IPL 2019, Full list of award winners: গাড়ি নিয়ে গেলেন রাসেল, বাকিরা কে কী পেলেন?

এই টুর্নামেন্টে সেরা স্ট্রাইক রেট বজায় রেখেছিলেন কলকাতা নাইট রাইডার্সের আন্দ্রে রাসেল। ২০৪.৮১-এর গড়ে ব্য়াট করেছিলেন তিনি। ১৪টি ম্যাচ খেলেন রাসেল। ক্যারিবিয়ান পাওয়ারহিটারের ব্যাট থেকে ৫২টি জয়, ৩১টি চার এসেছে।

By: Hyderabad  Updated: May 13, 2019, 03:49:43 PM

আরও একটা আইপিএল শেষ হয়ে গেল। রবিবার হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে রুদ্ধশ্বাস ফাইনালে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স। টুর্নামেন্টের ‘এল ক্লাসিকো’তে এক রানে জিতে চ্যাম্পিয়ন হয় মুম্বই ইন্ডিয়ান্স। এই প্রতিবেদনে রইল টুর্নামেন্টের পুরস্কার প্রাপকদের সম্পূর্ণ তালিকা।

২০১৯ আইপিএল চ্যাম্পিয়ন: মুম্বই ইন্ডিয়ান্স চতুর্থবারের জন্য এই ট্রফি জিতল। রোহিত শর্মা অ্যান্ড কোং-এর হাতে ট্রফির সঙ্গেই উঠল নগদ ২০ কোটি টাকার পুরস্কার। প্রতিটি খেলোয়াড়, সাপোর্ট স্টাফ এবং টিমের সদস্য়রা পেলেন মেমেন্টো।

২০১৯ আইপিএল রানার্স: ১০ মরসুমে অষ্টমবারের জন্য ফাইনাল খেলল চেন্নাই সুপার কিংস। ফাইনাল হেরে রানার্স হল তিনবারের চ্যাম্পিয়ন দল। মহেন্দ্র সিং ধোনিদের হাতে উঠল রানার্স ট্রফি ও নগদ সাড়ে বারো কোটি টাকার পুরস্কার। প্রতিটি খেলোয়াড়, সাপোর্ট স্টাফ এবং টিমের সদস্য়রা পেলেন মেমেন্টো।

আরও পড়ুন: যুবির সঙ্গে সম্পর্ক ‘গরমা-গরম’, ‘চ্যাম্পিয়ন’ রোহিতের কথায় শুরু বিতর্ক

অরেঞ্জ ক্যাপ: আইপিএলের লিগ পর্যায়ের খেলার পরেই বিশ্বকাপের প্রস্তুতির জন্য দেশে ফিরে গিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। পুরো টুর্নামেন্ট তাঁর খেলা হয়নি। কিন্তু ১২ ম্যাচে ৬৯২ রান করে অরেঞ্জ ক্যাপটা নিয়েই দেশে ফিরেছিলেন তিনি। একটি সেঞ্চুরি ও আটটি সেঞ্চুরির মালিকই হলেন এই মরসুমে সর্বোচ্চ রানসংগ্রাহক। সানরাইজার্স হায়দরাবাদের এই খেলোয়াড় ট্রফির সঙ্গেই পাবেন ১০ লক্ষ টাকা।

পার্পল ক্যাপ: দিল্লি ক্যাপিটালসের কাগিসো রাবাদা ১২ ম্যাচে ২৫ উইকেট নিয়েই পার্পেল ক্যাপ মাথায় রেখেছিলেন। কিন্তু তাঁর ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন চেন্নাই সুপার কিংসের ইমরান তাহির। ধোনির টিমের স্টার বোলারই শেষ পর্যন্ত বাজিমাত করলেন। ফাইনালেও উইকেট পেলেন তিনি। ১৫ ম্যাচে ২৬টি উইকেট নিয়ে বেগুনি টুপি রাখলেন নিজের মাথায়। ট্রফি আর ১০ লক্ষ টাকা নিয়েই দক্ষিণ আফ্রিকার বিমান ধরবেন তিনি।

সুপার স্ট্রাইকার এবং মোস্ট ভেলুয়েবল প্লেয়ার: স্ট্রাইকের বিচারে কেই বা আর এগিয়ে থাকতে পারেন। এই টুর্নামেন্টে সেরা স্ট্রাইক রেট বজায় রেখেছিলেন কলকাতা নাইট রাইডার্সের আন্দ্রে রাসেল। ২০৪.৮১-এর গড়ে ব্য়াট করেছিলেন তিনি। ১৪টি ম্যাচ খেলেন রাসেল। ক্যারিবিয়ান পাওয়ারহিটারের ব্যাট থেকে ৫২টি জয়, ৩১টি চার এসেছে। সবচেয়ে মূল্যবান ক্রিকেটার হওয়ার সুবাদে তিনি পেলেন টাটা হ্যারিয়ার এসইউভি গাড়িটি। তাঁর সংগ্রহে ৩৬৯ পয়েন্ট।

স্টাইলিশ প্লেয়ার: কিংস ইলেভেন পাঞ্জাবের লোকেশ রাহুল এই মরসুমে নজর কেড়েছেন। ধুমধাড়াক্কা ক্রিকেটেও বজায় রেখেছেন নিজের স্টাইল। ১৪ ম্যাচে ৫৯৩ রান করেছেন তিনি। রাহুলের গড় ৫৩.৯০। সর্বোচ্চ ১০০*। রাহুলের অনুপস্থিতিতে হার্দিক পাণ্ডিয়া নিলেন ১০ লক্ষ টাকা আর ট্রফি।

পারফেক্ট ক্যাচ:  লিগের ম্যাচে সুরেশ রায়নার ক্যাচ তালুবন্দি করেছিলেন কায়রন পোলার্ড। এই ক্যাচই মরসুমের সেরা ক্যাচ হিসেবে বিবেচিত হয়। আইপিএল ফাইনাল জয়ের রাতেই সেরা ক্যাচের জন্য় ১০ লক্ষ টাকা পুরস্কার পেলেন তিনি।

এমার্জিং প্লেয়ার: টুর্নামেন্টের সেরা উঠতি তারকার খেতাব জিতেছেন কেকেআরের শুভমান গিল। গতবছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের ক্যাপ্টেন এই মরসুমে কলকাতার জার্সিতে নজর কেড়েছেন। ১০ লক্ষ টাকার সঙ্গেই পেলেন ট্রফি।

গেম চেঞ্জার: গোটা টুর্নামেন্টে একাই একাধিক ম্যাচের রভ বদলে দিয়েছেন তিনি। মুম্বই ইন্ডিয়ান্সের রাহুল চাহার হয়েছেন গেম চেঞ্জার।

ফেয়ার প্লে পুরস্কার: সানরাইজার্স হায়দরাবাদ

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Full list of award winners at the ipl 2019

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং