বড় খবর

টি২০ বিশ্বকাপে প্রথমবার চালু হল এই নিয়ম! বড় খবরে আনন্দে আত্মহারা ক্রিকেট মহল

টি২০ বিশ্বকাপে প্ৰথমবারের মত চালু হবে ডিআরএস নিয়ম। প্রত্যেক ইনিংসে দুটো করে রিভিউ ব্যবহার করতে পারবে দুই দল।

টি২০ বিশ্বকাপের আঙিনায় প্ৰথমবারের মত দেখা যাবে ডিআরএস নিয়ম। আইসিসি বড়সড় ঘোষণায় রবিবারই জানিয়ে দিল এই নিয়ম। অক্টোবরের ১৭ থেকে নভেম্বরের ১৪ তারিখ পর্যন্ত টি২০ বিশ্বকাপের আসর বসছে আমিরশাহি এবং ওমানে।

সেই বিশ্বকাপের নিয়ম নীতি ঘোষণা করার সময় ডিআরএস ব্যবহারে অনুমোদন দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এর আগে ২০১১ সাল থেকে ওয়ার্ল্ড কাপে ডিআরএস নিয়ম প্রযুক্ত হলেও টি২০ বিশ্বকাপে এই নিয়ম চালু ছিল না। পুরুষদের টি২০ বিশ্বকাপে ডিআরএস নিয়ম চালু না থাকলেও মহিলাদের টি২০ বিশ্বকাপে ২০১৮ থেকেই ব্যবহার করা হচ্ছে রিভিউ নিয়ম। ২০১৮ এবং ২০২০-তে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ায় টি২০ মহিলা বিশ্বকাপের রিভিউ নিয়ম সফলভাবে ব্যবহার করেছে আইসিসি। সেই নিয়মেই পরিবর্তন আনল আইসিসি।

আরও পড়ুন: বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলেই কোটি কোটি টাকা! বিরাট ঘোষণায় ঝড় তুলল আইসিসি

কোভিড অতিমারীর পরিস্থিতিতে গত বছর জুনেই আইসিসি জানিয়ে দিয়েছিল, স্থানীয় আম্পায়ারদের সাহায্য নেওয়ায় ক্রিকেটের তিন ফরম্যাটেই অতিরিক্ত একটি করে অসফল রিভিউ নিতে পারবে অংশগ্রহনকারী দুই দল। ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, টি২০ বিশ্বকাপে দুই দল প্রত্যেক ইনিংসে দুটো করে রিভিউ নিতে পারবে।

এদিকে, ডিআরএস নিয়ে বড় ঘোষণার সঙ্গেই আইসিসি টুর্নামেন্টের প্রাইজ মানিও।প্ৰকাশ করেছে। আইসিসির তরফে রবিবার বড়সড় ঘোষণায় জানিয়ে দেওয়া হল টি২০ বিশ্বজয়ী দল পুরস্কার মূল্য হিসাবে পাবে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় অর্থে যাঁর মূল্য ১২ কোটি টাকা। রানার্স দল পাবে .৮ মিলিয়ন মার্কিন ডলার বা ৬ কোটি টাকা। সেইসঙ্গে আইসিসি জানিয়ে দিল, ম্যাচের মাঝামাঝি ১৫০ সেকেন্ডের ড্রিংক্স ব্রেক চালু হবে।

আরও পড়ুন: বিশ্বকাপে ভারতের স্কোয়াডে ১৫০ কিমির গতির বোলার! কয়েকমাসেই বদলে গেল জীবন

আইসিসির তরফে প্রেস বিবৃতিতে রবিবার জানানো হয়েছে, “টি২০ বিশ্বকাপ জয়ী এবং রানার্স দল পাবে যথাক্রমে ১.২ মিলিয়ন এবং .৬ মিলিয়ন মার্কিন ডলার।” সেই সঙ্গে জানানো হয়েছে, সুপার১২ থেকে ছিটকে যাওয়া প্রত্যেক দলকে দেওয়া হবে ভারতীয় মুদ্রায় ৫২.৫০ লক্ষ টাকা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Icc to introduce drs for the first time in t20 world cup

Next Story
বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলেই কোটি কোটি টাকা! বিরাট ঘোষণায় ঝড় তুলল আইসিসি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com