বড় খবর

IND vs BAN: কোহলি-পূজারার ফিফটি, বেনজির ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ

ঐতিহাসিক গোলাপি টেস্ট অবশ্য দুঃস্বপ্নের হয়ে থাকছে বাংলাদেশের কাছে। মাঠে উৎসবের পরিবেশ। ভারত, বাংলাদেশের হেভিওয়েট অতিথি, ক্রিকেটার, সিনেমা জগতের তারকা, মাঠ ভর্তি দর্শক- কে নেই!

team india
ব্যাটে, বলে দাপট কোহলিদের (বিসিসিআই)

প্রথম ইনিংসে প্রতিপক্ষ তুলেছিল মাত্র ১০৬। দেড় ইনিংস ব্য়াটিং করেই সেই লক্ষ্য পেরিয়ে ভারত স্কোরবোর্ডে তুলে ফেলল ১৭৪। ইতিমধ্যেই ৬৮ রানের লিড নিয়ে ঐতিহাসিক গোলাপি টেস্টে ভারতকে স্বস্তিজনক স্থানে পৌঁছে দিয়েছেন কোহলি-পূজারা জুটি। হাতে রয়েছে এখনও ৭ উইকেট। দুই ওপেনার রোহিত-মায়াঙ্ক আগারওয়াল ক্রিজে বেশিক্ষণ টেকেননি। মায়াঙ্ক ১৪ রানে এবং রোহিত একবার জীবন পেয়ে ২১ রানে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। স্কোরবোর্ডে ৪৩ রান উঠতে উঠতেই ফিরে গিয়েছিলেন দুই ওপেনার। আশা আশঙ্কার ইডেনে তারপরে অবশ্য ভারতকে কোনও রকম বিপদে পড়তে হয়নি। ক্যাপ্টেন কোহলি ও চেতেশ্বর পূজারার সৌজন্য।

স্কোরবোর্ডে তাঁরা যোগ করে ফেলেছিলেন ৯৪ রান। কোহলি-পূজারার জুটিতে শেষ পর্যন্ত ভাঙন ধরান এবাদত হোসেন। পূজারা ব্যক্তিগত ৫৫ রানের মাথায় আউট হওয়ার পরে ম্যাচের শেষটুকু লগ্ন ব্যাট করে কাটিয়ে দেন কোহলি-রাহানে জুটি। প্রথম দিনের শেষে ভারত ১৭৪। কোহলি ও রাহানে যথাক্রমে ব্যাটিং করছেন ৫৯ ও ২৩ রানে।

আরও পড়ুন IND vs BAN: শামি-উমেশদের বোলিংয়ে নাজেহাল বাংলাদেশ

ঐতিহাসিক গোলাপি টেস্ট অবশ্য দুঃস্বপ্নের হয়ে থাকছে বাংলাদেশের কাছে। মাঠে উৎসবের পরিবেশ। ভারত, বাংলাদেশের হেভিওয়েট অতিথি, ক্রিকেটার, সিনেমা জগতের তারকা, মাঠ ভর্তি দর্শক- কে নেই! নভেম্বরের এমন উৎসব মুখর পরিবেশেই আরও একবার গোলাপি বলে মুখ থুবড়ে পড়ল বাংলাদেশ। বলা ভাল, গোলাপি বলের কাছে অসহায়ভাবে আত্মসমর্পণ করলেন বাংলাদেশি ব্যাটসম্যানরা। শামি, উমেশ, ইশান্তদের সামলাতে কার্যত নাকানিচোবানি খেতে হয়েছে বাংলাদেশকে। বল হাতে আগুন ঝড়ালেন তিন ভারতীয় পেসার।

টসে জিতে প্রথমে ব্যাটিং করতে নেমেছিল বাংলাদেশ। তবে শুরুতেই আতঙ্ক নিয়ে হাজির হয়েছিলেন ভারতীয় পেসাররা। অনিয়ন্ত্রিত পেস আর সুইংয়ে যে ভরাডুবি হবে, তা অনেকটাই প্রত্যাশিত ছিল। তবে এভাবে অসহায়ভাবে যে বাংলাদেশ নুইয়ে পড়বে তা ভাবা যায়নি।

আরও পড়ুন IND vs BAN: ইডেন টেস্টে জোড়া কনকাশন সাব বাংলাদেশের

শুরুতে ইমরুল কায়েশের উইকেট দিয়ে শুরু। মাত্র ৪ রান করে ইশান্ত শর্মার বলে লেগ বিফোর হয়ে প্যাভিলিয়নে ফিরলেন কায়েশ। তার আগে ওই ওভারেই আউট হয়ে যেতে পারতেন তিনি। রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। মুমিনুল হক ও সাদমানের জুটিও বেশিক্ষণ টেকেনি। ৭ বলে খেললেও অধিনায়ক মুমিনুল কোনও রান করেই সাজঘরে ফেরেন। ইশান্তের সঙ্গে কৃতিত্ব প্রাপ্য রোহিতেরও। স্লিপে বাজপাখির মতো ক্ষিপ্রতায় দুর্দান্ত ক্যাচ নেন রোহিত শর্মা।

এরপরে মহাম্মদ মিঠুনের স্থায়িত্ব মাত্র ২ বল। তাঁকেও ফেরান উমেশ। তারকা পেসারের দুর্দান্ত ডেলিভারির কোও জবাবই ছিল না মিঠুনের কাছে। বোল্ড আউট হন মিঠুন (০)।

ঠিক তার পরের ওভারেই মহম্মদ শামির বলে বোল্ড হন মুশফিকুর রহিম। ক্রিজে টিকেছেন মাত্র ৪ বল। নঈম হাসানের সঙ্গে বাংলাদেশকে বিপর্যয় থেকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছিলেন লিটন দাস। তবে মহম্মদ শামির বলে রিটায়ার্ড হার্ট হয়ে প্যাভিলিয়নে ফিরতে বাধ্য হয়েছেন লিটন। নঈমের সঙ্গে আপাতত খেলবেন আবু জায়েদ। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে দু-অঙ্কের রানে পৌঁছেছেন মাত্র দু-জন- লিটন দাস (২৪) ও ওপেনার সাদমান ইসলাম (২৯)। এতেই প্রকট বাংলাদেশিদের ব্যাটিং ব্যর্থতা।

আরও পড়ুন IND vs BAN: ১০৬ রানে গুটিয়ে গেল বাংলাদেশ, ৫ উইকেট ইশান্তের

এর মধ্যেই রেকর্ড করে ফেললেন কোহলি। ইডেন গার্ডেন্সেই নিজের টেস্ট কেরিয়ারের ২৩তম ফিফটি করে ফেললেন। ইডেনেই কোহলি স্পর্শ করেছেন নতুন মাইলফলক। ৩২ রানের সময় ছুঁয়ে ফেলেছিলেন অধিনায়ক হিসেবে ৫ হাজার টেস্ট রান। পরিসংখ্যান বলছেন, মাত্র ৮৬ ইনিংস লেগেছে কোহলির অধিনায়ক হিসেবে ৫ হাজার রান পূর্ণ করতে, টেস্ট ইতিহাসে যা দ্রুততম। আগের রেকর্ড ছিল রিকি পন্টিংয়ের। ৯৭ ইনিংসে করেছিলেন এই রেকর্ড।

Read live updates HERE

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ind vs ban

Next Story
IND vs BAN: ইডেন টেস্টে জোড়া কনকাশন সাব বাংলাদেশেরLiton Das
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com