scorecardresearch

বড় খবর

ঋদ্ধিকে টপকে বিশ্বরেকর্ড পন্থের

বিদেশের মাটিতে, তাও আবার অস্ট্রেলিয়াতে। কেমন পারফর্ম করবেন ঋষভ পন্থ! তিনি কি পারবেন ভারতীয় টেস্ট দলের এক নম্বর উইকেটকিপার ঋদ্ধিমান সাহার জায়গায় নিজেকে মানিয়ে নিতে? এহেন যাবতীয় সংশয়কে স্ট্রেইট ব্যাটে উড়িয়ে দিলেন পন্থ।

Rishabh Pant and Wriddhiman Saha
ঋদ্ধিকে টপকে বিশ্বরেকর্ড পন্থের (ছবি টুইটার)

বিদেশের মাটিতে, তাও আবার অস্ট্রেলিয়াতে। কেমন পারফর্ম করবেন ঋষভ পন্থ! তিনি কি পারবেন ভারতীয় টেস্ট দলের এক নম্বর উইকেটকিপার ঋদ্ধিমান সাহার জায়গায় নিজেকে মানিয়ে নিতে? এহেন যাবতীয় সংশয়কে স্ট্রেইট ব্যাটে উড়িয়ে দিলেন পন্থ। রুরকির বছর একুশের ক্রিকেটার আবারও বুঝিয়ে দিলেন যে, ভবিষ্য়তে উইকেটের পিছনে দেশের জার্সিতে তিনিই রাজত্ব করতে চলেছেন।

https://platform.twitter.com/widgets.js

গত শনিবার অ্যাডিলেড টেস্টে মহেন্দ্র সিং ধোনির যোগ্য উত্তরসূরী হওয়ার প্রমাণ দিয়েছিলেন তিনি। ধোনির পর দ্বিতীয় ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে টেস্টের এক ইনিংসে ছ’টি ক্যাচ নিয়েছিলেন তিনি। ধোনির এই নজির ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। পন্থ করে দেখালেন অজিদের বিরুদ্ধে। সোমবার অর্থাৎ আজ পন্থ বিশ্বরেকর্ডে নিজের নাম খোদাই করে নিলেন। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে ভারতীয় উইকেটকিপার হিসেবে সবচেয়ে বেশি ক্যাচ তালুবন্দি করলেন তিনি। টিম ইন্ডিয়ার বঙ্গজ উইকেটকিপার ঋদ্ধিকেই টপকে গেলেন পন্থ। ভারতীয়দের মধ্যে উইকেটের পিছনে দাঁড়িয়ে এক টেস্টে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার নজির ছিল ঋদ্ধিরই। তিনি ১০টি ক্যাচ নিয়েছিলেন। ঋদ্ধি ছাড়াও টেস্টের এক ম্যাচে ১০টি করে উইকেট নিয়েছেন ইংল্যান্ডের বব টেলর ও অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট। পন্থ নিলেন ১১টি। এর মধ্যে প্রথম ইনিংসে ছ’টি ও দ্বিতীয় ইনিংসে পাঁচটি ক্যাচ নিলেন তিনি।

আরও পড়ুন: জোড়া রেকর্ড: কোহলির দ্রুততম হাজার, ধোনির উত্তরসূরী পেল ভারত

এক টেস্টে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের জ্যাক রাসেল ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ১১টি করে ক্যাচ নিয়েছেন। সেই তালিকায় তিন নম্বর সদস্য হিসেবে নিজের নাম লেখালেন পন্থ। ম্যাচের পর তিনি বলছেন, “দলের জন্য অবদান রাখতে পেরে খুব খুশি হয়েছি। অবশ্যই প্রথমবার এরকম একটা মাইলস্টোন ছুঁতে পেরে দারুণ লাগছে। ব্যাটসম্যানদের বিব্রত করাটা উপভোগ করি আমি। ভাল লাগে যখন তাঁরা বোলারকে ছেড়ে আমার দিকে মনোনিবেশ করে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: India vs australia rishabh pant equals world record for most catches in a test