পুরুষদের হকি বিশ্বকাপ এবার ভারতে

বৈঠকে দুই ইভেন্টের জন্যই যোগ্যতা নির্ণায়ক পর্বের বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছে কার্যকরী কমিটি। আয়োজক দেশ সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে। পাশাপাশি, পাঁচটি মহাদেশের চ্যাম্পিয়ন দলও সরাসরি খেলবে বিশ্বকাপে।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  Published: November 8, 2019, 5:38:15 PM

ফের বিশ্বকাপ ভারতে। তবে ক্রিকেট বা ফুটবল নয়। ২০২৩-এ পুরুষদের হকি বিশ্বকাপ আয়োজন করতে চলেছে ভারত। ওই বছরেই ১৩ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত হকি বিশ্বকাপের আয়োজন করবে ভারত। শুক্রবার সুইজারল্যান্ডের লুসানে আন্তর্জাতিক হকি সংস্থার বার্ষিক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি জানানো হয়েছে, ২০২২ সালে মহিলাদের হকি বিশ্বকাপের আয়োজন করবে স্পেন ও নেদ্যারল্যান্ড যুগ্মভাবে। জুলাই মাসের ১ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত এই বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে।

আরও পড়ুন National Sports Day 2019: হকির জাদুকর ধ্য়ান চাঁদের সম্বন্ধে কয়েক’টি তথ্য়

খুব শীঘ্রই এই বিশ্বকাপের ভেন্যুর নাম ঘোষণা করে দেওয়া হবে। আন্তর্জাতিক হকি সংস্থার সিইও থিয়েরি ওয়েইল জানিয়েছেন, “এই বিশ্বকাপের আয়োজন করার জন্য বহু দেশ আগ্রহী ছিল। তাই সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিনইব ছিল আমাদের জন্য়। যেহেতু আন্তর্জাতিক হকি ফেডারেশনের অন্যতম উদ্দেশ্য সর্বত্র খেলা ছড়িয়ে দেওয়া, যার জন্য প্রয়োজন বিপুল বিনিয়োগ, সেকথা খেয়াল রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

আরও পড়ুন মাসে কত বেতন পাবেন ভারতের নতুন হকি কোচ? দেখে নিন তাঁর বায়োডেটা

বৈঠকে দুই ইভেন্টের জন্যই যোগ্যতা নির্ণায়ক পর্বের বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছে কার্যকরী কমিটি। আয়োজক দেশ সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে। পাশাপাশি, পাঁচটি মহাদেশের চ্যাম্পিয়ন দলও সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি দলগুলির মধ্যে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে প্লে অফ পর্বের মাধ্যমে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালে প্রথমবার হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল বেলজিয়াম। ভারতের ওড়িশাতেই বসেছিল সেই বিশ্বকাপের আসর।

Read the full article in ENGLISH

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India to host mens hockey world cup in 2023

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement