বড় খবর

মাত্র ১৪ বছরেই গ্র্যান্ডমাস্টার! দেশের মুখ উজ্জ্বল করলেন কিশোর মেন্ডনকা

চেন্নাইয়ের মাইক্রোসেন্স আয়োজিত একটি ক্যাম্পে কিংবদন্তি দাবাড়ু বরিস গেলফাঁদ এবং ভ্লাদিমির ক্রামনিক বেশ কিছু ভারতীয়কে ট্রেইন করেন।

নতুন গ্র্যান্ডমাস্টার পেল ভারত। মাত্র ১৪ বছর বয়সেই গোয়ার লিওন মেন্ডনকা ইতালির একটি দাবা টুর্নামেন্ট জিতে গ্র্যান্ডমাস্টারের শিরোপা জিতলেন। ১৪ বছর ৯ মাস ১৭ দিন বয়সী মেন্ডনকা গোয়ার দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার।

জিএম নর্মের ফার্স্ট রাউন্ডের ম্যাচে মেন্ডনকা প্রথম জেতেন অক্টোবরে রিগো চেজ-এ। নভেম্বরে ফার্স্ট স্যাটারডে ইভেন্টে মেন্ডনকা জেতেন বুদাপেস্টে। চূড়ান্ত রাউন্ডের লড়াইয়ে এরপর জেতেন ইতালির ভারগানি কাপে। বাসানো ডেল গ্রাপ্পার ভারগানি কাপে মেন্ডনকা ৬.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ফিনিশ করেন ইউক্রেনের ভিটালি বার্নাডস্কির (৭ পয়েন্ট) পরে।

আরো পড়ুন: বছর শেষে বড় চমক, বিজেপিতে যোগ দিলেন প্রাক্তন তারকা ক্রিকেটার

মেন্ডনকা এবং তাঁর বাবা লিংডন ইউরোপে মার্চ মাসে কোভিড লোকডাউন এবং বিধিনিষেধের কারণে বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। সেইসময়েই ইউরোপের একাধিক টুর্নামেন্টে অংশগ্রহণ করার পরিকল্পনা মাথায় আসে দুজনের যাতে গ্র্যান্ডমাস্টার শিরোপা অর্জন করা যায়। এরপর মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত নয় মাসে ১৬টি দাবা টুর্নামেন্টে অংশ নেন মেন্ডনকা। এলো রেটিং ২৪৫২ থেকে উন্নত হয়ে দাঁড়ায় ২৫৪৪-এ।

শিরোপা অর্জন করে মেন্ডনকা জানিয়ে দেন, কঠিন সময়ে যাঁরা তার পাশে দাঁড়িয়েছেন, তাদের প্রতি তিনি কৃতজ্ঞ। “গ্র্যান্ডমাস্টার হয়ে ভালো লাগছে। অনেক পরিশ্রমের পর এই কৃতিত্ব অর্জন করলাম। আমার বাবা-মা, কোচ বিশু প্রসন্ন, এবং স্পনসরদের কাছে আমার সাফল্যের জন্য কৃতজ্ঞ।”

গোয়ার এই তরুণ দাবাড়ু ২০১৯-এর শেষের দিকে চেন্নাইয়ের মাইক্রোসেন্স আয়োজিত একটি ক্যাম্পে যোগদান করেন। সেইসময় কিংবদন্তি দাবাড়ু বরিস গেলফাঁদ এবং ভ্লাদিমির ক্রামনিক বেশ কিছু ভারতীয়কে ট্রেইন করেন। তাদের মধ্যে ছিলেন লিওন মেন্ডনকাও।

জিএম নর্মের দ্বিতীয় রাউন্ডে জেতার পর মেন্ডনকার বাবা বলেছিলেন, “ইউরোপে থেকে টুর্নামেন্টে অংশগ্রহন করা বেশ চ্যালেঞ্জিং। আমরা এয়ারবিএনবি রুমে থাকছি। অনিশ্চয়তার জন্য কোনো টুর্নামেন্টের প্ল্যানিংও ঠিকমত করা সম্ভব হচ্ছে না।”

এর আগে দেশের ৬৬তম দাবা খেলোয়াড় হিসাবে চেন্নাইয়ের জি আকাশ জুলাইয়ে গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Goas leon mendonca becomes grandmaster

Next Story
উমেশের চোটেও জায়গা মিলছে না নটরাজনের, ম্যানেজমেন্টের মাথায় অন্য নাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com