্রতি টুর্নামেন্টের সেরা গোলকিপারের হাতে ওঠে গোল্ডেন গ্লাভ। ফিফা ফাইনালের পারফরম্যান্স দেখেই এই পুরস্কার দেয়। আগে এই পুরস্কারের নাম ছিল দ্য ইয়াসিন অ্যাওয়ার্ড (বিখ্যাত রাশিয়ান গোলকিপার লেভ ইয়াসিনের নামে দেওয়া হয়েছিল) ২০১৪-তে জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার এই পুরস্কার পান।

FIFA ফেয়ার-প্লে পুরস্কার: স্পেন

নিয়মশৃঙ্খলার চূড়ান্ত নিদর্শন রেখে যে দল খেলে,তারাই পায় ফিফা ফেয়ার-প্লে। এটাও ফিফা-র টেকনিক্যাল স্টাডি গ্রুপ ঠিক করে। এবার স্পেন পেয়েছে এই পুরস্করা। ২০১৪-তে কলম্বিয়া পেয়েছিল ফিফা ফেয়ার প্লে।

FIFA তরুন ফুটবলার: টুর্নামেন্টে যে তরুণ ফুটবলার সবেচেয়ে বেশি ছাপ ফেলে তাঁকেই দেওয়া হয় এই পুরস্কার। টেকনিক্যাল কমিটি স্কিল, স্টাইলের সঙ্গেই দেখে তাঁর ফেয়ার-প্লে-র ক্ষমতা। এবার বিশ্বকাপের ফরাসি স্টার কিলিয়ান এমবাপে এই পুরস্কার পেয়েছেন। গতবছর পেয়েছিলেন পল পোগবা।

 

Get the latest Bengali news and Fifa news here. You can also read all the Fifa news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fifa world cup 2018 awards full list

Next Story
FIFA World Cup 2018: বিশ্বকাপের উপরেই নির্ভর করছে ভবিষ্যত, ইঙ্গিত মেসির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com