বড় খবর

রাহানের পেপ টকেই এডিলেড হারের শাপমোচন ভারতের, ম্যাচের পরেই জানা গেল

মেলবোর্ন টেস্ট দাপটের সঙ্গে জিতে নিল ভারত। আট উইকেটে অজিদের বিধ্বস্ত করল টিম ইন্ডিয়া। সিডনিতে ভারত পরবর্তী টেস্ট খেলছে।

এডিলেডে হারের পর দুরন্ত ভাবে ঘুরে দাঁড়াল ভারত। ব্যাটে-বলে রাহানে বাহিনীর কাছে কার্যত কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারল না অস্ট্রেলীয়রা। কিন্তু এডিলেডে কুৎসিত হারের পর কোন মন্ত্রে ভারত কামব্যাক করল। কীভাবে ফিনিক্স পাখি হয়ে উঠল টিম রাহানে, তা-ও দলের একনম্বর তারকা বিরাট কোহলিকে ছাড়া! সেটাই জানিয়ে দিলেন ক্যাপ্টেন রাহানে।

ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে রাহানে বলেন, “এডিলেডে মাত্র একটা ঘন্টা আমাদের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নিয়েছিল। তারপরেই আমরা ড্রেসিংরুমে ম্যারাথন আলোচনা করি। আমাদের কথাবার্তা ছিল ক্রিকেটীয় চরিত্র, ব্যক্তিত্ব এবং ইচ্ছা নিয়ে।”

আরো পড়ুন: রাহানের জয়ী দল থেকে বাদ পড়ছেন এই তারকা, পরের টেস্টেই রোহিত

গাভাসকার ৪৮ ঘন্টা আগেই বলে দিয়েছিলেন, রাহানের সেঞ্চুরি ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে। বিদেশের মাটিতে ভারতীয় ক্রিকেটের টেস্টের আঙিনায় গৌরবগাঁথা কম কিছু নেই। সেই তালিকাতেই যুক্ত হল মেলবোর্ন। যেভাবে কঠিন পরিস্থিতিতে অজি বধ করল টিম ইন্ডিয়া। তা সাফল্যের নয়া অধ্যায় হয়ে থাকবে।

আর ক্যাপ্টেন রাহানে একদম সামনে থেকে নেতৃত্ব দিলেন। ব্যাট হাতে সেঞ্চুরি করলেন। অধিনায়ক হিসেবে তীক্ষ্ণ বুদ্ধিমত্তায় টেক্কা দিলেন প্রতিপক্ষকে। আর জয়ের ফিনিশিং লাইনও পার করলেন তিনি।

জয়ের পর রাহানে অবশ্য আদর্শ টিমম্যানের নিদর্শন তুলে ধরে কৃতিত্ব দিয়েছেন দুই অভিষেককারী শুভমান গিল এবং মহম্মদ সিরাজকে। “আমাদের ক্রিকেটারদের জন্য সত্যি গর্ববোধ হচ্ছে। শুভমান গিল এবং মহম্মদ সিরাজ যেভাবে মাঠে পারফর্ম করল, সেটা দুরন্ত ছিল।”

আর পরাজয়ের গ্লানি নিয়ে টিম পেইন কৃতিত্ব দিলেন টিম ইন্ডিয়াকেই। বলে দিলেন, “আমরা এই হারে প্রচন্ড হতাশ। একদম দুর্বল, শ্লথ ক্রিকেটের নমুনা তুলে ধরেছি। ভারতের কৃতিত্বকে খাটো না করেই বলা যায়, ওঁরা আমাদের ভুল করতে বাধ্য করেছে।”

জয়ের মাঝে ভারতের কাঁটা অবশ্য একটাই। পরের টেস্টেই সম্ভবত দলে দেখা যাবে রোহিত শর্মাকে। তবে উমেশ যাদবের কাফ মাসলের ইনজুরি চিন্তায় রেখেছে টিম ইন্ডিয়াকে। প্রথম টেস্টের পরেই ছিটকে গিয়েছিলেন শামি। এবার উমেশ-ধাক্কা। ফিট হয়ে উমেশ পরের টেস্টে খেলতে পারবেন, নাকি ফের একবার নতুন পেসার নিয়ে খেলবে ভারত, সেটাই দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India vs australia team india had emergency meeting after adelaide debacle

Next Story
রাহানের জয়ী দল থেকে বাদ পড়ছেন এই তারকা, পরের টেস্টেই রোহিত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com