scorecardresearch

বড় খবর

ভারত-পাক ডেভিস কাপ টাই স্থগিত, লন্ডনের বৈঠকে সিদ্ধান্ত

বুধবারেই আন্তর্জাতিক টেনিস সংস্থার ডেভিস কাপ কমিটি নিজেদের মধ্যে বৈঠকে বসেছিল লন্ডনে। সেখানে বর্তমানে দুই দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। তারপরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

DAVIS CUP
স্থগিত হয়ে গেল ডেভিস কাপের ভারত-পাক টাই (টুইটার)
অনেক টালবাহানার পরে অবশেষে ডেভিস কাপে ভারত-পাকিস্তান টাই স্থগিত হয়ে গেল। মাত্র তিন সপ্তাহ বাকি ছিল ইসলামাবাদের কোর্টে বল গড়ানোর জন্য। তার আগেই আন্তর্জাতিক টেনিস ফেডারেশন নির্দেশ দিল, আপাতত দু-মাসের জন্য স্থগিত করে দেওয়া হচ্ছে টাই। পাকিস্তানের তরফে বারেবারেই নিরাপত্তা নিয়ে বার্তা দেওয়া হচ্ছিল। তবে ভারতীয় টেনিস সংস্থা আবেদন করেছিল নিরপেক্ষ ভেন্যুতে টাইয়ের আয়োজন করার জন্য।

শেষ পর্যন্ত, বুধবারেই আন্তর্জাতিক টেনিস সংস্থার ডেভিস কাপ কমিটি নিজেদের মধ্যে বৈঠকে বসেছিল লন্ডনে। সেখানে বর্তমানে দুই দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার পরে পাকিস্তানের তরফে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছিল। বানিজ্য থেকে যাতায়াত একাধিক ক্ষেত্রে দুই দেশের সমস্ত রকমের সম্পর্কে ছেদ টানা হয়েছিল। এমন পরিস্থিতিতেই ভারতীয় টেনিস সংস্থা আবেদন করেছিল, যাতে নিরপেক্ষ ভেন্যুতে ডেভিড কাপে পাকিস্তানের সঙ্গে টাইয়ের আয়োজন করা হয়। যার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের তরফে জানানো হয়েছিল, নিরাপত্তার কোনও সমস্যা হবে না।

আরও পড়ুন ডেভিস কাপে ভারত-পাক টাই নিয়ে জল্পনা, কাশ্মীর ইস্যুতে সতর্ক দুই দেশ

তারপরেই আইটিএফ (ইন্টারন্যাশানাল টেনিস ফেডারেশন) নিজেদের বিবৃতিতে জানায়, “নিরাপত্তা আধিকারিকদের তরফে নিরাপত্তা ব্যবস্থা পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখার এবং পরামর্শ মেনে এশিয়া-ওশেনিয়া গ্রুপে ভারত-পাকিস্তান ডেভিড কাপ টাই আপাতত স্থগিত রাখা হচ্ছে। যা সেপ্টেম্বর মাসের ১৪-১৫ তারিখে হওয়ার কথা ছিল।”

এর পাশাপাশি বিবৃতিতে আরও জানানো হয়, “ব্যতিক্রমী পরিস্থিতিতে আন্তর্জাতিক টেনিস সংস্থার অগ্রাধিকার খেলোয়াড়, আধিকারিক এবং দর্শকদের নিরাপত্তা। আপাতত এই টাই নভেম্বরে খেলা হবে। ৯ সেপ্টেম্বরের পরে এই টাইয়ের দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে। আইটিএফ এখনও পাকিস্তানের পরিস্থিতি নজরে রাখবে। ডেভিস কাপ কমিটি পরবর্তী পর্যায়ে আরও একবার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখবে।” গত সপ্তাহেই দেশের টেনিস সংস্থার নিরপেক্ষ ভেন্যুতে খেলার আর্জি খারিজ করে দিয়েছিল আইটিএফ। তারপরেই এমন সিদ্ধান্ত রীতিমতো তাৎপর্যের।

এআইটিএ (অল ইন্ডিয়া টেনিস ফেডারেশন)-এর সাধারন সচিব হিরন্ময় চট্টোপাধ্যায় জানান, “শুভ বুদ্ধির উদয় হয়েছে দেখে ভাল লাগছে। দুই দেশের পারস্পরিক সম্পর্কের উপরে আমরা নজর রাখব। আশা করি, নভেম্বরে পরিস্থিতি অনেকটাই ভাল হয়ে যাবে। তবে এই মুহূর্তে টাই খেলার উপযুক্ত পরিস্থিতি নেই পাকিস্তানে।”

এআইটিএ আইটিএফ-এর সিদ্ধান্তকে স্বাগত জানালেও বেশ হতাশ পাকিস্তানি টেনিস সংস্থা। পিটিএফ-এর প্রেসিডেন্ট সালিম সাইফুল্লা খান ইন্ডিয়া এক্সপ্রেসকে জানান, “আমার এখনও মনে হয়, খেলা আয়োজন করাই যেত। কোনও সন্দেহ নেই, পরিস্থিতি একদমই ভাল নেই। তবুও ইসলাবামাদ যথেষ্ট নিরাপদ শহর। যাইহোক, ডেভিস কাপ কমিটির আধিকারিকরা যথেষ্ট অভিজ্ঞ। ওরা ম্যাচ স্থগিত রাখার কথা আমাদের এবং এআইটিএ-কে জানিয়েছিল। এআইটিএ এবং আমরা রাজি হয়ে যাই। আশা করি, পরিস্থিতি স্বাভাবিক হলে, নভেম্বরে খেলতে কোনও অসুবিধা হবে না।”

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India and pakistan davis cup tie has been postponed till november