scorecardresearch

বড় খবর

ভারতের বিদায়ে আইসিসির মাথায় হাত! কোটি কোটি ডলার ক্ষতির মুখে সংস্থা

ভারতের বিদায়ে ব্যাপক ক্ষতির মুখে আইসিসি। টুর্নামেন্টের ব্র্যান্ড ভ্যালু তো কমে গিয়েছে, সেই সঙ্গে টিআরপি-ও কমে গিয়েছে উল্লেখযোগ্য হারে।

ভারতের বিদায়ে আইসিসির মাথায় হাত! কোটি কোটি ডলার ক্ষতির মুখে সংস্থা

২০০৭-এর ইতিহাস যেন ঘুরেফিরে এল ২০২১। সেবার ভারত ওয়েস্ট ইন্ডিজে গ্রুপ পর্ব থেকেই অকাল বিদায় নিয়েছিল। একইভাবে ২০২১-এ নকআউট পর্বের আগেই ভারতীয় দল দেশে ফিরে আসছে। আর এতেই হাহাকার আইসিসির অন্দরমহলে। টিআরপি, বিজ্ঞাপনী রেভিনিউ- সব যে দফারফা!

২০০৭-এ ভারত বিদায় নিয়েছিল টুর্নামেন্টের ৩৭ ম্যাচ বাকি থাকতে। ২০২১-এ অবশ্য তত নয়, মাত্র তিন ম্যাচ আগেই বিদায়। এতেও অবশ্য ক্ষতির বহর একটুও কমছে না। আইসিসির তরফে মঙ্গলবারই জানিয়ে দেওয়া হয়েছে টুর্নামেন্টে ভারত-পাকিস্তান ম্যাচ টি২০-র ইতিহাসে সবথেকে বেশি ভিউয়ারশিপ টেনেছে।

আরও পড়ুন: বিদায়বেলায় সেরার সেরা উপহার কোহলি-রোহিতের! আবেগ সামলাতে পারলেন না শাস্ত্রী, দেখুন ভিডিও

১৬৭ মিলিয়ন দর্শক ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ উপভোগ করেছেন। এতদিন এই রেকর্ড ছিল ২০১৬-য় ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের। সেই ম্যাচ ১৩৬ মিলিয়ন ভিউয়ারশিপ টেনেছিল। ভারত-পাকিস্তান ম্যাচে সামান্য ১০ সেকেন্ড স্লটে বিজ্ঞাপনের মূল্য বিকিয়েছে ২৫ লক্ষ টাকায়। ভারত-পাক ম্যাচ থেকেই সম্প্রচারকারী সংস্থা ১০০ কোটি টাকার বেশি মুনাফা করেছে।

এমনিতে ইংল্যান্ড বিশ্বকাপে আইসিসি বেশি লাভ করতে পারেনি। বৃষ্টিবিঘ্নিত আবহাওয়ার জন্য ২০১৯ বিশ্বকাপে বিজ্ঞাপনী মহল থেকে খুব বেশি আয় করতে পারেনি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

সেই ক্ষতি পুষিয়ে দেওয়ার মোক্ষম সুযোগ ছিল আমিরশাহির কুড়ি কুড়ি র বিশ্বকাপে। এমনিতে ভারতে আয়োজন হবে ধরে নিয়ে আইসিসির কোষাগার অনেকটাই ভরবে, ধরে নেওয়া হয়েছিল। তবে করোনা পরিস্থিতিতে বিসিসিআই আমিরশাহিতে টুর্নামেন্ট আয়োজন করায় ব্যাপক ধাক্কা খেয়েছে। আইসিসি-এ এক কর্তা টাইমস অফ ইন্ডিয়া-কে বলে দিয়েছেন, “ভারতে টুর্নামেন্ট আয়োজনে যে ভাইব থাকে, সেটাই নেই আমিরশাহিতে।”

আরও পড়ুন: নিউজিল্যান্ড সিরিজে খোলনলচে বদল দলে! একাধিক নতুন মুখের ভিড়ে বাদ হার্দিক, বরুণরা

এর উপরে আইসিসিকে ধাক্কা দিয়েছে ভারতের অগ্রিম বিদায়। স্পনসর থেকে বিজ্ঞাপনী মহল আশাবাদী ছিল ভারত অন্তত সেমিতে উঠবেই। তবে কোয়ার্টার ফাইনাল পর্ব না থাকায় গ্রুপ পর্ব থেকেই বিদায় ঘটেছে আট দলের। এর মধ্যে নাম লিখিয়েছে ভারত-ও। পাকিস্তান এবং নিউজিল্যান্ড ম্যাচে হারের পরেই প্রমাদ গুনেছিল আইসিসি। সেই আশঙ্কাই সত্যি হয়েছে রবিবার। নিউজিল্যান্ডের কাছে আফগানিস্তান হেরে বসায়।

সংশ্লিস্ট মহল জানাচ্ছে, ভারত গ্রুপ পর্ব পেরোতে পারলেই ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচের সম্ভবনা ছিল। সেই উন্মাদনাকে কেন্দ্র করেই গ্রুপ পর্বের তিনগুন দামে স্লট বুকিংয়ের প্ল্যানিং ছিল সম্প্রচারকারী স্টার স্পোর্টস সংস্থার। তবে ভারত ছিটকে যাওয়ায় টুর্নামেন্টের আগ্রহ ব্যাপক ভাবে কমে গিয়েছে।

আরও পড়ুন: ইন্ডিয়ার প্রাক্তন ব্যাটিং কোচ এবার RCB-র হেড স্যর! বড় নিয়োগে চমক কোহলিদের

নতুন করে কোনও বিজ্ঞাপনী সংস্থা সেমিফাইনাল এবং ফাইনালের স্লট বুকিংয়ে আগ্রহী নয়। প্রত্যাশিত মূল্যের অনেক কম দামেই স্লট বুকিং করা গিয়েছে।

আর এই রেভিনিউয়ের ঘাটতি ই আইসিসির কোষাগারে ধাক্কা খাবে। সংশ্লিস্ট মহলের ব্যাখ্যা, ভারত ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে ছিটকে যাওয়ার পরে শুধু সম্প্রচারকারী বা আয়োজক আইসিসি নয়, ক্যারিবীয় মুলুকে ট্র্যাভেল এবং ট্যুরিজম ব্যবসাও ব্যাপক ক্ষতি হয়। সেই ক্ষতি এবার আমিরশাহি মুলুকেও। ভারত সেমি ফাইনালে যাবে ধরে নিয়ে ভারত থেকে যারা দুবাইয়ে পাড়ি জমাবেন ঠিক করে রেখেছিলেন, সেই সমস্ত হোটেল বুকিং ক্যানসেল করতে হচ্ছে।

সবমিলিয়ে ব্যাপক ক্ষতির মুখে আইসিসি। এই ক্ষতির ধাক্কা কীভাবে সামলাবে আইসিসি, সেটাই এখন দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Icc financial trouble after indias early exit from t20 world cup