বড় খবর

প্যারিস অলিম্পিক্সে কবাডিকে অন্তর্ভূক্ত করার প্রচেষ্টা কেন্দ্রীয় সরকারের

কবাডির একটি অনুষ্ঠানে সম্প্রচারকারী স্টার স্পোর্টসে এসে কিরেন রিজিজু জানালেন, কবাডি সার্থক উদাহরণ কীভাবে একটি খেলা সাফল্যের সঙ্গে আন্তর্জাতিক পর্যায়ে উত্তীর্ণ হতে পারে।

Kiren Rijiju
কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু (এক্সপ্রেস ফোটো)
কবাডি এখনও অলিম্পিক্সের অন্তর্ভূক্ত খেলা নয়। তাই ২০২৪ সালে অলিম্পিক্সে যাতে কবাডিকে অন্তর্ভূক্ত করানো যায়, সেই বিষয়ে এখন থেকেই উদ্যোগ নিতে শুরু করল কেন্দ্রীয় সরকার। এমন কথাই জানালেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু। কবাডির একটি অনুষ্ঠানে সম্প্রচারকারী স্টার স্পোর্টসে এসে কিরেন রিজিজু জানালেন, “কবাডি সার্থক উদাহরণ কীভাবে একটি খেলা সাফল্যের সঙ্গে আন্তর্জাতিক পর্যায়ে উত্তীর্ণ হতে পারে। ভারতে ক্রীড়া সংস্কৃতির একটা নতুন যুগের সূচনা হতে চলেছে। এটা বাস্তবায়িত হওয়ার মুখে।”

আরও পড়ুন কোমানিচিকে মুগ্ধ করা দুই বাঙালি ছাত্র-ছাত্রী এবার সাইয়ে

এরপরেই অলিম্পিক্সের প্রসঙ্গে তিনি বলেছেন, “বিলিয়ন প্লাস এক দেশ ভারত। কবাডি যাতে অলিম্পিক্সে অন্তর্ভূক্ত করা যায়, সেই জন্য এখন থেকেই আমরা চেষ্টা চালাচ্ছি আমরা। এটা ভীষণভাবে হওয়া সম্ভব। আমরা সর্বশক্তি দিয়ে প্রচেষ্টা জারি রাখব। আমরা এই বিষয়ে অনেক আত্মবিশ্বাসী।” কিরেন রিজিজু সরাসরি নিজেদের পরিকল্পনা না জানালেও কবাডি নিয়ে যে কেন্দ্রীয় সরকার নতুন কিছু ভাবনা চিন্তা করছে, তা স্পষ্ট।

আরও পড়ুন শ্লীলতাহানির অভিযোগে ছাঁটাই বাংলার সাঁতার কোচ, কড়া পদক্ষেপের প্রতিশ্রুতি রিজিজুর

প্রসঙ্গত, অলিম্পিক্সে কোনও খেলাকে অন্তর্ভূক্ত করার ক্ষেত্রে প্রথমে সংশ্লিষ্ট খেলাটিকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মান্য়তা পেতে হবে। তারপরে সেই খেলাটির জাতীয় সংস্থাকে আইওসি-র অন্তর্ভূক্ত হতে হবে। তারপরেই অলিম্পিক্সের জন্য আবেদন করা সম্ভব।

Read the full article in ENGLISH

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Government will try for inclusion of kabaddi in 2024 paris olympics

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com