বড় খবর

স্মিথকে ‘সবক’ শেখালেন রোহিত, ক্রিজে দাঁড় করিয়েই চলল শ্যাডো ব্যাটিং, ভিডিও দেখুন

স্টিভ স্মিথের শ্যাডো ব্যাটিং নিয়ে উত্তাল হয়েছিল ক্রিকেট বিশ্ব। সিডনি টেস্টের পরেই বিতর্ক ছড়িয়ে পড়ে। তারই পাল্টা দিলেন এবার রোহিত। ক্রিজে শ্যাডো ব্যাটিং করলেন হিটম্যান।

সিডনি টেস্টের পরেই বিশ্বক্রিকেটে চরম সমালোচিত হয়েছিলেন স্টিভ স্মিথ। শ্যাডো ব্যাটিং করতে এসে ঋষভ পন্থের ব্যাটিং গার্ড মুছে দেওয়ার অভিযোগ এসেছিল। তবে জাতীয় দল এবং অধিনায়ক টিম পেইন তাঁর পাশেই দাঁড়িয়েছিল।

স্মিথের সেই কাণ্ডের পরে ব্রিসবেনেও এবার একই ঘটনা ঘটল। তবে এবার স্মিথ নয়, ক্রিজে শ্যাডো ব্যাটিং করলেন রোহিত শর্মা। আর তা দাঁড়িয়ে দেখলেন স্বয়ং স্টিভ স্মিথ। যে প্রান্তে অজি তারকা ব্যাটিং করছিলেন সেই প্রান্তেই রোহিতকে দেখা গেল শ্যাডো শট নিচ্ছেন।

সেই সময় সম্প্রচারকারী চ্যানেলে ধারাভাষ্য করছিলেন সঞ্জয় মঞ্জরেকর। “যাঁরা ভাবছিলেন স্মিথ কোনো অসৎ উদ্দেশ্য নিয়ে শ্যাডো ব্যাটিং করছিল, তাদের এটা দেখা উচিত। রোহিতও একই ঘটনা করছে। ঘটনাচক্রে, ডান পা ফেলার স্টেপে একটা ক্ষতও তৈরি হয়েছে।”

সিডনির ঘটনা এখনও টাটকা ক্রিকেট মহলে। পন্থের ব্যাটিংয়ে ব্যাকফুটে চলে যাওয়া অজিরা কুৎসিত রণকৌশল করে বলে অভিযোগ। পঞ্চম দিনের ফার্স্ট সেশনে ড্রিংকস ব্রেকের পর খেলা শুরু হওয়ার আগেই ঘটে সেই বিতর্কিত ঘটনা। স্ট্যাম্পের মাইকে ধরা পড়া ভিডিওয় দেখা যায়, স্মিথ শ্যাডো প্র্যাকটিস করতে করতে হঠাৎ পন্থের ক্রিজের ব্যাটিং গার্ড মুছে দিচ্ছেন, যাতে আউট হয়ে যান তারকা।

বিষয়টি খেয়াল রাখছিলেন ঋষভ পন্থ। তিনি ব্যাট করার আগে আম্পায়ারের কাছে ফ্রেশ গার্ড চেয়ে নেন। অস্ট্রেলীয় সম্প্রচারকারী চ্যানেলে এই ভিডিও দেখানো হয়নি। তার পরিবর্তে খেলার রিপ্লে দেখানো হচ্ছিল। তবে এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই একপ্রস্থ বিতর্ক তৈরি হয়েছে। সকলেই প্রতারক বলে সরব হয়। মাইকেল ভন, ড্যারেন গফ, বীরেন্দ্র শেওয়াগরা স্মিথের কড়া সমালোচনা করেন।

তবে পুরো ফুটেজ প্রকাশ করার পর অভিযোগ থেকে মুক্ত হন স্মিথ। পুরো ফুটেজে দেখা যায়, স্মিথ ব্যাটিং গার্ড মোছার আগেই গ্রাউন্ডসম্যানরা দাগ মুছে নতুন করে রঙের প্রলেপ লেপেছিলেন।

সিডনিতে দুরন্ত ড্র ম্যাচের পর নিউজ কর্প-এ সাক্ষাৎকারে প্রাক্তন অজি দলনেতা পরে জানান, “যেভাবে প্রতিক্রিয়া উঠেছে এবং আমাকে টার্গেট করা হচ্ছে তাতে আমি রীতিমত স্তম্ভিত। যেকোনো ম্যাচেই এরকম করে বোঝার চেষ্টা করি কীভাবে আমাদের বোলাররা বল করছে, প্রতিপক্ষ ব্যাটসম্যানই বা তাঁদের কীভাবে সামলাচ্ছে। তারপরেই আমার অভ্যেস রয়েছে ক্রিজের সেন্টারে মার্ক করা। এটা সত্যি লজ্জার যে ভারতের দুর্ধর্ষ ব্যাটিং পারফরম্যান্সের বদলে এই বিষয়ে আলোচনা হচ্ছে।”

Read the full article in ENGLISH

আরো পড়ুন: ১ ওভারে ছয় ছক্কা হাঁকানোর রেকর্ডও রয়েছে শার্দুলের, ব্যাট হাতে তাণ্ডব চালাতে ওস্তাদ

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs australia steve smith shadow batting rohit sharma

Next Story
ঐতিহাসিক গাব্বা জয়ে ভারতের লক্ষ্য ৩২৮, বেনজির কীর্তির সামনে ইন্ডিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com