বড় খবর

মাঠেই বর্ণবিদ্বেষের শিকার মহম্মদ সিরাজ, রাহানের ইন্ডিয়া অভিযোগ জানাতে বাধ্য হল

ঠিক ১৩ বছর আগে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ চলাকালীনই বর্ণবিদ্বেষের অভিযোগ তোলেন সাইমন্ডস। হরভজন সিং তাঁকে বিদ্বেষী মন্তব্য করে ‘বাঁদর’ বলেছিলেন, বলে অভিযোগ।

খেলার মাঝেই অন্য কান্ড ঘটল অস্ট্রেলিয়ায়। সিডনিতে তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা চলাকালীন জাতি বিদ্বেষী গালাগালির শিকার হলেন মহম্মদ সিরাজ। তারপরেই টিম ইন্ডিয়ার পক্ষ থেকে সরকারিভাবে অভিযোগ দায়ের করা হয়েছে।

ইন্ডিয়া টুডে-র প্রতিবেদনে বলা হয়েছে, সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বেশ কিছু মদ্যপ সমর্থক বিদ্বেষমূলক মন্তব্য করেন সিরাজকে লক্ষ্য করে। যে মন্তব্য রীতিমত ‘আপত্তিজনক’। তারপরেই ঘটনা প্রথমে অধিনায়ক রাহানে সহ দলের সিনিয়র ক্রিকেটারদের জানানো হয়। তার পরেই রাহানে আম্পায়ারের কাছে বিষয়টি রিপোর্ট করেন।

আরো পড়ুন: অবিশ্বাস্য! মাঝমাঠ থেকে ডিরেক্ট থ্রোয়ে রান আউট জাদেজার, স্মিথ চমকে গেলেন

এর আগে আইসিসির তরফ থেকে খেলার মধ্যে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের বিষয়ে নিজেদের কড়া অবস্থান ব্যক্ত করেছিল। ইংল্যান্ড নাটকীয়ভাবে সুপারওভারে জয়ী হয় গত বিশ্বকাপে। সুপার ওভারে বোলিং করেছিলেন জোফ্রে আর্চার। সেই ক্লিপ শেয়ার করে পরে আইসিসি জানায়, “বৈচিত্র্য ছাড়া খেলা কিছুই নয়। বৈচিত্র্য ছাড়া পুরো ছবি পাওয়াও সম্ভব নয়।”

ঘটনাচক্রে, ঠিক ১৩ বছর আগে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ চলাকালীনই বর্ণবিদ্বেষের অভিযোগ তুলেছিলেন এন্ড্রু সাইমন্ডস। হরভজন সিং তাঁকে বিদ্বেষী মন্তব্য করে ‘বাঁদর’ বলেছিলেন, এমন অভিযোগ করেন অজি অলরাউন্ডার। তারপরেই দুই দলের মধ্যে মাঠ ও মাঠের বাইরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। এই ঘটনায় দুই দেশের সরকার, ক্রিকেট বোর্ড, মিডিয়া, প্রাক্তন ক্রিকেটাররাও জড়িয়ে পড়েন। হরভজনকে প্ৰথমে তিনটে টেস্ট ম্যাচের জন্য সাসপেন্ড করা হয়। পরে অবশ্য শাস্তি ফিরিয়ে নেওয়া হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs australia mohammed siraj ar the target of racial abuse team india file complaint

Next Story
বেঙ্গালুরুর বিরুদ্ধে নামার আগেই ‘অন্য ম্যাচ’ জিতল ইস্টবেঙ্গল, সহায় হল ফেডারেশন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com