ব্যাটে ফিফটি, সঙ্গে পাঁচ উইকেট! অধিনায়কত্বের অভিষেকেই রশিদের বিরল কীর্তি

আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে বাংলাদেশ যে ২১১ রানে অলআউট হয়ে গেল তার নেপথ্যে রশিদের ঘূর্ণি। লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদ্দুল্লা এবং নাঈম হাসান রশিদের শিকার।

By: Dhaka  Updated: September 7, 2019, 03:49:26 PM

টেস্ট অভিষেকেই সর্বকনিষ্ঠ অধিনায়ক হিসেবে আগেই রেকর্ড বুকে নাম লিখিয়ে ফেলেছিলেন রশিদ খান। নেতৃত্বের অভিষেক ম্যাচে এখানেই থামছেন না আফগানিস্তানের তারকা ক্রিকেটার। রেকর্ড বই আরও একবার নতুন করে লিখতে হচ্ছে তাঁর কারণে। ব্য়াটে বলে রশিদ খানের দুরন্ত পারফরম্যান্সে বাংলাদেশ অনেকটাই ব্যাকফুটে। ব্যাটে অর্ধশতরান করার পরে বোলিংয়েও তাঁর নামের পাশে পাঁচ উইকেট।

টেস্ট নেতৃত্বে অভিষেকেই রশিদ খান চতুর্থ ক্রিকেটার যিনি ব্যাটে অর্ধশতরান করার পাশাপাশি পাঁচ উইকেট দখল করলেন। প্রথমে ব্য়াট হাতে রশিদের ৬১ বলে দ্রুত ৫১ রানের সৌজন্যে আফগানিস্তান চট্টগ্রাম টেস্টে স্কোরবোর্ডে তুলল ৩৪২ রান। পরে বল করতে নেমে ১৯.৫ ওভার বোলিং করে ৫৫ রানের বিনিময়ে ৫ উইকেট তুলে নেন। আফগানিস্তান চট্টগ্রাম টেস্ট নিয়ে তৃতীয়বার টেস্ট খেলতে নেমেছে। এর মধ্যেই টেস্টে দু-বার পাঁচ উইকেট নিয়ে ফেললেন তারকা লেগ স্পিনার।

আরও পড়ুন টস করেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে রশিদ খান

রশিদ খানের বন্ধু এবার ভারতীয় ফুটবলে! কিসেক্কার পাশে খেলবেন তিনি

আফগানিস্তানের ৩৪২ রানের জবাবে বাংলাদেশ যে ২১১ রানে অলআউট হয়ে গেল তার নেপথ্যে রশিদের ঘূর্ণি। লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদ্দুল্লা এবং নাঈম হাসানকে ফিরিয়ে নিজের পাঁচ উইকেটের কোটা পূর্ণ করেন রশিদ। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে আফগানিস্তান ২১২ রান তুলতে ৭ উইকেট হারিয়েছে। এর মধ্যে রশিদের অবদান ২৪।

যাইহোক, এর আগে অধিনায়কত্বের শুরুর টেস্টেই যে তিনজন অর্ধশতরান এবং পাঁচ উইকেট নেওয়ার বিরল কৃতিত্ব অর্জন করেছিলেন তাঁরা হলেন- প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক শেল্ডন জ্যাকসন (১৯০৫), পাকিস্তানের কিংবদন্তি অধিনায়ক ইমরান খান (১৯৮২) এবং সাকিব আল হাসান (২০০৯)। এই তালিকার নবতম সংযোজন রশিদ খান।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fifty with a five wicket haul in debut test captaincy rashid khans new feat

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
UNLOCK 5 GUIDELINE
X