বাইশ গজে নয়া ইতিহাস বিরাটের, আইসিসি-র ত্রিমুকুটে ভূষিত কিং

২০১৮ সালটা ছিল বিরাট কোহলির। বাইশ গজে একছত্র আধিপত্য দেখিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর ব্যাটে ভেঙেছে একাধিক রেকর্ড। লেখা হয়েছে নতুন ইতিহাস। আর তারই প্রতিফলন দেখা গেল আইসিসি-র বার্ষিক পুরস্কার প্রাপকদের তালিকায়।

By: New Delhi  Updated: January 22, 2019, 12:49:46 PM

২০১৮ সালটা ছিল বিরাট কোহলির। বাইশ গজে একছত্র আধিপত্য দেখিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর ব্যাটে ভেঙেছে একাধিক রেকর্ড। লেখা হয়েছে নতুন ইতিহাস। আর তারই প্রতিফলন দেখা গেল আইসিসি-র বার্ষিক পুরস্কার প্রাপকদের তালিকায়। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বিচারে প্রায় প্রতিটি পুরস্কারই ছিনিয়ে নিয়েছেন বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান।

ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটারের (স্যার গারফিল্ড সোর্বাসের নামাঙ্কিত এই পুুরস্কার) পাশাপাশি সেরা ওয়ান-ডে ও টেস্ট ক্রিকেটারের ত্রিমুকুট উঠেছে তাঁর মাথায়। এখানেই শেষ নয়. কিং কোহলি আইসিসি-র বর্ষসেরা ওয়ান-ডে ও টেস্ট টিমের অধিনায়ক হিসাবেও নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: শীর্ষেই কোহলি ও তাঁর টিম

গত বছরের সালতামামি করলে দেখা যাবে বিরাট মোট ৪৭টি ইনিংস খেলেছেন সব ফর্ম্যাট মিলিয়ে। ৬৮.৩৭-এর গড়ে করেছেন মোট ২৭৩৫ রান। এর মধ্যে ১১টি সেঞ্চুরি ও ন’টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর ঝুলিতে। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরে তিনিই ছিলেন ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক। কোহলি ১৩টি টেস্টে ৫৫.০৮-এর গড়ে পাঁচটি সেঞ্চুরির সৌজন্য়ে ১৩২২ রান করেছিলেন। ১৪টি ওয়ান-ডে ম্যাচে তাঁর ব্যাট থেকে ১৩৩.৫৫-এর গড়ে করেছেন ১২০২ রান। রয়েছে হাফ ডজন সেঞ্চুরি। মাত্র ১০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলে ২১১ রান করেছেন তিনি।

আইসিসি-র হয়ে একটি ভিডিও সাক্ষাৎকারে কোহলি বলেছেন, “এক ক্যালেন্ডার বর্ষে আমার করা কঠোর পরিশ্রমের পুরস্কার পেলাম। অসাধারণ অনুভূতি। শুধু নিজের পারফরম্যান্সই নয়, আমি এই দলের ওপর কৃতজ্ঞ। তারাও একই সঙ্গে ভাল করেছে। আইসিসি-র এই বিশ্বব্যপী স্বীকৃতি ক্রিকেটার হিসেবে গর্ব করার মতো। এখানে আরও অনেকেই খেলছেন। ক্রিকেটের মানোয়ন্ন করে ধারাবাহিক পারফর্ম করার জন্য এই পুরস্কার বাড়তি অনুপ্রেরণা জোগায়।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icc awards virat kohli declared odi and test player of the year

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X