বড় খবর

ঐতিহাসিক গাব্বা জয়ে ভারতের লক্ষ্য ৩২৮, বেনজির কীর্তির সামনে ইন্ডিয়া

ভারতের হয়ে রেকর্ড সপ্তম উইকেটের পার্টনারশিপে দলকে ম্যাচে ফিরিয়ে এনেছেন শার্দুল ঠাকুর এবং ওয়াশিংটন সুন্দর। দুরন্ত জুটিতে অজিদের লিড কমে এসেছিল মাত্র ৩৩ রানের।

গাব্বা টেস্ট চিত্তাকর্ষক জায়গায় পৌঁছে গিয়েছে। ইতিহাস গড়ে ম্যাচ জেতার জন্য ভারতের টার্গেট ৩২৮। হাতে রয়েছে পঞ্চম দিনের তিনটে সেশন এবং পুরো ১০ উইকেট। চতুর্থ ইনিংসে ২৯৪ রানে খতম হয়ে গেল অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসের ৩৩ রানের লিড সমেত ভারতের থেকে এগিয়ে ৩২৭ রানে। ব্যাট করতে নেমে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ভারত স্কোরবোর্ডে ৪/০ তুলেছে। বৃষ্টির জন্য তৃতীয় সেশনের অধিকাংশ সময়ের খেলা বাতিল হয়ে গেল।

ভারতের হয়ে বল হাতে এদিন মাতিয়ে গেলেন মহম্মদ সিরাজ এবং শার্দুল ঠাকুর। সিরাজ কেরিয়ারের তৃতীয় টেস্টেই প্রথমবার ইনিংসে ৫ উইকেট শিকার করলেন। আর দ্বিতীয় টেস্টে শার্দুলের শিকার ইনিংসে ৪ উইকেট।

বর্ডার গাভাস্কার ট্রফি দখলে আনার জন্য ব্রিসবেন টেস্ট জেতা ছাড়া গতি নেই অজিদের। সেই কারণে চতুর্থ দিন যে ওয়ানডের মেজাজে ব্যাটিং করে ভারতের সামনে বড় রান রাখার চেষ্টা করবে, তা জানাই ছিল। দ্রুত রান তুললে ভারতকে অলআউট করার মত পর্যাপ্ত সময় পাওয়া যাবে- এমন রণকৌশল নিয়েই ঝোড়ো ব্যাটিংয়ের নমুনা রাখছিল অস্ট্রেলিয়া।

তবে গাব্বার পিচ খারাপ থেকে খারাপতর হয়ে পড়ছে। এমন অবস্থায় অজি ইনিংসকে টানলেন স্টিভ স্মিথ এবং ওয়ার্নার। স্মিথের ৫৫ দলের সর্বোচ্চ স্কোর। ওয়ার্নার করে যান ৪৮। বাকিরা মার্কাস হ্যারিস (৩৮), লাবুশানে (২৫), ক্যামেরন গ্রিন (৩৭), অধিনায়ক টিম পেইন (২৭), প্যাট কামিন্স (২৮) অল্পবিস্তর অবদান রাখেন ব্যাট হাতে।

গতকাল ওয়াশিংটন সুন্দর-শার্দুল ঠাকুরের ঐতিহাসিক ১২৩ রানের পার্টনারশিপে প্রথম ইনিংসে অজিদের লিড অনেকটাই কমিয়ে এনেছিল। তারপর অজিদের লক্ষ্যই ছিল বাকি দু-দিনে যত দ্রুত রান করে ভারতকে অলআউট করা। ওয়ার্নার-মার্কাস হ্যারিস জুটি স্কোরবোর্ডে বিনা উইকেটে ২১ তুলে ফেলেছিল তৃতীয় দিনের শেষে। এদিন দুই অজি ওপেনার ভালই টানছিলেন দলকে। তবে পরপর দুই ওপেনারকে ফিরিয়ে দেন শার্দুল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর। শার্দুলের বলে পন্থের হাতে ক্যাচ তুলে বিদায় নেন হ্যারিস (৩৮)। ওয়ার্নারকে হাফসেঞ্চুরির ঠিক আগে (৪৮) লেগ বিফোর করেন সুন্দর।

এরপর সিরাজ জোড়া ধাক্কা দেন মার্নাস লাবুশানে (২৫) এবং ওয়েডকে (০) আউট করে। লাঞ্চের আগেই অস্ট্রেলিয়া ১৪৯/৪ হয়ে যান। দ্বিতীয় সেশনে অজিদের ভরসা ছিলেন স্মিথ। তবে হাফসেঞ্চুরি করলেও বেশিক্ষণ টিকতে পারলেন না। ৫৫ করে সিরাজের বলে আউট হয়ে যান তিনি। তারপর ক্যামেরন গ্রিন (৩৭) এবং অধিনায়ক পেইন (২৭)কে চা পানের বিরতির আগে ফিরিয়ে দেন শার্দুল ঠাকুর।

তৃতীয় সেশনে বাকি তিন উইকেট ফেলতে বেশি সময় লাগেনি ভারতের।

আরো পড়ুন: ১ ওভারে ছয় ছক্কা হাঁকানোর রেকর্ডও রয়েছে শার্দুলের, ব্যাট হাতে তাণ্ডব চালাতে ওস্তাদ

টিম ইন্ডিয়া প্রথম একাদশ:
রোহিত শর্মা, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, মায়াঙ্ক আগারওয়াল, ঋষভ পন্থ, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর, নটরাজন এবং নভদীপ সাইনি

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs australia 4th test 4th day updates at gabba

Next Story
ভারতের ম্যাচ দেখার সময়েই গুরুতর অসুস্থ কিংবদন্তি, ভর্তি করতে হল আইসিইউতে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com