বড় খবর

দাবা অলিম্পিয়াডে জয়ী ভারত, বিতর্কিত সিদ্ধান্তে বাজিমাত টিম ইন্ডিয়ার

ফাইনালে ভারত প্রথম রাউন্ড ৩-৩ ফিনিশ করে। দ্বিতীয় রাউন্ডও ড্র ছিল। আর্মগেডডন ফিনিশে ম্যাচের ফয়সালা হওয়ার কথা ছিল।

নাটকীয়, বিতর্কিতভাবে শেষ হল দাবার অলিম্পিয়াড। যেখানে ভারত ও রাশিয়া দুই দেশকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়। আন্তর্জাতিক দাবা সংস্থা পরে সরকারি বিবৃতিতে জানায় কেন যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হল, তা শীঘ্রই ব্যাখ্যা করে জানানো হবে সংস্থার তরফ থেকে।

অনলাইনে প্রথমবার দাবার অলিম্পিয়াড আয়োজন করা হয়েছিল। রবিবার সেই ম্যাচেই তুল্যমূল্য লড়াইয়ে প্রথমে রাশিয়াকে কোনঠাসা করে টিম ইন্ডিয়া। তবে শেষ দিকে খেই হারিয়ে ফেলে তাঁরা। দুজন ভারতীয়কে পরাজিত ঘোষণাও করে দেওয়া হয়। ইন্টারনেট সমস্যার কারণে।

আরও পড়ুন কেন আইপিএল থেকে সরলেন রায়না, সামনে এল বিস্ফোরক তথ্য

এর পরেই সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আবার আবেদন জানায় টিম ইন্ডিয়া। ফিডে-র তরফে এরপরেই তদন্তে নামা হয়। প্রথমে রাশিয়াকে জয়ী ঘোষণা করে দেওয়া হলেও ঠিক একঘন্টা পরে ফিডে-র সভাপতি আর্কাদি ডরকোভিচ দুই দলকেই যুগ্ম জয়ী ঘোষণা করেন। দুই দলই সোনা জেতে।

ভারতের নিহাল সারিন এবং দিব্যা দেশমুখ সার্ভারের ত্রুটির কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েন। নির্দিষ্ট সময়ে চাল দিতে না পারায় তাদের পরাজিত ঘোষণা করা হয়। বিচ্ছিন্ন হওয়ার সময় যদিও নিহাল সারিন ভালো অবস্থায় ছিলেন।

ফাইনালে ভারত প্রথম রাউন্ড ৩-৩ ফিনিশ করে। দ্বিতীয় রাউন্ডও ড্র ছিল। আর্মগেডডন ফিনিশে ম্যাচের ফয়সালা হওয়ার কথা ছিল। সেই সময়েও বিচ্ছিন্ন হয়ে পড়েন ভারতীয় দুই তারকা।

ঘটনাচক্রে, ভারতের কোয়ার্টার ফাইনালে আর্মেনিয়ার বিরুদ্ধে লড়াইয়েও একইভাবে সার্ভারের সমস্যার অভিযোগ ওঠে। সেই সময় আর্মেনিয়া আবেদন করলেও তাদের আবেদন গ্রাহ্য হয়নি। ভারত তারপর সেমিতে পোল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠে।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India russia announced joint winners of online chess olympiad

Next Story
করোনা টেস্ট করলেন না মেসি, বার্সেলোনার বিরুদ্ধে আইনি যুদ্ধের প্ৰস্তুতি রাজপুত্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com