scorecardresearch

বড় খবর

IND vs SA 1st Test: দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে প্রথম টেস্ট জয় ভারতের

দক্ষিণ আফ্রিকা তৃতীয় দিনে প্রত্যাবর্তনের ইঙ্গিত দিলেও, পঞ্চম দিনে শেষ পর্যন্ত ভারতীয় বোলারদের সামনে অসহায়ভাবে আত্মসমর্পণ করল। ভারতের জয় এল ২০৩ রানের বিরাট ব্যবধানে।

team india
ব্যাটে বলের দাপটে এল প্রথম টেস্টে জয় (বিসিসিআই টুইটার)

পুরো তিনটে সেশনও লাগল না। আড়াই সেশনেই খতম দক্ষিণ আফ্রিকা। চতুর্থ ইনিংসে ৩৯৫ রানের টার্গেটের সামনে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১৯১ রানেই অল আউট। ভাইজ্যাগে প্রথম টেস্টে ভারতের জয় এল বিশাল ২০৩ রানে।

চতুর্থ দিনেই কার্যত নির্ধারিত হয়ে গিয়েছিল ভারতের জয় স্রেফ সময়ের অপেক্ষা। সেই প্রত্য়াশা পূর্ণ করেই এল ভারতের জয়। বিশাল লক্ষ্যমাত্রার সামনে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার চতুর্থ দিনে স্কোরবোর্ডে ১১ রান তুলতেই খুইয়ে ফেলেছিল প্রথম ইনিংসের দুর্ধর্ষ শতরানকারী ডিন এলগারকে। মাত্র ২ রান করে জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে গিয়েছিলেন তিনি। পঞ্চম দিন অশ্বিন ডে ব্রুইনকে লেগ বিফোর করে প্রোটিয়াজ ইনিংসের ফ্লাডগেট খুলে দেন। তারপর নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে দক্ষিণ আফ্রিকান ব্য়াটসম্যানরা।

আরও পড়ুন শেষ দিনে ভারতের প্রয়োজন ৯ উইকেট, প্রোটিয়াদের লক্ষ্য়মাত্রা ৩৯৫ রান

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকানদের ভেঙেছিল অশ্বিনের ঘূর্ণি। তবে বিশাখাপত্তনমের রাজশেখর রেড্ডি স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংসে শামির রিভার্স সুইং এবং জাদেজার স্পিন- জোড়া অস্ত্রে ঘায়েল প্রতিপক্ষ। জাদেজা এবং শামি নেন যথাক্রমে ৪টে ও ৩টে উইকেট। দক্ষিণ আফ্রিকান ব্য়াটিং অর্ডারের শুরু এবং শেষে মারক্রাম, এলগার (২) এবং ফিলান্ডার (০), কেশব মহারাজকে (০) ফেরান জাদেজা। আর মিডল অর্ডারে তেম্বা বাভুমা (০), অধিনায়ক ডুপ্লেসিস (১৩) এবং ডিকককে (০) প্য়াভিলিয়নের রাস্তা দেখান শামি।

আরও পড়ুন আর অশ্বিনের সাত উইকেট, দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস থামল ৪৩১ রানে

দক্ষিণ আফ্রিকান ইনিংসে ২০-র উপরে রান করেছেন মাত্র ২জন। দু অঙ্কের রানে পৌঁছেছেন মাত্র চারজন। রানের খাতা না খুলেই আউট হয়েছেন ৪জন। এতেই প্রকট ভারতীয় বোলারদের দাপট। মারক্রাম ৩৯ এবং ডেন পিয়েতের ৩২ বাদ দিলে ভারতীয় বোলারদের সামনে ন্যূনতম প্রতিরোধও গড়ে তুলতে পারেনি কোনও ব্যাটসম্যান।

দুই ইনিংসেই শতরান করার বিরল কীর্তি গড়েছেন রোহিত শর্মা। তাই ম্যাচের সেরা বাছতে কোনও সমস্যাই হয়নি।

Read the full live updates in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ind vs sa 1st test india wins test with almost a session to spare