বড় খবর

অলিম্পিকে এবার দেখা যাবে কোহলিদেরও! বিরাট উদ্যোগ প্রকাশ্যে আনল আইসিসি

তেমনটা হলে বিশ্বের দরবারে ক্রিকেটের জনপ্রিয়তা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। জনপ্রিয়তার দিক থেকে অন্যান্য অনেক খেলার থেকে এগিয়ে ক্রিকেট।

অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি ঘটাতে মরিয়া আইসিসি। এবার থেকে অলিম্পিক গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি ঘটাতে ঝাঁপিয়ে পড়েছে আইসিসি। ২০২৮ অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা যায় কিনা তা খতিয়ে দেখতে ইতিমধ্যে একটি কমিটি গঠন করার কথা জানিয়েছেন আইসিসির প্রেসিডেন্ট গ্রেগ বার্কলে। এবিষয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির সঙ্গে কথাও হয়েছে একপ্রস্থ।

মঙ্গলবার আইসিসি-র তরফে এক বিবৃতি প্রকাশ করা হয়েছে। এই বিবৃতিতে জানানো হয়েছে যে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভূক্তি ঘটাতে তারা মরিয়া। এর জন্য যতটুকু যা করা প্রয়োজন, তা তারা করবে বলেও জানিয়েছে আইসিসি। ২০২৮ সালেই লস অ্যাঞ্জেলস অলিম্পিকে বাইশ গজের এই খেলাকে অন্তর্ভূক্ত করা যায় কিনা, তা নিয়ে ইতিমধ্যেই আইওসি-র সঙ্গে আইসিসি-র একপ্রস্থ কথা হয়েছে বলে জানানো হয়েছে। আলোচনার পর্ব ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: প্রাণসংশয়ে ক্রিস কেয়ার্নস! কোনও চিকিৎসায় সাড়া দিচ্ছেন না কিংবদন্তি অলরাউন্ডার

ইতিমধ্যে অলিম্পিকের ওয়ার্কিং গ্রুপ তৈরির সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। যেখানে নেতৃত্ব দেবেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের চেয়ারপার্সন ইয়ান ওয়াটমোর। তিনি আইসিসি স্বাধীন ডিরেক্টর ইন্দ্রা নুয়ি, আইসিসি অ্যাসোসিয়েট মেম্বার ডিরেক্টর তথা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট মাহিন্দা ভাল্লিপুরম, আমেরিকার ক্রিকেট সংস্থার চেয়ারপার্সন পরাগ মারাথে ও জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ডের প্রধান তাভংওয়া মুকুহলানির সঙ্গে এক রূপরেখা তৈরি করবেন বলে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে উল্লেখ্য ১৯০০ সালে প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় অলিম্পিকেই ক্রিকেট অন্তর্ভুক্ত হয়েছিল। তাতে মুখোমুখি হয় দুটি দেশ গ্রেট ব্রিটেন এবং ফ্রান্স।

আরও পড়ুন: সৌরভের নামে সরাসরি ‘অভিযোগ’ গাভাসকারের! মিষ্টি দই নিয়ে মুখ খুললেন শেওয়াগও

তখন সেভাবে টি টোয়েন্টি বা ওয়ান ডে-র চল না থাকার কারণে টেস্ট ম্যাচের দীর্ঘমেয়াদি সময়ের কারণে অলিম্পিক থেকে ক্রিকেট বাদ পরে। কিন্তু এখন জনপ্রিয় টি টোয়েন্টি ফরম্যাটকে সামনে রেখে এগোতে চাইছে আইসিসি।

তাদের মতে ১০ অথবা ২০ ওভারের খেলা অলিম্পিকে অনুষ্ঠিত হতে কোন অসুবিধা নেই। ২০২২ সালে বার্কিংহ্যামে অনুষ্ঠিত হতে চলা কমনওয়েলথ গেমসে জায়গা করে নিয়েছে ক্রিকেট।

টি টোয়েন্টি ফরম্যাটে হবে খেলা। নির্বাচিত দেশের মহিলা ক্রিকেটাররা খেলায় নামবেন। কমনওয়েলথ গেমসে ক্রিকেট অন্তর্ভূক্ত করা সম্ভব হলে অলিম্পিকেও ২২ গজের লড়াই প্রত্যক্ষ করা যে খুব কঠিন ইস্যু নয়, তা সাফ জানিয়েছে আইসিসি।

তেমনটা হলে বিশ্বের দরবারে ক্রিকেটের জনপ্রিয়তা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। জনপ্রিয়তার দিক থেকে অন্যান্য অনেক খেলার থেকে এগিয়ে ক্রিকেট। আইসিসির তরফে জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র যে দেশ এখনও ২২ গজে নাম লেখাতে পারেনি, সেদেশেও প্রায় ৩০লক্ষ মানুষ ক্রিকেট দেখার জন্য অপেক্ষা করে থাকেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Icc wants cricket to be included in olympics in upcoming editions

Next Story
নীরজের সোনার হাত ফিরিয়ে ‘হিরো’ এই চিকিৎসক! প্রকাশ্যে এল অতীতের বীরগাথা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com