scorecardresearch

রোহিত নন, জাতীয় দলের ভাইস ক্যাপ্টেন এবার এই তারকা! সফরের মাঝেই সিদ্ধান্ত

ইশান্ত শর্মা এবং ভুবনেশ্বর কুমার চোটের কারণে আগেই ছিটকে গিয়েছিলেন। প্রথম টেস্টের পর হাতে চোট পেয়ে ছিটকে গিয়েছেন মহম্মদ শামিও।

রোহিত নন, জাতীয় দলের ভাইস ক্যাপ্টেন এবার এই তারকা! সফরের মাঝেই সিদ্ধান্ত

বিরাট কোহলি নেই। তাই অস্ট্রেলিয়ায় সফররত ভারতীয় দলকে বাকি তিন টেস্টে নেতৃত্ব দেবেন অজিঙ্কা রাহানে। কেরিয়ারের তৃতীয়বার জাতীয় দলের অধিনায়ক হচ্ছেন তিনি।

এর আগে রাহানেকে ২০১৬/১৭ মরশুমে কোহলির ডেপুটি বাছা হয়েছিল। ২০১৭ সালেই রাহানে জাতীয় দলের নেতৃত্বে অভিষেক ঘটান। এক বছর পর আফগানিস্তানের বিরুদ্ধে কোহলির অনুপস্থিতিতে টেস্ট নেতা হন।

আরো পড়ুন: বিশ্বকাপে হ্যাটট্রিক করেছিলেন, তিনিই এবার ভারতের নির্বাচক প্রধান

নেতা হিসাবে রাহানের সাফল্য ১০০ শতাংশ। বর্ডার গাভাসকার ট্রফিতে নিজের সাফল্য ধরে রাখতেই এখন মরিয়া হবেন মুম্বইকর।

এদিকে, রাহানের ডেপুটি হিসাবে নাম ঘোষণা করা হল চেতেশ্বর পূজারার। বাকি তিন টেস্টে তিনিই ভারতের সহ অধিনায়ক। এমনিতে দেশের মাটিতে খেললে ভারতের ভাইস ক্যাপ্টেন কেউ হন না। তবে বিদেশ সফরের সময় ভারতের সহ অধিনায়ক ঘোষণা করা হয়।

এই মুহূর্তে জাতীয় দলের সবথেকে সিনিয়র টেস্ট ক্রিকেটার চেতেশ্বর পূজারা। ২০১০ সালে অভিষেক ঘটে তাঁর। অভিষেকের পর আন্তর্জাতিক ক্রিকেটে এক দশক খেলা হয়ে গেল পূজারার। এর আগে ইন্ডিয়া এ দলের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

ঘরোয়া ক্রিকেটে খুব বেশি না খেলায় পূজারা সৌরাষ্ট্রের অধিনায়ক নন। ২০১৪ সালের পর পূজারা জাতীয় দলের তৃতীয় অফিসিয়াল ভাইস ক্যাপটেন। এর আগে ইশান্ত শর্মা কোহলির ডেপুটি ছিলেন। যদিও তা সরকারিভাবে ঘোষণা করা হয়নি।

এদিকে, ম্যাচের একদিন আগেই প্রথম একাদশ ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট দল।
মেলবোর্ন টেস্ট থেকে বাদ পড়লেন পৃথ্বী শ এবং ঋদ্ধিমান সাহা। শনিবার থেকে শুরু হতে চলা টেস্টে ঢুকেছেন শুভমন গিল, রবীন্দ্র জাদেজা, ঋষভ পন্থ এবং মহম্মদ সিরাজকে।

এডিলেডে দুই ইনিংসে পৃথ্বী ০ ও ৪ করার পর বাদ পড়া একপ্রকার নিশ্চিত ছিলই। অন্যদিকে, শুভমান গত কয়েকবছরে নিয়মিত পারফর্ম করে এসেছেন। অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ম্যাচে নজর কেড়েছেন। তাই পৃথ্বীর পরিবর্তে শুভমান গিলের দলে ঢোকা একপ্রকার পাকাই ছিল। মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গে ইনিংসের সূচনা করবেন শুভমান গিল। মায়াঙ্ক প্রথম টেস্টে ব্যর্থ হওয়ার পর রানে ফিরতে মরিয়া থাকবেন। মেলবোর্নেই গত সফরে তিনি অভিষেক ঘটিয়েছিলেন।

একইভাবে ঋদ্ধিমান সাহার ব্যাটিং যোগ্যতা আরো একবার প্রশ্নের মুখে পড়েছে। দুই ইনিংসেই কঠিন সময়ে ব্যাট হাতে ভরসা জোগাতে পারেননি। তাই তার পরিবর্তে পজিটিভ মানসিকতার ঋষভকে ফেরানো হল। কঠিন সময়ে ঋষভ পন্থের আগ্রাসী মানসিকতার ব্যাটিং দলের মনোবল বাড়াতে পারে, বলে মনে করছে টিম ইন্ডিয়া। প্রস্তুটি ম্যাচেও দুরন্ত শতরান হাঁকিয়েছিলেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs australia cheteshwar pujara named vice captain for remaining three tests in aussie tour