ফুটবল ছাড়ছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক, এক যুগের অবসান

জাতীয় দলের জার্সিতে ১৬৭ টি ম্যাচে অংশ নিয়ে বিশ্বকাপ জেতার পাশাপাশি দুটো ইউরোও জিতেছেন। রিয়াল মাদ্রিদের জার্সিতে ৭০০টিরও বেশি ম্যাচ খেলেছেন।

Iker Casillas
বিশ্বকাপ জেতার পরে ক্যাসিয়াস (টুইটার)
বিশ্বকাপ জিতেছিলেন। স্প্যানিশ ফুটবলের রূপকথার নায়ক তিনি। সেই ইকের ক্যাসিয়াসই সমস্ত ধরনের ফুটবল থেকে অবসর নিলেন। ২৪ ঘণ্টা আগেই ক্যাসিয়াস জানিয়ে দিয়েছিলেন, তিনি স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে লড়বেন। সেই ঘোষণার পরেই পোর্তো এফসির প্রেসিডেন্ট জর্জে নুনো পিন্টো দা কোস্তা জানিয়ে দিলেন, অবসর নিচ্ছেন মহাতারকা।

মঙ্গলবার পর্তুগিজ মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে পোর্তো সভাপতি জানিয়ে দেন, “স্প্যানিশ ফুটবল সংস্থায় নির্বাচনে লড়ার আগে ক্যাসিয়াস আমার সঙ্গে দেখা করতে এসেছিল। সেখানেই আমাকে জানায়, ও অবসর নিতে চলেছে।”

আরও পড়ুন প্রথম টেস্টে বাদ পড়ছেন কেকেআরের তারকা, ইঙ্গিত দিলেন কোহলি

রিয়াল মাদ্রিদ থেকে ২০১৫-এ পোর্তোয় যোগ দিয়েছিলেন তারকা গোলকিপার। গত বছর এপ্রিলে হৃৎরোগে আক্রান্ত হন তিনি। তারপর থেকে কোনও প্রতিযোগিতামূলক ফুটবলে অংশ নেননি তিনি। বর্তমান প্রজন্মের অন্যতম সেরা গোলকিপার হিসেবে মানা হয় তাঁকে। তাঁর অধিনায়কত্বেই একদশক আগে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ জিতেছিল স্পেন।

জাতীয় দলের জার্সিতে ১৬৭ টি ম্যাচে অংশ নিয়েছেন। বিশ্বকাপ জেতার পাশাপাশি দুটো ইউরোও জিতেছেন তিনি (২০০৮ ও ২০১২)। আন্তর্জাতিক ফুটবলের পাশাপাশি ক্লাব ফুটবলেও সমানভাবে উজ্জ্বল তিনি। রিয়াল মাদ্রিদের জার্সিতে ৭০০টিরও বেশি ম্যাচ খেলেছেন। রিয়ালের জার্সিতে পাঁচটা লা লিগা জেতার সঙ্গে তিনবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাও অর্জন করেছেন।

আরও পড়ুন কোহলির গলায় অবসরের সুর! জানিয়ে দিলেন আর ক-বছর খেলবেন

যাইহোক, ক্যাসিয়াস খেলা থেকে অবসর নেওয়ার পরে আপাতত প্রশাসনে আসতে ইচ্ছুক। বর্তমান সভাপতি লুইস রুবালেসের পরিবর্ত হিসেবে উঠে এসেছে ক্যাসিয়াসের নাম।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Iker casillas announces retirement

Next Story
ফের ইংল্যান্ডে ভোগান্তি পোহাক কোহলি, ভারতীয় ক্যাপ্টেনের জন্য এমনটা কে চাইছেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com