I league, ISL-এ চালু প্রমোশন, অবনমন! প্রবল আতঙ্ক এবার ইস্টবেঙ্গলে

নিয়ম মেনে এই বছর থেকেই চালু হয়ে যাচ্ছে আইএসএলের রেলিগেশন। আইলিগের চ্যাম্পিয়ন দল সরাসরি আইএসএলে খেলতে পারবে।

I league, ISL-এ চালু প্রমোশন, অবনমন! প্রবল আতঙ্ক এবার ইস্টবেঙ্গলে

ভারতীয় ফুটবল সমর্থকদের মিলল স্বস্তি। চলতি বছর থেকেই আইলিগ এবং আইএসএল দুই লিগেই চালু হয়ে যাচ্ছে প্রমোশন এবং অবনমন। ভারতীয় ফুটবলে গত কয়েক সপ্তাহে ঘটে গিয়েছে একের পর এক পরিবর্তন। ফেডারেশনের সভাপতি প্রফুল্ল প্যাটেলের অপসারণের পরে সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক মন্ডলী দায়িত্বে এসেছিল ফেডারেশনের।

তবে জাতীয় ফুটবল সংস্থায় কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপকে মান্যতা দেয়না ফিফা। এমন পরিস্থিতিতে পাকিস্তান ফুটবলের মত ভারতীয় ফুটবলেও ফিফার নির্বাসনের আতঙ্ক তাড়া করছে।

ভারতীয় ফুটবলের পরিস্থিতি খতিয়ে দেখতে ফিফা এবং এশিয়ান ফুটবল সংস্থার কর্তারা এসেছেন সম্প্রতি। শুধু ফেডারেশনের সঙ্গেই বৈঠক নয়, দেশের ফুটবলের অন্যান্য অংশীদারদের সঙ্গেও বৈঠক হচ্ছে ফিফা, এএফসির প্রতিনিধিদের। মহামেডান থেকে রাজধানীতে এই বৈঠকে হাজির হয়েছিলেন ইনভেস্টর কর্তা দীপক কুমার সিং। তিনিই টুইটারে জানিয়ে দিলেন, ফিফা এবং এএফসি প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর আপাতত আসন্ন মরশুম থেকে আইলিগ এবং আইএসএলে যে প্রমোশন এবং রেলিগেশন চালু হয়ে যাচ্ছে, তা নিশ্চিত। সরকারিভাবে এখনও যদিও ফেডারেশনের তরফে এই খবর ঘোষণা করা হয়নি।

আরও পড়ুন: আইসল্যান্ডের সেরা ক্লাবে খেলা হল না টিম ইন্ডিয়ার এই সুপারস্টারের! বড় সুযোগ হল হাতছাড়া

এই নিয়ম চালু হয়ে গেলে, আইলিগের চ্যাম্পিয়নরা কোনও রকম ফ্র্যাঞ্চাইজি ফি ছাড়াই অংশ নিতে পারবে আইএসএলে।

ঘটনাচক্রে, ইস্টবেঙ্গল বৃহস্পতিবারের পর আরও চাপে পড়ল। আইএসএলের অন্যান্য দলগুলি যখন ফল গঠনে অনেকটাই এগিয়ে গিয়েছে, সেখানে নতুন ইনভেস্টরের সঙ্গে এখনও চুক্তি চূড়ান্ত করতে পারেননি লাল হলুদ কর্মকর্তারা। যে সমস্ত ফুটবলারদের সঙ্গে প্রি কন্ট্র্যাক্ট সই করানো হয়েছিল তাঁরাও এর অপেক্ষার যন্ত্রণা সইতে না পেরে অন্য দলে চলে যেতে পারেন, এমন সম্ভবনা তৈরি হয়েছে।

প্ৰথম মরশুমে ইস্টবেঙ্গল নয় নম্বর স্থানে ফিনিশ করলেও গত মরশুমে ইস্টবেঙ্গল একদম শেষ স্থানে থেকে লিগ ফিনিশ করে। তবে গত মরশুমে আইএসএলে অবনমন চালু না থাকায় রক্ষা পেয়েছিল লাল হলুদ ব্রিগেড। এবার সেই পরিণতির কথা ভেবেই শিউরে উঠছেন সমর্থকরা। বিলম্বিত দল গঠন, চুক্তি জটিলতায় গত দু বছর ধরেই ইস্টবেঙ্গল আক্রান্ত। বাতিল কিংবা অন্য দলের রিজার্ভের প্লেয়ারদের সই করিয়ে প্ৰথম দুই মরশুমে হতাশা সঙ্গী হয়েছিল লাল হলুদ ভক্তদের। সবমিলিয়ে এবার তাই ভারতীয় ফুটবলে দিক বদলের দিনেও আশঙ্কার চোরাস্রোত বয়ে যাচ্ছে লেসলি ক্লডিয়াস সরণিতে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: I league isl promotion relegation indian football aiff afc fifa

Next Story
আইসল্যান্ডের সেরা ক্লাবে খেলা হল না টিম ইন্ডিয়ার এই সুপারস্টারের! বড় সুযোগ হল হাতছাড়া