বড় খবর

কৃষ্ণাঙ্গ তারকার জন্য অবসরের হুমকি! বর্ণবিদ্বেষে উত্তাল প্রোটিয়াজ ক্রিকেটে নাম জড়াল এবিডিরও

মার্ক বাউচারের ডেপুটি হিসাবে স্কোয়াডে রাখা হয় সোলেকিলেকে। তবে মার্ক বাউচার চোট পাওয়ার পরই প্রথম একাদশে জায়গা মেলেনি কৃষ্ণাঙ্গ হওয়ার কারণে।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে ফের বর্ণবিদ্বেষ বিতর্ক। যার সঙ্গে নাম জড়িয়ে গেল এবি ডিভিলিয়ার্সেরও। কৃষ্ণাঙ্গ উইকেটকিপারের দলে অন্তর্ভুক্তি আটকাতে এবি ডিভিলিয়ার্সকে উইকেটকিপার হিসাবে খেলানো শুরু করেন তৎকালীন অধিনায়ক গ্রেম স্মিথ। চাঞ্চল্যকর এমনই অভিযোগ এবার করলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার লনওয়াবো সোসবে।

নিজের পুরো অভিযোগের বিবরণ দিয়ে সোসবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কাছে সাত পাতার রিপোর্ট জমা দিয়েছেন। সেখানেই বিস্তারিত ভাবে তিনি লিখেছেন, ২০১২ সালে ইংল্যান্ড সফরের সময় স্মিথ নাকি সরাসরি হুমকি দিয়েছিল, কৃষ্ণাঙ্গ থামি সোলেকিলেকে স্কোয়াডে নেওয়া হলে, তিনি অবসর নিয়ে ফেলবেন। এই সোলেকিলে যাতে জাতীয় দলে সুযোগ না পেতে পারেন, সেই কারণে ডিভিলিয়ার্সকে উইকেটকিপার বানিয়ে ছেড়েছিলেন তিনি।

আরো পড়ুন: করোনায় ছত্রভঙ্গ শ্রীলঙ্কা, বন্ধই হয়ে গেল এশিয়া কাপ

মার্ক বাউচারের ডেপুটি হিসাবে স্কোয়াডে রাখা হয় সোলেকিলেকে। তবে মার্ক বাউচার চোট পাওয়ার পরই প্রথম একাদশে জায়গা মেলেনি কৃষ্ণাঙ্গ হওয়ার কারণে। উইকেটকিপারের গ্লাভস পরতে হয়েছিল এবিডিকে।

দক্ষিণ আফ্রিকার সংবাদমাধ্যম টাইমসলাইভ-এর প্রতিবেদন অনুযায়ী, নিজের রিপোর্টে সোলেকিলের ভয়ঙ্কর অভিযোগ করেছেন, “মার্ক বাউচার চোট পাওয়ার পর উইকেটকিপার হিসাবে সোলেকিলের সুযোগ পাওয়ার কথা। তবে হঠাৎ করেই এবি ডিভিলিয়ার্সকে উইকেটকিপার বানিয়ে দেওয়া হল। উইকেটকিপিং সবসময় একটি স্পেশালিস্টদের পজিশন। তবে ডিভিলিয়ার্স মোটেই স্পেশ্যালিস্ট ছিলেন না। কৃষ্ণাঙ্গ ক্রিকেটার সোলেকিলে যাতে জাতীয় দলে সুযোগ না পায়, সসি কারণেই এবিডিকে কিপার বানায় স্মিথ। এর পরে এই ঘটনা স্বীকার করে নেয় স্মিথ নিজেও। ও পরে হুমকি দিয়ে বলে, যদি সোলেকিলে প্রথম একাদশে খেলে তাহলে ও অবসর নেওয়ার সিদ্ধান্ত নেবে।”

২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের নেতা ছিলেন স্মিথ। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কমিউনিকেশন গ্রুপের পক্ষ থেকে এই বিষয়ে স্মিথের মতামত জানতে চাওয়া হয়েছিল। তবে কোনো জবাব দেননি প্রাক্তন প্রোটিয়াজ নেতা।

এর আগে সোলেকিলে এই ঘটনা জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান এক পডকাস্টে। সেই সময় তিনি বলে দেন, ডেপুটি উইকেটকিপার হলেও বর্ণবিদ্বেষের কারণে জাতীয় দলে সুযোগ পাননি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Grame smith accused of racism while he was captain of south african cricket team

Next Story
টিম ইন্ডিয়ার কোচ হচ্ছেন দ্রাবিড়ই! বড়সড় ঘোষণার পথে সৌরভের বোর্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com