বড় খবর

ICC Cricket World Cup 2019: “ধোনির এই গুণ নেই কোহলির”, বিশ্বকাপের আগেই নেতা বিরাটের উপরে বাড়ল চাপ

ধোনি না কোহলি, কে বড়মাপের অধিনায়ক, তা নিয়ে বিতর্ক উসকে দিলেন ধোনির প্রথম কোচ। পাশাপাশি জানালেন অজস্র ব্যক্তিগত মতামত।

MS DHONI WITH VIRAT KOHLI_759
ক্যাপ্টেন ধোনি থাকলে নিশ্চিন্ত নেতা কোহলি (ফেসবুক)

বিরাট কোহলি বড়মাপের ব্যাটসম্যান হতে পারেন, তবে ম্যাচ রিডিংয়ে এখনও ধোনির থেকে পিছিয়ে। এমনটাই মনে করেন মাহির শৈশবের কোচ কেশব রঞ্জন বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি শহরে এসেছিলেন ধোনির ক্রিকেট অ্যাকাডেমি ক্লিনিকের উদ্বোধনে। সেখানেই ধোনির শুরুর গুরু জানাচ্ছেন, “ম্যাচ রিডিং অথবা ও রণকৌশল তৈরির ক্ষেত্রে ধোনি একমেবাদ্বিতয়ম। এমনকি কোহলিরও এই গুণ নেই। কোহলির মাঝেমধ্যেই পরামর্শের প্রয়োজন হয়। ধোনি জাতীয় দলে না থাকলে, কোহলিকে সাহায্য করার কেউ থাকত না।”

আরও পড়ুন

ভারতীয় ক্রিকেটে পাবজি-প্রেমী কারা, ফাঁস করে দিলেন জাতীয় দলের তারকা

টেস্ট থেকে ধোনি আগেই অবসর নিয়ে ফেলেছিলেন ধোনি। খেলেন কেবলমাত্র সীমিতওভারের ক্রিকেটে। তবে আইপিএল ছাড়া নেতৃত্বে আর দেখা যায় না রাঁচির মহাতারকাকে। তিন ফর্ম্যাটের ক্রিকেটেই অধিনায়কত্ব সামলান বিরাট কোহলি। তবে ক্যাপ্টেন কোহলি-র উপরেও আস্থা রয়েছে ধোনির কোচের। কেশববাবু বলছিলেন, “পুরোপুরি পরিণত হতে কোহলির এখনও সময় লাগবে। তবে ধোনির পরামর্শ বিরাটকে সাহায্য-ই করবে।”

ধোনি যে কোহলিকে সাহায্য করতে সবসময়েই প্রস্তুত, তা বাইশগজেই দেখা গিয়েছে একাধিকবার। আন্তর্জাতিক ম্যাচে ডেথ ওভারে কোহলি থাকলেও অঘোষিত নেতা সেই ধোনি-ই। ফিল্ডিং প্লেসমেন্ট থেকে বোলার পরিবর্তন নিজেই করেন ধোনি। এমনকি নিঁখুত ডিআরএস নেওয়ার ক্ষেত্রেও তিনি অদ্বিতীয়।

বিশ্বকাপে ধোনি-কোহলির এই অঘোষিত বোঝাপড়ার উপরেই ভরসা করে নামবে টিম ইন্ডিয়া। ৫ জুন ধোনিদের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। যাইহোক, ধোনির কোচ কেশব বন্দ্যোপাধ্যায় কিন্তু প্রিয়তম ছাত্রকেই ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশনে দেখতে চান। চার নম্বর পজিশনে কে খেলবে, তা নিয়ে জাতীয় নির্বাচকদের মাথাব্যথা প্রায় ঐতিহাসিক পর্যায়ে চলে গিয়েছে। অম্বাতি রায়ডুকে বাদ দিয়ে বিজয়শঙ্করকে স্কোয়াডে নির্বাচন নিয়ে এখনও বিতর্ক অব্যাহত। তবে কেশববাবু সাফ জানিয়েছেন, “ধোনির চার নম্বরে নামা উচিত। যদিও এটা টিম ম্যানেজমেন্ট ঠিক করবে। তবে আমার ব্যক্তিগত মতামত ধোনিকেই চার নম্বরে ব্যাট হাতে পাঠানো। কারণ, তাহলে বাকি ব্য়াটসম্যানরা নির্ভয়ে খেলতে পারবে।”

Web Title: Icc cricket world cup 2019 kohli does not have much match reading skill tells dhonis childhood coach keshab ranjan banerjee

Next Story
ভারতীয় ক্রিকেটে পাবজি-প্রেমী কারা, ফাঁস করে দিলেন জাতীয় দলের তারকাTEAM INDIA AND pubg
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com