scorecardresearch

বড় খবর

ধোনির জন্যই টেস্টে নিয়মিত সুযোগ জোটেনি! বিতর্কিত মন্তব্যে বিস্ফোরণ ঋদ্ধিমানের

এখনো পর্যন্ত ৩৮টি টেস্টে অংশগ্রহণ করেছেন বাংলার তারকা। ৩৮ টেস্টে তিনটে সেঞ্চুরি এবং পাঁচটা হাফসেঞ্চুরি সমেত করেছেন ১২৫১ রান।

ধোনির জন্যই টেস্টে নিয়মিত সুযোগ জোটেনি! বিতর্কিত মন্তব্যে বিস্ফোরণ ঋদ্ধিমানের

টেস্টে তাঁর জায়গা আটকে রেখেছিলেন স্বয়ং মহেন্দ্র সিং ধোনি! এমনই ইঙ্গিত দিয়ে এবার দেশের ক্রিকেট মহলে ঝড় তুললেন ঋদ্ধিমান সাহা। বর্তমানে দেশের সেরা উইকেট কিপারের মর্যাদা দেওয়া হয় বাংলার তারকাকে। স্বয়ং বিরাট কোহলি পর্যন্ত বলেছিলেন, বিশ্বের সেরা উইকেটকিপার ঋদ্ধিমান!

তবে ক্রিকেটীয় কেরিয়ারের অধিকাংশ সময়ই ধোনির ছায়ায় ঢাকা পড়ে গিয়েছেন। লম্বা সময় জাতীয় দলের বাইরে থাকতে হয়েছিল। টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরেই জাতীয় দলের জার্সিতে নিয়মিত খেলার সুযোগ পান ঋদ্ধিমান। এই বিষয়েই মন্তব্য করেই এবার নতুন আলোচনার জন্ম দিলেন তারকা।

আরো পড়ুন: ঘরোয়া ক্রিকেটে ‘চ্যাম্পিয়ন’, তবু কেন জাতীয় দলে বাদ! উনাদকাটকে নিয়ে নয়া রহস্য ফাঁস

ক্রিকট্র্যাকারে দেওয়া সাক্ষাৎকারে ঋদ্ধিমান সাহা বলেন, “যখন মাহি ভাই টিম ইন্ডিয়ার ছিল, সকলেই জানত, ও-ই প্রত্যেক ম্যাচে খেলবে। তবে আমিও প্রত্যেকটা সুযোগ কাজে লাগানোর জন্য প্রস্তুত ছিলাম। আমার অভিষেক টেস্ট অদ্ভুতভাবে হয়েছিল। আমাকে বলা হয়েছিল, আমি খেলব না। তবে হঠাৎ করেই আমাকে সুযোগ দেওয়া হল। সেই সময়েই আমি ঠিক করে নি-ই, প্রস্তুতি চালিয়ে যাব। যেন আমি প্রত্যেক ম্যাচেই খেলব। তবে আমিও জানতাম আমি খেলব না সব ম্যাচ। তবে সুযোগ এলে যাতে সমস্যা না হয়, সেই কারণে তৈরি থাকতাম।”

২০১০-এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে অভিষেক হয় বাংলার তারকার। তবে দ্বিতীয় টেস্ট খেলার জন্য ঋদ্ধিমানকে আরো দু-বছর অপেক্ষা করতে হয়। ২০১৪ সালে ধোনি টেস্ট থেকে অবসর নেন। তারপরেই নিয়মিতভাবে জাতীয় দলে সুযোগ পেতে থাকেন ঋদ্ধিমান।

সেই প্রসঙ্গেই ঋদ্ধিমান জানিয়ে দিয়েছেন, ধোনির জন্যই রিজার্ভ বেঞ্চে নিয়মিত বসতে হত তাঁকে। আর ধোনির টেস্টের অবসরের পরেই একমাত্র তিনি নিয়মিত হন। তবে তিনি এ-ও জানিয়ে রেখেছেন, এই নিয়ে অবশ্য তাঁর কোনো অভিযোগ নেই। “২০১৪ সালে ধোনির অবসরের পরেই আমি জাতীয় দলের নিয়মিত সদস্য হই। ২০১৮ পর্যন্ত রেগুলার খেলেছি। ব্যাট হাতে সেঞ্চুরি, হাফসেঞ্চুরি করেছি। যদি কেউ দু-বছর একবার মাত্র সুযোগ পায়, তাতে সফল হওয়া শক্ত। তবে এই বিষয়ে তো টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে।”

জাতীয় দলের জার্সিতে এখনো পর্যন্ত ৩৮টি টেস্টে অংশগ্রহণ করেছেন বাংলার তারকা উইকেটকিপার ব্যাটসম্যান। ৩৮ টেস্টে তিনটে সেঞ্চুরি এবং পাঁচটা হাফসেঞ্চুরি সমেত করেছেন ১২৫১ রান। এছাড়াও টিম ইন্ডিয়ার হয়ে ৯টা ওডিআই-ও খেলেছেন তিনি। করেছেন ৪১ রান। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজের স্কোয়াডে রাখা হয়েছে ঋদ্ধিমান সাহাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Get to play regularly in team india after ms dhoni retired says wriddhiman saha