বিশ্বকাপ ফাইনালের বিতর্কিত ওভারথ্রো নিয়ে এবার মুখ খুলল আইসিসি

সাইমন টফেল সাফ বলে দেন অনফিল্ড আম্পায়ারদের "পরিস্কার ভুল"ছিল। আর টফেলের মন্তব্য়ের পড়েই বাইশ গজে ঝড় উঠে যায়। ফাইনালের ওভারথ্রো-র প্রসঙ্গে এবার মুখ খুলল আইসিসি।

By: London  Updated: July 16, 2019, 07:23:45 PM

বিশ্বকাপ ফাইনালের বিতর্ক যেন থামতেই চাইছে না। গত রবিবার লর্ডসে অনুষ্ঠিত দ্বাদশ বিশ্বকাপ ফাইনাল একই সঙ্গে সবচেয়ে রুদ্ধশ্বাস হওয়ার পাশাপাশি সবচেয়ে ‘বিতর্কিত’ বলেও চর্চিত হচ্ছে। ফাইনালের ২৪ ঘণ্টা পার করেও বাইশ গজে বারেবারে ফিরে আসছে ইংল্য়ান্ড বনাম নিউজিল্য়ান্ড ম্য়াচের প্রসঙ্গ।

আম্পায়ারদের দাঁড় করানো হচ্ছে কাঠগড়ায়। একটা ভুল সিদ্ধান্তই ম্য়াচের মোড় ঘুরিয়ে দিয়েছে বলে মন্তব্য় ক্রীড়াবিশ্বের একাংশের। ট্রেন্ট বোল্টের শেষ ওভারে প্রথম দু’টো বল ডট হওয়ার পরেই ম্য়াচের জীবন ফিরিয়ে আনে স্টোকসের দুরন্ত একটি ছয়। কিন্তু শেষ ওভারের চতুর্থ বলেই খেলার মোড় ঘুরে যায় ইংল্য়ান্ডের পক্ষে।

আরও পড়ুন: স্টোকসের মধ্য়ে মারাদোনার ছায়া, কেনের কাছে ক্ষমা চাইলেন ব্রিটিশ অলরাউন্ডার

মার্টিন গাপটিল ডিপ মিডউইকেট থেকে ডিরেক্ট থ্রো করেছিলেন স্টোকসকে রান আউট করার জন্য়। স্টোকস রানটি পূর্ণ করার জন্য় ক্রিজে স্লাইড করে ঢোকেন। এমন সময় তাঁর ব্য়াটে লেগে বল চলে যায় বাউন্ডারি লাইনে। স্টোকস সঙ্গে সঙ্গে দু’হাত তুলে জানিয়ে দেন, এটা অনিচ্ছাকৃত ভাবে ঘটে গিয়েছে। তাঁর কোনও হাত নেই এখানে। এরপর আম্পায়াররা আলোচনা করে ওভারথ্রো-র জন্য় চার ও দু’টি শট রান মিলিয়ে ছয় রান যোগ করেন কিউয়ি স্কোরবোর্ডে। আর এই রানের পরেই ম্য়াচের গতিপ্রকৃতি পুরো ঘুরে যায়। ইংল্য়ান্ড তিন বলে দুই রান করে ম্য়াচটি টাই করে। শেষপর্যন্ত খেলা গড়ায় সুপার ওভারে।

আইসিসি-র পাঁচবারের বর্ষসেরা প্রাক্তন আম্পায়ার সাইমন টফেল জানিয়েছিলেন, যে এটা কোনও ভাবেই ৬ রান হতে পারে না। আইসিসি-র নিয়মের ১৯.৮ ধারার উল্লেখ করে তিনি বলেছিলেন, ফিল্ডার বল ছোঁড়ার সময় ব্য়াটসম্য়ান ক্রিজ অতিক্রম করে গেলে একটি মাত্র রানই দেওয়া যায়। গাপটিল বল ছোঁড়ার সময় ইংল্য়ান্ডের আদিল রশিদ এবং বেন স্টোকস ক্রিজ অতিক্রম করেননি। ফলে একটি মাত্র রান ও ওভারথ্রো-র জন্য় চার রান মিলিয়ে মোট পাঁচ রান দেওয়া উচিত ছিল। টফেল সাফ বলে দেন অনফিল্ড আম্পায়ারদের “পরিস্কার ভুল”ছিল। আর টফেলের মন্তব্য়ের পড়েই বাইশ গজে ঝড় উঠে যায়। ফাইনালের ওভারথ্রো-র প্রসঙ্গে এবার মুখ খুলল আইসিসি।ফক্সস্পোর্টসডটকমডটএইউ-তে আইসিসি-র মুখপাত্র জানিয়েছেন, “মাঠে আম্পায়ারদের নেওয়া সিদ্ধান্তের ওপর আমরা কোনও মন্তব্য় করতে পারি না। এটা আমাদের নীতির বিরুদ্ধে।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Icc responds to world cup final overthrow controversy121620

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং